Is 3rd World War coming? | Russia vs Ukraine | কেন রাশিয়া ইউক্রেন-এর বিরুদ্ধে

গত কয়েক সপ্তাহ ধরে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধ শুরু হতে পারে বলে খবর পাওয়া যাচ্ছিল। এখন সেই আশঙ্কা কি তৃতীয় বিশ্বযুদ্ধ নিয়ে আসছে(Is 3rd World War coming)? রাশিয়া ইউক্রেন সীমান্তে এক লাখেরও বেশি সেনা মোতায়েন করেছে- এগুলো সবই পুরাতন খবর। রাশিয়া উইক্রেন আক্রমণের কয়েকদিন পেরিয়ে গেল। ইউক্রেনের ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করাই এর উদ্দেশ্য। ইউক্রেন অস্তিত্ব বন্ধ হইয়ে যাবার মুখে। উইক্রেনের রাষ্ট্রপতি আশা করেছিলেন হয়তো বা আমেরিকা বা অন্য NATO অন্তর্ভুক্ত দেশ তাদের পাশে এসে দাঁড়াবে। কিন্তু নৈতিক ভার্চুয়াল সমর্থন ও জ্রুরী দ্রব্যাদি সরবরাহ ছাড়া সাহায্যের কোনো আশ্বাস নেই। বলতে চাইছি সামরিক সাহায্য নেই। অবশ্য সামরিক সাহায্য হিতে বিপরীত হওয়ার সম্ভাবনাকে আরো তীব্র করে তুলবে। এগিয়ে নিয়ে যেতে পারে তৃতীয় বিশ্বযুদ্ধ-এর দিকে।

যদিও মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়নের দেশগুলি রাশিয়াকে সতর্ক করেছিল যে যদি তারা ইউক্রেনকে আক্রমণ করে, তাহলে রাশিয়ার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে৷ এবং এই প্রেক্ষিতে অর্থনৈতিক নিষধাজ্ঞাও জারি হয়েছে। আর এই ইস্যুতে রাশিয়াকে সমর্থন জানিয়েছে চীনের মতো দেশ। তার মানে এই যুদ্ধে সব বড় দেশ এক বা অন্য দিকে জোটবদ্ধ হয়েছে। কিন্তু রাশিয়া উদ্বেগ উত্থাপন করে, তারা ইউক্রেন আক্রমণ করে দিল। রুশ সৈন্যরা সীমান্ত অতিক্রম করলে ইউক্রেনীয় সেনারা নিজেদের রক্ষা করার জন্য প্রস্তুত হয়েছিল ঠিকই, কিন্তু রাশিয়ার কাছে ধীরে ধীরে দর্বল হয়ে পড়ছে।

রাশিয়া ও ইউক্রেন | Russia Vs Ukraine-

এই আক্রমণ ও বিষয়টি আরও ভালোভাবে বুঝতে হলে আমাদের রাশিয়া এবং ইউক্রেনের ইতিহাসে যেতে হবে। বেশিরভাগ ঘটনা 1991 সালে শুরু হয়। যে বছর USSR বা সোভিয়েত ইউনিয়ন 15টি দেশে বিভক্ত হয়েছিল। যার মধ্যে সবচেয়ে বড় ছিল রাশিয়া। ইউক্রেনও USSR-এর একটি অংশ ছিল। এটি 1991 সালের পর স্বাধীন হয়েছে। এই ঘটনাটি অনেকটা ভারত-পাকিস্তান-বাংলাদেশের মতো। ১৯৪৭ সালের আগে ভারত, পাকিস্তান ও বাংলাদেশ এক দেশ ছিল। এবং আপনি উপসংহারে আসতে পারেন যে ইউক্রেন এবং রাশিয়ায় যোগদান করা খুব একটা ভুল হবে না।

কিন্তু এটি একটি বৈধ তুলনা নয়। এরজন্য এর আগের ইতিহাসও জানতে হবে। 1921 সালে লেনিনের রেড আর্মি ইউক্রেন আক্রমণ করে। এই কমিউনিস্ট দেশ রুশ বিপ্লবের পর, USSR 1922 সালে প্রতিষ্ঠিত হয়। 15টি বিভিন্ন সোভিয়েত সমাজতান্ত্রিক প্রজাতন্ত্র দেশের ইউনিয়ন। দেশগুলোর মধ্যে একটি ছিল ইউক্রেনীয় সোভিয়েত সমাজতান্ত্রিক প্রজাতন্ত্র।

পূর্বে ইউক্রেন কী ছিল? | Previous History of Ukraine-

ইউক্রেন একটি স্বাধীন দেশ। 1918 সালে এই দেশ স্বাধীন হয়। কার কাছ থেকে স্বাধীনতা? রাশিয়ান সাম্রাজ্য থেকে স্বাধীনতা। এবং আপনি জানেন, রাশিয়ান সাম্রাজ্য 1917 সালে রাশিয়ান বিপ্লবীদের দ্বারা উৎখাত হয়েছিল। তাই মূলত, ইউক্রেন রাশিয়ান সাম্রাজ্যের একটি অংশ ছিল। তারপর এটি স্বাধীনতা লাভ করে এবং তারপরে যারা রাশিয়ান সাম্রাজ্যকে উৎখাত করেছিল তারা এগিয়ে গিয়ে আবার ইউক্রেন আক্রমণ করে।

যদি রাশিয়ান সাম্রাজ্যের পূর্বতন যুগের কথা বলা হয়, তাহলে এমন কিছু ঘটনা আছে যা প্রমাণ করে রাশিয়া এবং ইউক্রেন একই সাম্রাজ্যের অংশ। এবং ইউক্রেনের কিছু অংশ লিথুয়ানিয়ান বা পোলিশ সাম্রাজ্যেরও ছিল। কিন্তু এই মুহূর্তে আমাদের বিস্তারিতভাবে এত গভীরে যাওয়ার প্রয়োজন নেই।

বিষয়টা হল যে ইউক্রেনীয় জাতীয়তাবাদের চেতনা, একটি দেশ হিসাবে ইউক্রেনের স্বতন্ত্র পরিচয়, যা 1991 সালের পরে গড়ে ওঠা কোনো অনুভূতি নয়। এটি ইউক্রেনীয় জনগণের মধ্যে দীর্ঘদিন ধরে রয়েছে। এটা জানার জন্য আমাদের দেখতে হবে 1991 সালের পর কী ঘটেছিল। যখন সোভিয়েত ইউনিয়ন ভেঙে যায়, কিছু ইউক্রেনীয় স্বস্তির নিঃশ্বাস ফেলে। তারা ভেবেছিল তাদের দেশ শেষ পর্যন্ত সোভিয়েত ইউনিয়ন থেকে স্বাধীনতা অর্জন করেছে। তারা মস্কো থেকে বন্ধু হিসাবে বিদায় নিল। এবং তারা ইউরোপীয় ইউনিয়নের দিকে ঝোঁকবার চেষ্টা করলো। তাদের সাথে যোগদানের অভিপ্রায়ে যে, তারা অন্যদের মতো একটি স্বাধীন ইউরোপীয় দেশে পরিণত হতে চেয়েছিল।

কিন্তু অন্যদিকে অন্য কিছু জনগণ ছিল, যারা রাশিয়ানদের প্রতি অনেক সহানুভূতি পোষণ করেছিল। নিজেদের রাশিয়ান মনে করত। তারা বিশ্বাস করত যে রাশিয়ান এবং ইউক্রেনীয়রা জাতিগতভাবে একই রকম। উভয়কেই স্লাভিক হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়েছে। তাদের ধর্মগুলি একই রকম সেখানে বড় পার্থক্য নেই। তারা প্রধানত খ্রিস্টান। আর দুই দেশেই অন্যান্য ধর্মাবলম্বীরা সংখ্যালঘু।

এই মানুষগুলোর কাছে ১৯৯১ সালের ঘটনা ছিল দেশভাগের মতো। এটা তাদের জন্য একটি ট্র্যাজেডি ছিল। গত সপ্তাহে, পুতিন বলেছিলেন যে, সোভিয়েত ইউনিয়নের পতন একটি বড় মানবিক ট্র্যাজেডি ছিল। যেখানে 2.50 কোটির বেশি ‘রাশিয়ান’ হঠাৎ করে রাশিয়া থেকে বিচ্ছিন্ন হয়ে বিভিন্ন স্বাধীন দেশে ছড়িয়ে পড়েছিল। ক্রেমলিনের ওয়েবসাইটে একটি দীর্ঘ নিবন্ধ প্রকাশিত হয়েছিল। এতে, পুতিন দাবি করেছেন যে ইউক্রেন এবং ইউক্রেনীয়রা, রাশিয়ান ইতিহাস এবং সংস্কৃতির একটি অপরিহার্য অংশ। তাই মূলত, পুতিন ইউক্রেনকে রাশিয়ার অংশ বলে মনে করেন।

কিন্তু ইউক্রেনের জনগণের কী হবে? তারা কি মনে করে?

পূর্ব ইউক্রেনে বসবাসকারী জনগণ, যে অঞ্চলটি রাশিয়ার সীমান্তের পাশে অবস্থিত, সেখানকার লোকেরা বেশিরভাগই রাশিয়াপন্থী। কিন্তু আমরা যদি সামগ্রিক দেশের কথা বলি, সংখ্যাগরিষ্ঠের চেয়ে একটু বেশি মানুষ ইউরোপীয় ইউনিয়নে যোগদানের পক্ষে। স্বাধীন দেশ হিসেবে অব্যাহত রাখার পক্ষে। এবং এটি শুধুমাত্র ইউক্রেনের জনগণের জন্য নয়। বরং ইউক্রেনের রাজনীতিবিদরাও দুই দলে বিভক্ত। একটি দল ইউরোপীয় ইউনিয়নপন্থী। আর অন্যটি রাশিয়াপন্থী। এপ্রিল 2017 থেকে একটি সমীক্ষা অনুসারে- 53% ইউক্রেনীয়রা ইউরোপীয় ইউনিয়নে যোগদানের পক্ষে ছিল। এবং 46% ইউক্রেনীয়, ন্যাটোতে যোগদানের পক্ষে।

NATO অন্তর্ভুক্ত দেশ | NATO State-

NATO(Northern Atlantic Treaty Organisation) মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় দেশগুলির মধ্যে একটি জোট। বর্তমানে 30টি দেশ এই সংস্থায় রয়েছে। দেশগুলি হল- বেলজিয়াম, কানাডা,, ডেনমার্ক, ফ্রান্স, আইসল্যান্ড, ইটালি, লুক্সেমবার্গ, নেদারল্যান্ড, নরওয়ে, পর্তুগাল, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, গ্রীস, তুরস্ক, জার্মানী, স্পেন, চেক রিপাবলিক, হাঙ্গেরী, পোল্যান্ড, বুলগেরিয়া, এস্তোনিয়া, লাটভিয়া, লিথুয়ানিয়া, রোমানিয়া, স্লোভাকিয়া, স্লোভেনিয়া, আলবেনিয়া, ক্রোয়েশিয়া, মন্টিনিগ্রো ও উত্তর মেসোডেনিয়া।

এই দেশগুলি রাশিয়ার বিরুদ্ধে ভাবতে পারেন। এটি একটি সামরিক জোট। এর অর্থ হল যে কোনও ন্যাটো দেশের বিরুদ্ধে যুদ্ধ শুরু হলে, বা কোনও ন্যাটো দেশ আক্রমণ করলে, ন্যাটোর বাকি দেশগুলি তাদের সামরিক বাহিনী নিয়ে তা রক্ষা করতে আসবে। প্রধানত মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় দেশগুলি ন্যাটোর অংশ। একটি সমীক্ষা অনুসারে, ইউক্রেনের 27% ন্যাটোতে যোগদানের বিপক্ষে ছিল। এবং অন্যদের একটি শক্তিশালী অংশের কোন মতামত ছিল না। সুতরাং আপনি বলতে পারেন যে প্রায় 20-30% মানুষ রাশিয়ার পক্ষে।

1লা মে 2004. এটি ইউরোপীয় দেশগুলির জন্য একটি ঐতিহাসিক দিন ছিল। যেদিন 10টি নতুন দেশ ইউরোপীয় ইউনিয়নে যোগদান করে। সাইপ্রাস, চেক প্রজাতন্ত্র, এস্তোনিয়া, হাঙ্গেরি, লাটভিয়া, লিথুয়ানিয়া, মাল্টা, পোল্যান্ড, স্লোভাকিয়া এবং স্লোভেনিয়া। 10টি দেশের মধ্যে 8টি সাবেক কমিউনিস্ট দেশ। হয় তারা সোভিয়েত ইউনিয়নের অংশ ছিল, অথবা তারা এর প্রভাবে ছিল। এরকম ৩টি দেশ আছে, যাদেরকে বাল্টিক দেশ বলা হয়। এস্তোনিয়া, লাটভিয়া এবং লিথুয়ানিয়া। 3টি দেশ রাশিয়ার সাথে একটি সীমান্ত ভাগ করে নিয়েছে এবং সীমান্ত ভাগাভাগি বেশ তাৎপর্যপূর্ণ। কারণ এই দেশগুলো শুধু ইউরোপীয় ইউনিয়নেরই অংশ নয়, ন্যাটোরও একটি অংশ।

পূর্ব দিকের অন্য সামরিক জোটকে ওয়ারশ চুক্তি বলা হয়। কিন্তু যখন সোভিয়েত ইউনিয়ন ভেঙ্গে যায়, ওয়ারশ চুক্তিও ভেঙ্গে যায়। কিন্তু ন্যাটোর অস্তিত্ব আজও অব্যাহত রয়েছে। এবং বর্তমানে 30টি দেশ ন্যাটোর অংশ। এই মানচিত্রে, আপনি ন্যাটো দেশগুলি দেখতে পারেন। ইউরোপীয় দেশগুলি একদিকে রাশিয়াকে অবরুদ্ধ করেছে। অন্যদিকে, জাপানও একটি প্রধান ন্যাটো অংশীদার। প্রকৃতপক্ষে, জাপান জি 7 এবং কোয়াড গ্রুপেরও একটি অংশ। ফিনল্যান্ডের সাথেও রাশিয়ার দীর্ঘ সীমান্ত রয়েছে। যদিও ফিনল্যান্ড ন্যাটোর সক্রিয় সদস্য নয়, তবে এটি ন্যাটো-নেতৃত্বাধীন অপারেশনগুলিতে অবদান রাখে। এবং এই মানচিত্রে, ইউক্রেন তাকান. রাশিয়ার সাথে ইউক্রেনের একটি দীর্ঘ সীমান্ত রয়েছে। যদি ইউক্রেনও রাশিয়ার একটি অংশ হয়ে যায়, রাশিয়া স্পষ্টতই চাপে পড়বে, কারণ এটি সব দিক দিয়ে অবরুদ্ধ হয়ে যাচ্ছে।

1997 সালে, একটি ন্যাটো-ইউক্রেন কমিশন গঠন করা হয়েছিল, যাতে ইউক্রেন এবং ন্যাটো একে অপরের সাথে অংশীদার হতে পারে। প্রায় 10 বছর পরে, 2008 সালে, ইউক্রেন বন্ধুত্বের আনুষ্ঠানিকতা সম্পন্ন করতে চেয়েছিল ন্যাটো শীর্ষ সম্মেলনে। ইউক্রেন জানিয়েছে যে তারা ন্যাটোর একটি অংশ হতে চায়। ইউক্রেনের মতো, জর্জিয়ারও একটি অনুরূপ ইচ্ছা ছিল। এবং অন্যান্য ন্যাটো দেশগুলি এতে খুশি হয়েছিল। তারা ইউক্রেনকে তাদের অংশ করতে রাজি হয়েছে। তবে যথাযথ পদ্ধতি অনুসরণের মাধ্যমে। ইউক্রেন এবং জর্জিয়াকে ন্যাটোর সদস্যপদ পেতে তাদের সদস্যপদ কর্ম পরিকল্পনায় কাজ করতে বলা হয়েছিল।

2017 সালে, ইউক্রেনীয় সংসদে একটি আইন গৃহীত হয়, যেখানে বলা হয়েছিল যে ইউক্রেনের জন্য ন্যাটো সদস্যপদ পাওয়া একটি প্রধান উদ্দেশ্য। ইউক্রেনের পররাষ্ট্র ও নিরাপত্তা নীতির জন্য। কিছু দিন আগে, 16 ই ডিসেম্বর 2021, ব্রাসেলসে ইউক্রেনের রাষ্ট্রপতি এবং ন্যাটো প্রধানের মধ্যে একটি বৈঠক হয়। সেখানে, ইউক্রেন অবশেষে ন্যাটোতে যোগদানের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করে, রাশিয়ার আপত্তি সত্ত্বেও। স্পষ্টতই, রাশিয়া এটিকে দৃঢ়ভাবে আপত্তি করে। পুতিন মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেনের সাথে একটি ভিডিও বৈঠক করেছিলেন। 13ই ডিসেম্বর ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের সাথে কথা বলেছিলেন, 14 ডিসেম্বর ফরাসি রাষ্ট্রপতি এমানুয়েল ম্যাক্রোঁ এবং ফিনল্যান্ডের রাষ্ট্রপতির সাথে ফোনে কথা বলেছিলেন। এবং ইউক্রেন ন্যাটোর অংশ হবে না তার নিশ্চয়তা দিতে তাদের সবার কাছে একটি দাবি তুলে ধরেছে।

ন্যাটো কি ইউক্রেনকে অন্তর্ভুক্ত করতে রাজি হয়েছিল?

একেবারে না। ন্যাটো বলেছে যে ইউক্রেন একটি স্বাধীন সার্বভৌম দেশ, সে ন্যাটোর অংশ হতে চায় বা চায় না-সে সিদ্ধান্ত ইউক্রেন স্বাধীনভাবে নিতে পারে। এখানে বার্তাটি খুব স্পষ্ট। যেহেতু ন্যাটো এবং ইউক্রেন ইচ্ছুক, পুতিন কি করতে পারে? পুতিন কি করতেন? পুতিনের উত্তরও সমান আকর্ষণীয়। তিনি ভয়ানক পদ্ধতিতে যাওয়ার আগে তাদের একটি সুযোগ দেবেন। আগেই বলা হয়েছে- পূর্ব ইউক্রেনের বেশিরভাগই রাশিয়াপন্থী এবং সেই অংশটি প্রায়শই ইউক্রেন থেকে আলাদা হয়ে রাশিয়ার অংশ হতে চায়। তাই রাশিয়া সেই এলাকায় বিচ্ছিন্নতাবাদীদের সমর্থন করতে শুরু করেছে। ডোনেটস্ক এবং লুহানস্ক এই 2টি প্রদেশে, রাশিয়া একটি প্রক্সি যুদ্ধ সক্রিয় করতে শুরু করে দিয়েছিল অনেক আগে থেকেই। এই প্রক্সি যুদ্ধে 14,000 এরও বেশি মানুষ নিহত হয়েছে। এর উপরে, রাশিয়া ইউক্রেনের বিরুদ্ধে পূর্ব ইউক্রেনে গণহত্যার অভিযোগ এনেছে।

আজকের পরিস্থিতি | Is 3rd World War coming?-

বিচ্ছিন্নতাবাদী দলগুলোকে সমর্থন করার পরও রাশিয়া দেখেছে ইউক্রেন ও ন্যাটো তাদের সম্পর্ক অব্যাহত রেখেছে। তারা বিচ্ছিন্ন হতে ইচ্ছুক নয়। তাই রাশিয়া একটি সামরিক বাহিনী গড়ে তুলতে শুরু করে। সীমান্তে এক লাখের বেশি সেনা মোতায়েন করে। ট্যাংক ও মিসাইল প্রস্তুত করে। শুধু পূর্ব সীমান্তে নয়, উত্তর ও উত্তর-পূর্ব সীমান্তেও। কিন্তু এটা কতটা বাস্তবসম্মত? রাশিয়া কি নিছকই যুদ্ধ শুরু করার হুমকি দিচ্ছে, নাকি রাশিয়ার অন্য কোনো দেশে আক্রমণ করার ক্ষমতা আছে? এ প্রশ্ন এখন অবান্তর। কিন্তু বর্তমান আধুনিক সভ্য যুগে যা অসম্ভব ছিল তাই সম্ভব করে দেখালো রাশিয়া। এর আগেও রাশিয়া 2014 সালে ক্রিমিয়া আক্রমণ করে।

ইউরোপীয় ইউনিয়নে যোগদানের শর্ত-

বিষয়টা হল, ইউক্রেন ২০১৩ সালে ইউরোপীয় ইউনিয়নে যোগদান করার ইউক্রেনকে কিছু শর্ত পূরণ করতে বলেছিল। তারপরে এটি ইউরোপীয় ইউনিয়নের অংশ হতে পারে। শর্তগুলো ছিল-
১. মূলত দেখাতে হবে যে ইউক্রেন একটি গণতান্ত্রিক দেশ এবং সেখানে জনগণের পূর্ণ স্বাধীনতা রয়েছে।
২. তাদের বিরোধী নেতা ইউলিয়া টিমোশেঙ্কোকে জেল থেকে মুক্ত করা। ইউক্রেনের পার্লামেন্টের সংখ্যাগরিষ্ঠতা এর পক্ষে ছিল।
তারা ইউরোপীয় ইউনিয়নের শর্ত পূরণ করতে প্রস্তুত ছিল। শীঘ্রই, একটি চুক্তি স্বাক্ষরিত হবে।

রাশিয়ার ভূমিকা | Role of Russia-

কিন্তু অন্যদিকে, রাশিয়া এটি যাতে না ঘটে তার জন্য অনেক চাপ প্রয়োগ করেই যাচ্ছিল। ইউক্রেনকে চাপ দিতে রাশিয়া শুল্ক আইন পরিবর্তন করেছে। ইউক্রেন থেকে রাশিয়ায় আমদানি বন্ধ হয়ে গেছে। পুতিন ইউক্রেনকে হুমকি দেন- ইউক্রেন যদি ইউরোপীয় ইউনিয়নের সদস্য হয়, তবে তারা তাদের সাথে বাণিজ্যকে বিদায় জানাতে পারে। তারা বিভিন্নভাবে ইউক্রেনকে শাস্তি দেবে। কিন্তু যদি ইউক্রেন ইউরোপীয় ইউনিয়নের সদস্য হতে না চায়, তাহলে তারা ইউক্রেনকে পুরস্কৃত করবে।

রাশিয়া ইউক্রেনকে ১৫ বিলিয়ন ডলার ঋণের প্রস্তাব দেয়। ইউক্রেনকে রাশিয়ার আক্ষরিক অর্থে ঘুষ দেবার চেষ্টা করে। এছাড়া, ইউক্রেনকে গ্যাসের দাম সস্তা করে দেওয়া হয়েছিল। ইউক্রেনের তৎকালীন প্রেসিডেন্ট ভিক্টর ইয়ানুকোভিচ পুতিনের চাপে ও লোভে ইউনিয়নের সদস্য হতে বেঁকে বসেন। ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে চুক্তিতে তিনি সই করতে রাজি হননি। কিন্তু ইউক্রেনের সাধারণ নাগরিকরা এতে খুবই ক্ষুব্ধ হন।

যে কারণে তাদের রাশিয়ার কাছে মাথা নত করতে হয়েছিল, তার ফলস্বরূপ 21শে নভেম্বর 2013, হাজার হাজার ছাত্র ফ্রিডম স্কয়ারে এর প্রতিবাদে একত্রিত হয়। 30শে নভেম্বর, ইউক্রেন সরকার তাদের অপসারণ করতে বিক্ষোভকারীদের বিরুদ্ধে হিংসার স্মরণাপন্ন হয়েছিল। এতে বিক্ষোভকারীদের মধ্যে আরও ক্ষোভের সৃষ্টি হয়। প্রতিবাদ আরও বেড়েছে।

16ই জানুয়ারী 2014- ইউক্রেনের রাষ্ট্রপতি এক লজ্জাজনক আইন পাস করেন। বাকস্বাধীনতা, সমাবেশের স্বাধীনতা এবং এনজিওগুলোর কার্যক্রম সীমিত করা হয়। তারা বিক্ষোভ সীমিত করার চেষ্টা করে। এই আইনগুলি অত্যন্ত অগণতান্ত্রিকভাবে তাদের সংসদে পাস করা হয়েছিল। তারা শুধুমাত্র হাত তুলে ভোট দেখিয়ে আইন পাশ করেছিল সংসদীয় কমিটির সাথে পরামর্শ না করেই। সংসদ সদস্যদের আইন পরীক্ষা করার অনুমতি দেওয়া হয়নি।

Revolution in Ukraine-

এর ফলে ইউক্রেনে 2014 সালের বিপ্লব ঘটে। এটিকে মর্যাদার বিপ্লবও বলা হয়। লাখ লাখ মানুষ রাজপথে নামে। তারা সরকারের বিরুদ্ধে বিক্ষোভ করতে থাকে। বিক্ষোভকারীরা রাষ্ট্রপতির পদত্যাগ দাবি করেন। রাষ্ট্রপতির বিরুদ্ধেও দুর্নীতির অভিযোগ ওঠে। ফেব্রুয়ারিতে, রাষ্ট্রপতি আরও বেশি সহিংসতার সাথে প্রতিক্রিয়া জানিয়েছিলেন। বিক্ষোভ দাঙ্গায় রূপ নেয়। 100 জনেরও বেশি বিক্ষোভকারী মারা যান। 18 জন পুলিশ কর্মীও প্রাণ হারিয়েছে। অবশেষে, সব কিছুর পরে, ইউক্রেনের রাষ্ট্রপতি ইয়ানুকোভিচকে ইম্পিচমেণ্ট করা হয়েছিল। ইউক্রেনের সরকার উৎখাত হয়। আবার নির্বাচন অনুষ্ঠিত হয়। আর ইউক্রেনের নতুন প্রেসিডেন্ট হলেন পেট্রো পোরোশেঙ্কো।

27 শে জুন 2014 এ, তিনি ইউরোপীয় ইউনিয়নের সাথে অ্যাসোসিয়েশন চুক্তিতে স্বাক্ষর করেন। এতে পুতিনের মন ভেঙে যায়। পুতিন ইউক্রেনকে ঘুষ দেওয়ার জন্য খুব চেষ্টা করেছিলেন। এমনকি তাদের রাষ্ট্রপতিকে EU এর সাথে চুক্তিতে স্বাক্ষর করার বিরুদ্ধে রাজি করেছিলেন। কিন্তু পুতিন ইউক্রেনের নাগরিকদের নিয়ন্ত্রণ করতে পারেননি। নাগরিকরা একটি বিপ্লব শুরু করে এবং তাদের রাষ্ট্রপতিকে উৎখাত করে। আর নতুন প্রেসিডেন্ট ইইউর সঙ্গে চুক্তিতে স্বাক্ষর করেন। এই ঘটনা পুতিনকে অনেক ক্ষুব্ধ করে তোলে। পুতিন অনুভব করেন- তিনি ইউক্রেনের উপর তার প্রভাব হারাচ্ছেন।

এ কারণেই, কয়েক সপ্তাহ আগে, 2014 সালের মার্চ মাসে, রাশিয়া তার সেনাবাহিনীকে ক্রিমিয়াতে আক্রমণ করার জন্য পাঠায়। ক্রিমিয়ার সামরিক ঘাঁটির নিয়ন্ত্রণ নিতে রাশিয়ান সৈন্যরা দ্রুত অগ্রসর হয়৷ রাশিয়ান সৈন্যরা ক্রিমিয়ান উপদ্বীপ জুড়ে ছড়িয়ে পড়ে। ক্রিমিয়া ইউক্রেনের দক্ষিণে। ক্রিমিয়া আসলে ইউক্রেনের একটি স্বায়ত্তশাসিত অঞ্চল। এটি ইউক্রেনের একটি এলাকা, যাকে অনেকটা স্বায়ত্তশাসন দেওয়া হয়েছিল। এটি প্রায় একটি স্বাধীন দেশের মতোই পরিচালিত হয়।

কিন্তু 2014 সালে, রাশিয়া তার সামরিক বাহিনী পাঠায় এবং দেশটি দখল করে নেয়। বাকি বিশ্ব শুধু দেখে। ইউক্রেন এর প্রতিক্রিয়ায় বলে যে রাশিয়া এ বিষয়ে আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে। রাশিয়া ক্রিমিয়ায় গণভোট করেছে। দেখানোর চেষ্টা করছে যে, তারা আসলে আক্রমণ করেনি, বরং তারা তাদের সামরিক বাহিনী পাঠিয়েছে শুধু জনগণকে তারা কী চায় সে সম্পর্কে জিজ্ঞাসা করার জন্য। ক্রিমিয়ার জনগণ রাশিয়া বা ইউক্রেনে যোগ দিতে চেয়েছিল কিনা। আর এই গণভোটের আনুষ্ঠানিক ফলাফলে বলা হয়, ৯৭% মানুষ রাশিয়ার পক্ষে ভোট দিয়েছে। এবং ভোটার ছিল 83%। কিন্তু স্পষ্টতই, এই গণভোট, কোন আন্তর্জাতিক সংস্থা দ্বারা স্বীকৃত ছিল না। এবং এটি বেআইনি বলে বিবেচিত হয়।

জাতিসংঘ বিশ্বাস করে যে ক্রিমিয়া আনুষ্ঠানিকভাবে ইউক্রেনের একটি অংশ। মে মাসে, একটি ইউক্রেনীয় নিউজ সাইট পোস্ট করেছিল যে রাশিয়ান প্রেসিডেন্টের মানবাধিকার কাউন্সিল ভুলবশত তাদের ওয়েবসাইটে গণভোটের আসল ফলাফল পোস্ট করেছে। যা পরে দ্রুত সরিয়ে ফেলা হয়। এই ফলাফলগুলি দেখায় যে ভোটার উপস্থিতি ছিল মাত্র 40%। তাদের মধ্যে মাত্র 50% রাশিয়ায় যোগদানের পক্ষে ভোট দিয়েছে। অর্থাৎ মাত্র ২০% ক্রিমিয়ানরা রাশিয়ার পক্ষে ভোট দিয়েছে।

বর্তমান রাশিয়া ও ইউক্রেন | Russia Vs Ukraine at Present-

আগ্রাসনের পর রাশিয়া ক্রিমিয়া ও ইউক্রেনের সীমান্তের মধ্যে উচ্চ নিরাপত্তার বেড়া দিয়েছে। এবং প্রচুর পরিকাঠামো তৈরি করা শুরু করেছে। রাশিয়া ইউক্রেন আক্রমণের আগে পর্যন্ত পুরো ক্রিমিয়ান অঞ্চল রাশিয়ার নিয়ন্ত্রণে ছিল। ইউক্রেনের রাষ্ট্রপতি বলেছেন যে ক্রিমিয়া ইউক্রেনের ভূখণ্ড। এবং এটিকে মুক্ত করাও ইউক্রেনের লক্ষ্য হবে। তবে পুতিন বিশ্বাস করেন যে এটি রাশিয়ার ভূখণ্ড।

গল্পের উপসংহার হল যে ইউক্রেন ন্যাটো এবং ইউরোপীয় ইউনিয়নের প্রেমে পড়েছিল। এবং রাশিয়ার হৃদপিণ্ড ভেঙে পড়ে। পুতিন এটা কিছুতেই সহ্য করতে পারছিলেন না। রাশিয়া তার অন্যায় স্বীকার করে না- ক্রিমিয়া আক্রমণ, ইউক্রেনে বিচ্ছিন্নতাবাদীদের সমর্থন, সামরিক বাহিনী গড়ে তোলা এবং এখন ইউক্রেন আক্রমণ করার হুমকি দিয়েই যাচ্ছিল। অবশেষে আক্রমণ। রাশিয়া এটাকে ন্যায্যতা দিয়ে বলে যে, তারা এটা করছে কারণ ন্যাটো এটাকে চারদিক থেকে ঘিরে ফেলার চেষ্টা করছে। রাশিয়া ইউক্রেনকে বলে যে তারা কখনই ইউক্রেনকে ছেড়ে দেবে না এবং ইউক্রেনকে স্বাধীন থাকতে দেবে না।

তৃতীয় বিশ্বযুদ্ধ ঘটতে পারতো | There could have happened 3rd world war-

রাশিয়া NATO অন্তর্ভুক্ত দেশ সহ অন্যান্য সকল দেশকেই হুমকি দিয়েছে ইউক্রেনের পাশে সামরিক সাহায্য করলে সেই দেশকে ছেড়ে দেবে না। এরই ফলস্বরুপ আমরা আমেরিকা সহ NATO অন্তর্ভুক্ত দেশগুলি ও ভারতকেও নৈতিক সমর্থন ছাড়া অন্য কিছু সাহায্য করতে দেখছি না। কারণ হিসাবে বলা যায়- পুতিন মানসিকভাবে যে কাণ্ডজ্ঞানে রয়েছে তাতে ভয়ানক কিছু করবে না তার নিশ্চয়তা নেই। তাছাড়া রাশিয়ার সমর্থনে চীন সহ অন্যান্য দেশ রাশিয়ার পাশে এসে দাঁড়াবে না এটাও বলা যায় না। আর এরই ফলস্বরূপ তৃতীয় বিশ্বযুদ্ধ পরিস্থিতিকে আহ্বান জানাবে কি’না বলা যায় না।

ইউক্রেন আক্রমণ রাশিয়ার একটি বুদ্ধিহীন, অবিবেচক, ভয়ঙ্কর আগ্রাসী ক্রিয়াকর্ম। আপনি কাউকে আপনার বন্ধু হতে বাধ্য যেমন করতে পারবেন না, তেমনি অন্য কারোর সাথে কারোর বন্ধুত্বকেও বাধা দিতে পারেন না। সামাজিক, জাতীয় ও আন্তর্জাতিক ক্ষেত্রেও এটি প্রযোয্য হওয়া জ্রুরী। প্রতিনিয়ত হুমকির মাধ্যমে ক্ষমতা প্রদর্শন দুর্বলকে অন্যায় শাস্তি দেওয়া যায়, মন জয় করা দুসাধ্য।

ইউক্রেন যদি রাশিয়ার সাথে ঘনিষ্ঠ সম্পর্ক রাখতে চায় তবে হুমকির সাহায্যে সম্ভব নয়। এবিষয়ে আপনার মতামত কি? নীচে মন্তব্য বক্সে মন্তব্য করুন। ধন্যবাদ!

আরো পড়ুন

বিশ্ব শান্তি দিবস 2021।
মহিলাদের প্রতি প্রকৃত দৃষ্টিভঙ্গি
সমাজে টি ভি সিরিয়ালের প্রভাব
বয়স্ক মা-বাবাকে অবহেলা- ভয়ানক অপরাধ
একান্নবর্তী পরিবার ও অনু পরিবার এবং সমাজ
ভারতীয় সমাজে নারীর অবস্থান
আঁতুড়ঘরে 1 মাস
বিধবা বিবাহ
ভারতের বিস্ময় কন্যা জাহ্নবী পানোয়ার

Leave a Comment