Welcome to BongoBodh About Us Page-

About the Subject of BongoBodh- The Principle Subject of this Blog is related to the Social Issues. The other positive or negative problems which affect the Social Issues and change the livelihood of human beings are our Subject of the Blog.

‘বঙ্গবোধ’ (BongoBodh) বাংলাভাষী মানুষের জীবন চেতনায় সামাজিক বোধের ঘরে বসবাসকারী এক ব্লগ সাইট। দীর্ঘ সময় বন্ধুর চড়াই-উৎরাই পেরিয়ে বাঙালি ও বাংলা ভাষা একুশের জ্যোতির্ময় ক্ষণে  দাঁড়িয়েছে। বাঙ্গালীদের মনের মধ্যে বিভিন্ন ধনাত্মক ঋণাত্মক পোস্টের ভীড়। কেউ বলছে বাঙালি গেল, সব শেষ। অন্য কেউ বলছে ভয় পাওয়ার কিছু নেই, এভাবেই চলবে। বাঙালি তার বাংলা ভাষাকে নিয়ে ঠিকই এগিয়ে যাবে। আর আমরা সব পক্ষের মধ্যমনিতে থাকার উদ্দেশ্যে ‘বঙ্গবোধ’- এর সঙ্গী হয়েছি। আপনাদের সঙ্গী করার বন্ধুত্বের হাত বাড়িয়েছি।

গেল গেল রব, হই হট্টগোল অথবা শান্ত সমাহিত স্থিতধী প্রজ্ঞায় আবিষ্ট মানুষের দরজায় মধুর সুর বাজবে কি’না জানিনা। তবে চলতে থাকার অভিলাষে যে রথ নির্মাণ, তা টেনে যাওয়ার অঙ্গীকারে আছি।

সভ্যতার সূচনা লগ্নে বাঙালি, বাংলা ভাষা, সমাজ, জীবনশৈলী, আচার-ব্যবহারে চেতনা ও বোধে যে চলমান রূপরেখা, সামাজিক সচলতা(Social Mobility) আজ বিবর্তিত আটচালায় দাঁড়িয়েছে। ছাদের নিচে আছে ভারত তথা পৃথিবীর সমস্ত প্রান্তের সামাজিক-সাংস্কৃতিক রংবেরঙের পাখনা। আমরা সকলকেই আবদ্ধ করি এক সুতোয়। দাঁড়াতে চাই এক ছাতার তলায়।

ভালোকে ভালো, মন্দকে মন্দ বলার অঙ্গীকারে সকলের সমর্থনের আশায় শুরু করেছি ‘বঙ্গরোধ’ বাঙালা ব্লগ সাইটটি। ভালোর পাশে যে কাল, সে কালো আলোচনাও আমাদের দৃষ্টি এড়িয়ে যাবে না আশা করি। কালোর কুহক ছটায় আলোর আকর্ষণ আর তার আগমনে যে পরম তৃপ্তি তা আপনাদের সঙ্গে ভাগ করব এক মুঠো দৃঢ় বন্ধনে।

আমাদের কি আছে, কি নেই, যা ছিল, আগামীর ভান্ডারে কী থাকবে, সেই অপেক্ষাতে সমাহিত হব একসাথে। শ্রেষ্ঠ আর নিকৃষ্টের মধ্যে দ্বন্দ্ব নয়, নয় কোন নিন্দা বরং সমালোচনা বিতর্ক হোক। বিতর্ক হোক চেতনা শিক্ষার হাত ধরে।

চেতনা আর বোধ হয় দুরূহ। ভালো-মন্দ শ্রেষ্ঠ নিকৃষ্ট এবং এর সঙ্গে যুক্ত আর সব কিছু আপেক্ষিক আচার সমকালীন বাংলা, বাঙালি, ভারত এবং বিশ্ববোধে মিলিয়ে যাক আমাদের সকলের প্রচেষ্টা।

‘বঙ্গবোধ:-এর বর্তমান প্রেক্ষাপটে সংস্কৃতি, জীবনশৈলী, সাধারণ ধারণা, সর্বোপরি সকল পৃথিবীবাসীর হিত কিছু আচরণ সুশীল সমাজ গঠনের নিদর্শন হতে পারে- তারই অঞ্জলি প্রদানে সংকল্প নেয়। আর এই কাজে সবচেয়ে জরুরী বিষয় হলো শিক্ষা। শিক্ষার হাত ধরে চেতনা আর চেতনার আলোকে জ্যোতি ছড়ায় বোধ। সে এক অমৃত জীবনযাপনের শান্তির পরম সুশীতল অনির্বচনীয় আবেশ।

আসুন, সকলকে আহ্বান জানাই আমাদের এই ব্লগ সাইট- ‘বঙ্গবোধ’-এ।

কেন ব্লগে আসা?

কলা বিভাগ। বিষয় ইতিহাস। কোন টেকনোলজি জ্ঞান নেই। কিছুমাত্র মোবাইলের কারিকুরি ছাড়া। ভালোলাগে গান শুনতে, গান গাইতে, ম্যাগাজিন, বই আর ব্লগ পড়ার নেশা আছে। সেখান থেকেই আগ্রহ।

স্কুল জীবন থেকে সামান্য কিছু ডাইরি লেখার অভ্যাস। অন্যদের অনুপ্রেরণা ইউটিউব ভিডিও। সবকিছুর সমন্বয়ে বছর চারেক আগে থেকে ব্লগ তৈরীর পরিকল্পনা।

হারাবার তো কিছু নেই। যা হারিয়েছে, যা পাইনি, আবার যা কিছু পেয়েছি- সবই আমার ডায়েরিতে লিখে রাখি। সমাজ-জীবন-যাপন, পরিচয়, ভালোবাসা, আচার-আচরণ, মেলামেশা, সবকিছুর মধ্যে ভালোলাগা ভালোবাসা। মন খারাপই এলোমেলো ঝড়, আঘাত করা আদর, সবকিছুকে বুকে এনে পাতায় পাতায় ধরে রাখার চেষ্টায় আছি।

যদি কেউ আমাদের লেখা সরবরাহ বা প্রেরণা বা অন্যান্য ভালো মন্দ মতামত দিতে চান, আহ্বান জানাই। কন্টাক্ট করুন [email protected] অথবা এই লেখার নিচে মেসেজ বক্সে মেসেজ করুন।

ব্লগের ভাষা(Blog Language)

আমাদের ব্লগ সাইট টির মূল ভাষা বাংলা। তবে কখনো কখনো সহজবোধ্য বা বোধগম্য করার জন্য ইংরেজি শব্দ মালা অথবা ইংরেজি বাক্য বিন্যাস করতে হয়েছে। বাংলা ভাষার প্রতি অবমাননা নয়। বরং তা চলিত বাংলা ভাষায় ব্যবহৃত সহজাত ইংরেজি শব্দ আসার কারণে করতে হয়েছে।এর জন্য আমরা ক্ষমাপ্রার্থী।

তরে ইংরেজিতে পড়তে অভ্যস্ত মানুষজন ভাষা পরিবর্তন করেও পড়তে পারেন।

The people who are comfortable to read in English may read the contents changing the language option. This facility is available here in this Blog Site.

সকলকে আবারও আহ্বান জানাই।
Read Disclaimer, Privacy Policy, Terms and Conditions.

ধন্যবাদ।