What Is The Use Of AI In Our Daily Life | দৈনন্দিন জীবনে কৃত্রিম বুদ্ধিমত্তা কোথায় ব্যবহৃত হয়

What Is The Use Of AI In Our Daily Life: দৈনন্দিন জীবনে কৃত্রিম বুদ্ধিমত্তা কোথায় ব্যবহৃত হয়? অথবা দৈনন্দিন জীবনে কৃত্রিম বুদ্ধিমত্তার প্রভাব কতখানি? আজ আমরা জানবো এআই কি আমাদের দৈনন্দিন জীবনকে কিভাবে নিয়ন্ত্রণ করছে। এই নিবন্ধে দৈনন্দিন জীবনে কৃত্রিম বুদ্ধিমত্তার 12টি আশ্চর্যজনক ব্যবহার বলব যা এআই প্রযুক্তি দ্বারা চালিত। জ্ঞাতসারে অথবা অজ্ঞাতসারে আমরা এই ডিজিটাল শতাব্দীতে নিয়মিতভাবে এআই দ্বারা নিয়ন্ত্রিত হচ্ছি।

What Is The Use Of AI In Our Daily Life

সকালে ঘুম থেকে ওঠার বেল থেকে শুরু করে প্রশান্তির ঘুম পর্যন্ত, এআই আমাদের দৈনন্দিন জীবনকে মসৃণ ও আরামদায়ক করতে সহায়তা করার জন্য আমাদের সঙ্গে অঙ্গাঙ্গীভাবে জড়িয়ে আছে। আসুন আমরা এই অদৃশ্য বন্ধু, কৃত্রিম বুদ্ধিমত্তার দৈনন্দিন জীবনের উপর প্রভাবকে মহিমান্বিত করার চেষ্টা করি।

কৃত্রিম বুদ্ধিমত্তা কোথায় ব্যবহৃত হয়?

  • 1. সকালে ঘুম থেকে ওঠার বেল-
    আমাদের দিন শুরু হয় এআই প্রযুক্তির সাহায্যে। এআই টেকনোলজি দ্বারা পরিচালিত অ্যালার্মিং সিস্টেমের দ্বারা জেগে উঠি। কৃত্রিম বুদ্ধিমত্তা প্রবর্তনের আগে ম্যানুয়াল ঘড়িতে মর্নিং ওয়েক আপ অ্যালার্ম ছিল সর্বোচ্চ প্রযুক্তিগত আবিষ্কার। কিন্তু বর্তমান যুগে টাইমপিসের জায়গা করে নিয়েছে মোবাইল সেট ও স্মার্ট ঘড়ি। এআই কেবল আপনাকে জাগানোর জন্যই নয়, দিন শুরু করার জন্য স্মার্ট হাউস– এর স্মার্ট ডিভাইসগুলিকেও চালিত করার জন্য সকালের ঘণ্টার প্রয়োজন হয়।
কৃত্রিম বুদ্ধিমত্তা কোথায় ব্যবহৃত হয়
  • 2. কফি ও চা প্রস্তুত করা-
    আপনাকে ঘুম থেকে জাগানোর পরে, এআই আপনার কফি বা চা, রিফ্রেশমেন্টের জন্য প্রস্তুত করতে সহায়তা করে। স্মার্ট কফি প্রস্তুতকারক ডিভাইস এই কার্যে দুর্দান্ত ভূমিকা পালন করে। স্মার্ট কফি মেকার খুব স্মার্টলি নিখুঁত পরিমাণে চিনি ও দুধের প্রয়োজন চাহিদা অনুযায়ী প্রস্তুত করতে পারে।
  • 3. গ্রোসারি লিস্ট প্রণয়ন-
    মুদি তালিকা প্রস্তুত করার জন্য, এআই অ্যাপ্লিকেশনগুলি অসাধারণ কাজ করে। আপনি যদি আগে কিছু মুদিদ্রব্য কিনে থাকেন তবে এআই আপনার পছন্দ অনুসারে আপনার সামনে আইটেমগুলি দেখাতে সহায়তা করে। শুধু প্রোডাক্ট রিকমেন্ডেশন নয়, যেসব দোকান থেকে পণ্য পাওয়া যায়, সেসব দোকানের পরামর্শও দিয়ে এআই অ্যাপগুলো সহজেই আপনার মোবাইলের স্ক্রিনে ডিসপ্লে করতে পারে। এই আইটেমগুলির উপাদানগুলি পৃথকভাবে নিখুঁত স্বাস্থ্য সচেতনতাকে আপনার প্রয়োজনের জন্য চিহ্নিত করতে পারে।
  • 4. স্মার্ট এডিটর-
    ম্যানুয়ালি টাইপিং কৌশল অতীতের বিষয়। যুগ এখন স্মার্ট এডিটর। মাউস ও কিবোর্ড এমনকি মোবাইলে আঙুল দিয়ে টাইপ করাটাওও অবসর নিয়েছে। এখন স্পিচ দিয়ে টাইপিং করা হচ্ছে। যে কোনও ভাষা থেকে শব্দের ন্যূনতম উচ্চারণ এআই-এর সাহায্যে পাঠ্যে রূপান্তর করা যায়। তারপর আসে ব্যাকরণের প্রশ্ন। গ্রামারলি এবং গুগল ডক্সের মতো অনেক ব্যাকরণ সংশোধন টুল ওয়েবসাইট রয়েছে যা পাঠ্যের ব্যাকরণ এবং বিরামচিহ্ন পরীক্ষা করে। এই স্মার্ট এপ্লিকেশনগুলি আপনার ইমেল এবং সমাজ মাধ্যম পোস্টগুলি নিঃশব্দে এবং গোপনে স্ক্যান করে এবং ইউজারের কাছে কিভাবে পাঠান যায় তার সর্বোত্তম লক্ষ্য অর্জনের পরামর্শ দেয়।
  • 5. লোকেশন ও ট্রাফিক তথ্য খোঁজা-
    এআই উত্পন্ন মানচিত্র এই মুহুর্তে আপনার লোকালয়ের পাশাপাশি পৃথিবীর যে কোনও জায়গা সন্ধানের সমস্যার সমাধান করে। ম্যানুয়াল অ্যাটলাসের উপযোগিতার মেয়াদ শেষ হয়ে গেছে কিনা বা তার অস্তিত্ব থাকবে কি’না তা জানি না। এআই বর্তমান সময়ে ট্র্যাফিক তথ্যে বিপ্লব ঘটিয়েছে এটা নিশ্চিত। এআই এপ্লিকেশন রিয়েল টাইম ট্র্যাফিক প্যাটার্ন বিশ্লেষণ করে এবং ভবিষ্যতের যানবাহনের যানজটের পূর্বাভাস দিয়ে থাকে। এটি সময় সাশ্রয় এবং গন্তব্যে পৌঁছানোর জন্য ভ্রমণকারীর সঠিক রুট নির্বাচন করতে সহায়তা করে।
  • 6. স্মার্ট ফিল্টার-
    এআই আপনাকে স্প্যাম ইমেল এবং এসএমএস থেকে মুক্ত করে। এটি ডিজিটাল জাঙ্ক ফাইলগুলি খুঁজে পেতে, সেই ইমেলগুলি এবং এসএমএসগুলি দ্রুত স্ক্যান করে এবং এটি ব্যবহারকারীর পক্ষে ক্ষতিকারক কিনা তা বিশ্লেষণ করে। ইমেইলের ক্ষেত্রে এআই অ্যালগরিদম ওই স্প্যাম ইমেইলগুলোর জন্য আলাদা ফোল্ডার তৈরি করে। সেখান থেকে ব্যবহারকারীরা সহজেই তাদের আগ্রহ অনুযায়ী তাদের ইমেল লেখাগুলি পরিচালনা করতে পারেন। সুতরাং যে কেউ দ্বিধা এবং অসুরক্ষিত মিথস্ক্রিয়া ছাড়াই ডিজিটাল সোশ্যাল মিডিয়া অভিজ্ঞতা উপভোগ করতে পারে।
  • 7. ফিটনেস এবং স্বাস্থ্য নির্দেশিকা-
    ফিটনেস এবং স্বাস্থ্য সচেতনতার এআই অ্যাপ্লিকেশনগুলি কোনও ব্যক্তির শারীরিক ক্রিয়াকলাপ ট্র্যাক করতে দুর্দান্ত ভূমিকা পালন করে। ক্রিয়াকলাপগুলি ট্র্যাক করার পরে, তারা এগুলি বিশ্লেষণ করে এবং সঠিক ওয়ার্কআউট কৌশল, শারীরিক অনুশীলন এবং এমনকি প্রকৃত সময় ব্যয় করার রুটিনকে গাইড করে। এআই সরঞ্জামগুলি কোনও ব্যক্তির জন্য পরামর্শমূলক স্বাস্থ্য এবং ফিটনেস ক্রিয়কলাপগুলি পার্সোনালইজ করার পরিকল্পনা করে। ফিটনেস এবং স্বাস্থ্য গাইড এআই অ্যাপ্লিকেশনগুলি দৈনন্দিন জীবনের সমসাময়িক সময় সারণিতে ডিজিটাল শারীরিক প্রশিক্ষক হয়ে ওঠে।
  • 8. বিনোদন গাইড-
    আপনি কোন শোগুলি সবচেয়ে উপভোগ করেন বা নিজেকে অনুপ্রাণিত করার জন্য আপনার পছন্দের টিভি শো কোনটি? এ আই প্রতিটি শো থেকে বাছাই তালিকা আপনার সামনে প্রস্তুত করে দেয়। সবই ঘটে এআই প্রযুক্তির আশীর্বাদে। ইউটিউব, স্পটিফাই এমনকি নেটফ্লিক্সের মতো ওটিটি প্ল্যাটফর্মগুলিও এআই অ্যালগরিদমের সাহায্যে সম্প্রচারিত হচ্ছে। এই প্ল্যাটফর্মগুলি ব্যবহারকারীদের পছন্দ অনুযায়ী শো, ভিডিও এবং চলচ্চিত্রগুলি সুপারিশ করে।
  • 9. টিচিং মাস্টার-
    কেবল বিনোদন এবং আধ্যাত্মিক গাইডের ক্ষেত্রেই নয়, এআই সরঞ্জামগুলি নিজেকে শিক্ষণ এবং শেখার গাইড এবং মাস্টারের নাটকীয় ভূমিকা পালন করে। এআই একজন ব্যক্তিকে সঠিক এবং প্রকৃত শেখার প্ল্যাটফর্ম খুঁজে পেতে সহায়তা করে, যা থেকে যে কেউ তাদের অর্জনকে লক্ষ্য করার জন্য নিজেকে সমৃদ্ধ করার পাঠ নিতে পারে। দৈনন্দিন জীবনের শিক্ষাগত কোচ পরিচালনার জন্য এআইয়ের দুর্দান্ত ভূমিকা রয়েছে।
  • 10. চমকপ্রদ ফটোশুট ও সম্পাদক-
    বর্তমানে এমন কেউ নেই যে সেলফি তোলে না বা ছবি তোলে না। সোশ্যাল মিডিয়া সেই ছবিগুলি ভাগ করে নেওয়ার জন্য একটি বিশাল জায়গা। কিন্তু সবাই প্রফেশনাল ফটোগ্রাফার নন। এআই সরঞ্জামগুলি একজন ব্যক্তিকে পেশাদার ফটোগ্রাফার হওয়ার সুযোগ দেয়। অত্যাশ্চর্য ফটো যা একটি পেশাদার চেহারা দেয়। শুটিংয়ের সময় এআই লাইট, ব্যাকগ্রাউন্ড, এক্সপোজার, ফেসিয়াল রিকগনিশন, সিন অপটিমাইজেশন বিচার করে তারপর ক্লিক করার নির্দেশ দেয়।
What Is The Use Of AI In Our Daily Life

অনেক ফটো এডিটর সফটওয়্যার রয়েছে যা র চিত্রগুলিকে দেখতে একটি শক্তিশালী, পেশাদার এবং অত্যাশ্চর্য দৃশ্য তৈরি করার জন্য অ্যালগরিদম রয়েছে। সুতরাং এআই সোশ্যাল মিডিয়ার দুর্দান্ত পেশাদার ডিজিটাল স্রষ্টা হওয়ার জন্য আমাদের পাশে দাঁড়িয়েছে।

  • 11. ই-কমার্স কিউরেটর-
    সোশ্যাল মিডিয়া শুধু বিনোদনের প্ল্যাটফর্ম নয়, এটি অনলাইন শপিংয়ের কিউরেটর। প্রতিটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ব্যবহারকারীর পূর্ববর্তী সার্ফিং এবং আগ্রহ অনুযায়ী বিজ্ঞাপন দেখায়। সবই ঘটছে এআই প্রযুক্তির গোপন হাতের কার্যকলাপে। এই সংযোজনে এআই বিশ্লেষণের পর একের পর এক আইটেমের পরামর্শ ও সুপারিশ করে। গ্রাহকরা পণ্যটিকে অন্যের সাথে তুলনা করতে পারেন এবং সন্তুষ্ট হলে অবশেষে কেনার সিদ্ধান্ত নিতে পারেন।
  • 12. এআই, ভাষা শিক্ষক-
    আজকাল পৃথিবীর যে কোন ভাষা শেখা খুব কঠিন কিছু নয়। এআই আপনার দৈনন্দিন ক্লাসের ভাষা শিক্ষক হতে পারে। এআই পরিচালিত ভাষা অনুবাদক সরঞ্জামগুলি একটি নিখুঁত ভূমিকা পালন করে। আপনি যা জানেন সেই পাঠ্টি রাখুন এবং আপনি যা শিখতে চান তা যে কোনও ভাষায় অনুবাদ করুন। শুধু তাই নয়, এআই ভাষা অনুবাদ করতে পারে, কিন্তু সেই ভাষা নির্ভুলভাবে উচ্চারণ করতে পারে।

দৈনন্দিন জীবনে কৃত্রিম বুদ্ধিমত্তার অন্যান্য ব্যবহার এবং প্রভাব

What Is The Use Of AI In Our Daily Life

দৈনন্দিন জীবনে কৃত্রিম বুদ্ধিমত্তার ১২টি ব্যবহার ছাড়াও কৃত্রিম বুদ্ধিমত্তার বিশাল ব্যবহার আমাদেরকে ডিজিটাল বিশ্বের দিকে নিয়ে যাচ্ছে। দৈনন্দিন জীবনে কৃত্রিম বুদ্ধিমত্তার অন্যান্য ব্যবহারগুলো হলো-

  • নিরাপত্তা ও নজরদারি
  • আর্থিক সহকারী হিসাবে এআই
  • এআই-চালিত স্পিচ
  • স্ব-ড্রাইভিং যানবাহন
  • এক্সিডেন্ট সনাক্তকরণ এবং গাড়ী ক্র্যাশ সনাক্তকরণ
  • ব্যাংকিংয়ে জালিয়াতি সনাক্তকরণ
  • ট্যাক্সি বুকিং অ্যাপস
  • আবহাওয়ার পূর্বাভাস ইত্যাদি।

এইভাবে দৈনন্দিন জীবনে কৃত্রিম বুদ্ধিমত্তার প্রভাব আমাদের জীবনযাত্রার দিকগুলি উল্লেখযোগ্যভাবে পরিবর্তন করে। কিন্তু আমাদের দৈনন্দিন জীবনে এআইয়ের উপর আমাদের কতটা নির্ভরশীল হওয়া উচিত কিনা? কেননা শিক্ষায় এআই এর নেতিবাচক প্রভাব সম্বন্ধে গুরুত্বপূর্ণ তথ্য সম্পর্কে আমাদের সচেতন থাকা উচিত। মানবতার ক্ষেত্রে এ আই প্রশ্নচিহ্ন একেছে- কৃত্রিম বুদ্ধিমত্তা কি মানবসভ্যতার দখল নেবে?

উপসংহার-
সন্দেহ নেই যে এআই প্রত্যেকের দৈনন্দিন জীবন এবং জীবনধারা পরিবর্তন করছে। কিন্তু আমাদের ভুলে গেলে চলবে না যে, যন্ত্রের ব্যবহারই সকল জীবিকার পথ নয়। মানুষের বিচার না করে অনেক সময় আমরা এক অসম পরিবেশের দিকে ধাবিত হই। অবশ্যই, এআই পরামর্শ এবং সুপারিশ করতে পারে, তবে চূড়ান্ত সিদ্ধান্তগুলি আপনার হওয়া উচিত। আমাদের মনে রাখা উচিত, এআই মানুষের বুদ্ধিমত্তা আবিষ্কার করতে পারে না, তবে মানুষ এআইয়ের বুদ্ধিমত্তা তৈরি এবং পরিবর্তন করতে পারে। সুতরাং আমরা পক্ষপাতদুষ্টতার প্রভাবের সম্ভাবনাগুলি মুছে ফেলতে পারি না।

Leave a Comment