BF 7 অতি সহজ মোকাবিলা- New Omicron Cases in India, No Panic

ভারতে নতুন ওমিক্রন ভ্যারিয়েন্ট(New Omicron Cases in India) বর্তমান সাংঘাতিক আতঙ্ক ছড়াচ্ছে। সেই আতঙ্কে আমরাও আতঙ্কিত। কিন্তু এই আতঙ্কের কোন যৌক্তিকতা আছে বলে মনে হয় না। কেন? সে বিষয়েই আজকের এই নিবন্ধ।

আতঙ্ক মূলত চীন থেকে আসছে। চীনে সংক্রমণ দ্রুত ছড়াচ্ছে, মানুষের মৃত্যুও হচ্ছে। সেই কারণেই ভারতবাসী তথা সারা বিশ্ব আতঙ্কিত। এখন চীনে কে এই পরিস্থিতির সৃষ্টি হলো তার কারণ অনুসন্ধানও জরুরী।

New Omicron Variant in China

চীন বর্তমানে কোভিড -19 বৃদ্ধির সঙ্গে বিপর্যস্ত হচ্ছে এবং চীনা স্বাস্থ্যসেবা ব্যবস্থা নড়বড় করছে। চীনা কর্তৃপক্ষ বর্তমান কোভিড প্রাদুর্ভাবের প্রকৃত প্রসারকে ঢেকে রাখছে। এমন পরিস্থিতির মধ্যে ওষুধের ঘাটতিও রিপোর্ট করা হয়েছে।

BF 7 Variant ওমিক্রন সাব-ভেরিয়েন্ট দ্বারা চীনের কোভিড-19 সংক্রমনের হার বেশ তীব্র। তারসাথে দেশব্যাপী বিক্ষোভের ঢেউয়ের পরে চীনের ‘জিরো কোভিড’ নীতি শিথিল করার পরে এই ঢেউ। অনুমান করা হচ্ছে চীনের কোভিড -19 পরিস্থিতি শীতের মধ্য দিয়ে আরও খারাপ হওয়ার দিকে যাচ্ছে।

এখানে আমরা ব্যাখ্যা করছি নতুন সাব-ভেরিয়েন্ট BF.7 কী, এটি কীভাবে চীনের সংক্রমনকে চালিত করছে এবং চীনের কোভিড পরিস্থিতির ভবিষ্যত কী হতে পারে।

BF 7 Variant Omicron সাব-ভেরিয়েন্ট কি?

BF.7 Omicron সাব-ভেরিয়েন্টের পুরো নাম BA.5.2.1.7। SARS-CoV-2, যে ভাইরাসটি কোভিড -19 রোগের কারণ, এটি 2019 সালে প্রথম আবির্ভূত হওয়ার পর থেকে অন্য যেকোনো ভাইরাসের মতোই বিবর্তিত হয়েছে।

SARS-CoV-2 বিকশিত হওয়ার সাথে সাথে, এটি বেশ কয়েকটি মিউটেশন অর্জন করেছে যার ফলে আলফা, ডেল্টা এবং ওমিক্রনের মতো বিভিন্ন রূপের সৃষ্টি হয়েছে। এই রূপগুলি আরও মিউটেশনের মধ্য দিয়ে নিজেদের শাখা তৈরি করে, যার ফলে সাব-ভ্যারিয়েন্ট হয়।

প্রতিটি ভেরিয়েন্টের বেশ কয়েকটি সাব-ভেরিয়েন্ট রয়েছে। ভারতের দ্বিতীয় তরঙ্গের পিছনে মারাত্মক ডেল্টা ভ্যারিয়েন্টের 200টি উপ-ভেরিয়েন্ট রয়েছে।

চীনে BF 7 Variant Omicron সাব-ভেরিয়েন্ট সম্পর্কে কী জানতে পারছি?

এটা জানা যায় যে BF.7 Omicron সাব-ভেরিয়েন্ট চীনে বর্তমান কোভিড-19 সংক্রমন বৃদ্ধির দিকে পরিচালিত করছে।

যদিও ভাইরাসটি প্রাথমিকভাবে চীনে বেড়েছে, তবে এটি মার্কিন যুক্তরাষ্ট্র, ডেনমার্ক, জার্মানি, ফ্রান্স এবং ভারতে পাওয়া গেছে।

চীনা বিশেষজ্ঞরা বলেছেন যে এটি আগের করোনভাইরাস স্ট্রেনের চেয়ে অনেক বেশি সংক্রমণযোগ্য। এটি বেইজিংয়ের প্রধান স্ট্রেন যা সংক্রমণের বৃদ্ধির প্রতিবেদন করছে বলে জানা গেছে।

বেইজিং-ভিত্তিক বিশেষজ্ঞ লি টংজেং-এর মতে, BF.7 ওমিক্রন সাব-ভেরিয়েন্টগুলির “সবচেয়ে শক্তিশালী সংক্রমণ ক্ষমতা” রয়েছে যা Asymptomatic Spreading-এর ঝুঁকি তৈরি করে।

পূর্বে শনাক্ত করা BA.1, BA.2 এবং BA.5 ভেরিয়েন্টের সাথে তুলনা করে, Omicron BF 7 Variant এর সংক্রমণ ক্ষমতা বেশি, একটি সংক্ষিপ্ত ইনকিউবেশন পিরিয়ড এবং দ্রুত ট্রান্সমিশন রেট রয়েছে। এই কথা চীনের রাষ্ট্র পরিচালিত গ্লোবাল টাইমস বলেছে।

Omicron BF.7 এর সংক্রমণ ক্ষমতা

BF 7 Omicron সাব-ভেরিয়েন্টের প্রজনন সংখ্যা (R0) হল 10 যেখানে ডেল্টা ভেরিয়েন্টের জন্য এটি 5-6 ছিল।R0 হল একটি সংখ্যা যা পরিমাপ করে যে এই সংক্রামক রোগ কতটা সংক্রমিত। তার সংখ্যা যত বেশি, সেটি তত বেশি সংক্রামক।

R0 আপনাকে সেই রোগে আক্রান্ত একজন ব্যক্তির কাছ থেকে একটি সংক্রামক রোগে আক্রান্ত হওয়ার গড় সংখ্যা। উদাহরণস্বরূপ, যদি একটি রোগের R0 18 থাকে, তাহলে একজন ব্যক্তির এই রোগটি গড়ে 18 জনকে সংক্রমণ করবে। গ্লোবাল টাইমস জানিয়েছে যে BF.7 এর 10 R0 হল নিম্ন সীমা। এটি কিছু ক্ষেত্রে 18 অতিক্রম করতে পারে।

Omicron BF 7 এর লক্ষণ

যদিও BF 7 variant এর খুব বেশি সংক্রমণযোগ্যতা রয়েছে, তবে এর লক্ষণগুলি আগের ওমিক্রন সাব-ভেরিয়েন্টের মতোই। এইগুলো: জ্বর, কাশি, গলা ব্যথা, বমি, ডায়রিয়া ইত্যাদি।

ভাইরাসটি সময়ের সাথে সাথে পরিবর্তিত হওয়ার সাথে সাথে কিছু মিউটেশন করে, যার ফলস্বরূপ রূপ এবং উপ-ভেরিয়েন্টগুলি অর্জন করে তাদের আরও সংক্রমন করতে সক্ষম করে। উদাহরণস্বরূপ, ডেল্টা ও ওমিক্রন সাংঘাতিক মারাত্মক সংক্রামক।

নতুন সাবভেরিয়েন্টের স্পাইক প্রোটিনের পরিবর্তন একটি অন্যতম বৈশিষ্ট্য যা এটি কোষে প্রবেশ করতে দেয় – যা অন্যান্য ওমিক্রন স্ট্রেনে অগ্রগতি দেখা যায়। এটির নিউক্লিওটাইড ক্রম-এও একটি পরিবর্তন রয়েছে – কখনও কখনও একটি জীবের ব্লুপ্রিন্ট হিসাবে উল্লেখ করা হয়। এটি অন্যান্য সাবভেরিয়েন্টের চেয়ে ভিন্নভাবে আচরণ করতে পারে বলে ফরচুন রিপোর্ট বলছে।

ওয়েস্টমিনস্টার ইউনিভার্সিটির মাইক্রোবায়োলজি বিশেষজ্ঞ মানাল মোহাম্মদের মতে, এই মিউটেশনগুলি BF.7 থেকে কিছু রোগ প্রতিরোধ ক্ষমতা দেয়, যার অর্থ এটি ভ্যাকসিন বা পূর্ববর্তী সংক্রমণ থেকে প্রতিরোধ ক্ষমতা থেকে বাঁচতে পারে।

অন্যান্য দেশে Omicron BF.7এ প্রভাব

মাইক্রোবায়োলজি বিশেষজ্ঞ মানাল মোহাম্মদ যোগ করেন যে যদিও BF.7 উদ্বেগের কারণ হলেও এটি মার্কিন যুক্তরাষ্ট্র বা যুক্তরাজ্যের চীনের মতো প্রভাব ফেলছে না। সাম্প্রতিক তথ্যের উদ্ধৃতি দিয়ে, তিনি নোট করেছেন যে মার্কিন যুক্তরাষ্ট্রে BF.7 এর পরিমাণ মাত্র 5.7 শতাংশ এবং যুক্তরাজ্যে 7 শতাংশ।

কেন চীনে BF.7 মারাত্মক

বিশেষজ্ঞদের মত অনুযায়ী চীনে BF.7 এর মারাত্মক প্রভাব হতে পারে, কারণ চীনে কম টিকাদান বা মানুষের মধ্যে রোগ প্রতিরোধ ক্ষমতা কম রয়েচে। চীন নিজের দেশেই টিকা তৈরি করেছে। সেই টিকা সেরকম আশানুরূপ ফল দেয়নি। তাই সংক্রমণ ছড়াচ্ছে। আবার মানুষের মধ্যে কম টিকা দেওয়ার হার রয়েছে। অন্যদিকে আগের স্ট্রেইনগুলি মানুষের মধ্যে কম ছড়িয়েছে, ফলস্বরূপ স্বাভাবিক রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়নি। তাই বর্তমানে চীনে BF.7 মারাত্মক আকার ধারণ করতে পারে বলে বিশেষজ্ঞদের অনুমান।

চীন বিদেশী ভ্যাকসিন প্রত্যাখ্যান করেছে এবং কম কার্যকর বলে পরিচিত চীনা ভ্যাকসিনের উপর নির্ভর করেছে। সংক্রমণের বর্তমান বৃদ্ধির সম্ভাব্য কারণ হিসেবে এটি চিহ্নিত করা হয়েছে।

চীনা তৈরি দুটি ভ্যাকসিনের নিম্ন কার্যকারিতা মহামারীর প্রথম দিকে উদ্বেগের বিষয় হয়ে ওঠে, যখন বৈশ্বিক স্বাস্থ্য বিশেষজ্ঞরা বয়স্ক ব্যক্তিদের সুরক্ষার জন্য তৃতীয় ডোজ যোগ করার পরামর্শ দিয়েছিলেন। দুটি কোম্পানি, সিনোভাক এবং সিনোফার্মের ভ্যাকসিনগুলি একটি নিষ্ক্রিয় ফর্মের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। বিপরীতে, mRNA ভ্যাকসিন শরীরের নিজস্ব কোষকে নিয়ন্ত্রণ করে প্রধান করোনাভাইরাস প্রোটিনের একটি প্রতিরূপ তৈরি করতে যাতে একটি রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়।

New Omicron Cases in India

চীনে সংক্রমণ এবং মৃত্যুর অনুমান বলছে যে কোভিড -19 থেকে অদূর ভবিষ্যতে চীনে 1.3-2.1 মিলিয়ন মানুষ মারা যেতে পারে। এটি অনুমান মাত্র, কোনো নিশ্চয়তা নেই বা আতঙ্কিত হওয়ার কিছু নেই। তবে এমন ঘটনাও ঘটছে যে চীনা কর্তৃপক্ষ কোভিড -১৯ প্রাদুর্ভাবের প্রকৃত মাত্রা ঢেকে রাখছে।

রয়টার্স জানিয়েছে যে চীনে শূন্য কোভিড -১৯ মৃত্যুর রিপোর্ট করা সত্ত্বেও বেইজিংয়ে অন্ত্যেষ্টিক্রিয়া কর্মীদের সাথে হ্যাজমাট স্যুটে কয়েক ডজন অন্ত্যেষ্টিক্রিয়া হয়েছিল।

বেইজিংয়ের টংঝো জেলার একটি শ্মশানে, রয়টার্সের একজন প্রত্যক্ষদর্শী পার্কিং লট পূর্ণ হওয়ার সময় প্রবেশের জন্য প্রায় 40 টি শবের সারি দেখেছিলেন। ভিতরে, পরিবার এবং বন্ধুরা, ঐতিহ্যবাহী সাদা পোশাক এবং শোকের হেডব্যান্ড পরা, প্রায় 20 টি কফিন জড়ো হয়েছিল দাহ করার অপেক্ষায়। কর্মীরা হ্যাজমাট স্যুট পরিহিত ছিল এবং ১৫টি চুল্লির মধ্যে পাঁচটি থেকে ধোঁয়া উঠছিল। এই খবরটি রয়টার্স জানিয়েছে।

ভারতের অবস্থান(Position Regarding New Omicron Cases in India)

আয়নার সহজেই বুঝতে পারছেন চীনের থেকে আমাদের পরিস্থিতি অনেকটাই আলাদা। ভারতে কোভিশিল্ড এবং কো-ভ্যাক্সিন বেশ কার্যকরী ভ্যাক্সিন। 90% মানুষ দুটি ডোজ সম্পূর্ণ করেছেন। মানুষের মধ্যে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পেয়েছে। অন্যদিকে নিয়ম মেনে মানুষের মধ্যে স্বাভাবিকভাবে কোভিড ছড়িয়েছে, মানুষ সংক্রমিত হয়েছেন। প্রাকৃতিক প্রতিরোধ ক্ষমতাও তৈরি হয়েছে।

আর চীনে বর্তমানে যে পরিস্থিতি, সে অবস্থা আমরা অন্তত এক বছর আগেই পেরিতে এসেছি। তাই চীনের মতো পরিস্থিতি হবার ভারতে সম্ভবনা খুবই কম। তবে অবশ্যই সতর্ক থাকতে হবে। ড: কুণাল সরকারের এক সাক্ষাতকার দেখছিলাম। উনি বলছিলেন- কোভিড বাবাজির বুদ্ধি খুব, যেকোনো মুহূর্তে নিজের রূপ পরিবর্তন করতে পারে প্রীয়জন সাপেক্ষে। তাই ভারতে এই নতুন কোভিড ভ্যারিয়েন্টের জন্য সতর্ক(Be Careful for New Omicron Cases in India) থাকাটাও অত্যন্ত জরুরী।

Read More- দৈনিক মৃত্যু ঊর্ধ্বমুখী, সচেতনতা’ই আধার হোক

FAQs

How do you stop new Covid variants?

ভাইরাসের সংক্রমণ হ্রাসের অর্থ এটির পরিবর্তনের জন্য কম সুযোগ, যা অন্য কোনও রূপের উত্থান রোধ করতে সহায়তা করতে পারে।

How do I protect Omicron variant?

আপনার নাক এবং মুখ ঢেকে একটি মাস্ক পরুন। অন্যদের থেকে কমপক্ষে 1 মিটার শারীরিক দূরত্ব বজায় রাখুন। খারাপভাবে বায়ুচলাচল বা জনাকীর্ণ স্থান এড়িয়ে চলুন। ঘরের ভিতরে বায়ুচলাচল উন্নত করতে জানালা খুলুন। নিয়মিত আপনার হাত ধুয়ে নিন।

Which vaccine is most effective against Omicron?

নতুন তথ্য ইঙ্গিত করে যে Moderna-এর কোভিড বাইভ্যালেন্ট বুস্টার বর্তমানে প্রচলিত ওমিক্রন ভেরিয়েন্টের বিরুদ্ধে তার আসল ভ্যাকসিনের চেয়ে বেশি কার্যকর হতে পারে।

How do you stop variants of viruses?

বিপজ্জনক ভেরিয়েন্টের উদ্ভব হওয়া বন্ধ করার সর্বোত্তম উপায় হল ভাইরাসকে ছড়িয়ে পড়া বন্ধ করা। টেসলার বলেছেন, “যতবার একজন ব্যক্তি সংক্রমিত হয়, তারা ভাইরাসের প্রতিলিপি তৈরি করতে চলেছে। আপনি এটিকে পরিবর্তন করার আরেকটি সুযোগ দিচ্ছেন, যা শেষ পর্যন্ত এটিকে বিবর্তিত হওয়ার আরও সুযোগ দেয়।” তবে এনিয়ে বিতর্ক আছে। অনেকে বলেন যত মানুষের মধ্যে ছড়াবে ততই এর ক্ষমতা কমবে।

How long are you contagious with Omicron?

আমরা জানি যে লোকেরা তাদের সংক্রমণের প্রথম দিকে সবচেয়ে সংক্রামক হতে থাকে। ওমিক্রনের সাথে, বেশিরভাগ সংক্রমণ লক্ষণ শুরু হওয়ার এক থেকে দুই দিন আগে এবং পরে দুই থেকে তিন দিনের মধ্যে ঘটে।

Leave a Comment