Theme of the World Environment day 2022 in Bengali | বিশ্ব পরিবেশ দিবস- ২০২২

Theme of the World environment day 2022

Theme of the World environment day 2022 । 2022 বিশ্ব পরিবেশ দিবসের থিম- Only One Earth. বিশ্বপরিবেশ দিবস ২০২২ UN Environment Program এর সহযোগিতায় Sweden এবার পরিচালনার দায়িত্ব পেয়েছে। তার অর্থ এই নয় যে Sweden-এর উপর সমস্ত দায় বর্তায়। প্রাকৃতিক পরিবেশ কারো একচ্ছত্র সম্পত্তি নয় যে, কোন একটি দেশ বা সংস্থা পরিবেশের নিয়ন্ত্রণ সারা পৃথিবীকে দূষন থেকে মুক্ত করবে। সকল দেশেরই পরিবেশ দূষণমুক্ত আন্দোলনে সামিল হওয়া প্রয়োজন। একক অংশগ্রহণ ও আন্দোলন এ বিশ্বকে বসবাস উপযোগী করে তুলতে পারে না। প্রত্যেকটি দেশের মিলিত প্রয়াসই পৃথিবীকে ভবিষ্যৎ সংকট থেকে মুক্ত রাখতে পারে।

Page Contents

Concept of the World Environment day | বিশ্বপরিবেশ দিবস এর ধারণা:- 

বিশ্ব পরিবেশ দিবস 1972 সালে জাতিসংঘ কর্তৃক স্টকহোম কনফারেন্স অন দ্য হিউম্যান এনভায়রনমেন্টে (5-16 জুন 1972) প্রতিষ্ঠিত হয়েছিল, যা মানুষের মিথস্ক্রিয়া এবং পরিবেশের একীকরণের উপর ভিত্তি করে আলোচনার ফলস্বরূপ বিবেচিত হয়েছিল। দুই বছর পর, 1974 সালে প্রথম World Environment Day অনুষ্ঠিত হয় “Only One Earth” থিম নিয়ে। বিশ্ব পরিবেশ দিবস হল United Nations এর একটি মুখ্য কর্মসূচি। বিশ্বব্যাপী সচেতনতা ও ক্রিয়া-কলাপের মাধ্যমে পরিবেশকে সুস্থ রাখার অঙ্গীকার এই দিবস। যা 1974 সাল থেকে পালিত হয়ে আসছে। বিশ্বে পরিবেশবান্ধব(eco friendly/ Sustainable development) সম্পদের সুরক্ষার জন্য বিশ্বের নেতৃত্ব দিয়ে থাকে UNO Environment Department. বিশ্বে প্রায় 150 টি দেশ এই কর্মসূচিতে অংশগ্রহণ করে। সরকারি-বেসরকারি বিভিন্ন NGO এবং প্রথিতযশা ব্যক্তিরাও এই বিশাল কর্মযজ্ঞের যোগদান করে থাকে। বিশ্বকে সুস্থ ও সতেজ রাখার দাযবদ্ধে আবদ্ধ হয় সকলে।

Read More-
Theme of the World environment day 2022(বিশ্বপরিবেশ দিবস ২০২২ এর থিম)-

‘Only One Earth’। কেবলমাত্র একটাই পৃথিবী-

 2022 সালের World Environmentএর Theme ও স্লোগান হল- “Only One Earth“। এই স্লোগানের মাধ্যমে “প্রকৃতির সাথে সামঞ্জস্য রেখে টেকসই জীবনযাপন” তথা “Living Sustainably in Harmony with Nature” এর উপর জোর দেওয়ার কথা বলা হচ্ছে। UNEP এর সঙ্গে যুক্ত সকল সংস্থা Theme of the World environment day 2022 এর জন্য অবশ্যই প্রশংসার দাবিদার এই অনন্য ভাবনার জন্য। কিন্তু কেবলমাত্র এই বছরই নয, চলতে থাকুক আজীবন। গত বছরের কর্মসূচি ছিল ecosystem restoration, তা চলবে 2030 সাল পর্যন্ত। অর্থাৎ পুরো এক দশক ধরে চলবে গত বছরের কর্মযজ্ঞ।

ইউনাইটেড নেশন এর UNEP এবং FAO (food and agriculture organisation) যৌথ উদ্যোগে রুপায়ন বাস্তবায়ন করা হবে। আগামীকালের জন্য প্রয়োজনীয় কর্মসূচি এবং প্রতিটি দেশকে কিভাবে পালন করবে তার একটি খসড়াও নির্ধারণ করে।

২০২২ বিশ্ব পরিবেশ দিবসের থিমের প্রেক্ষাপট | Why Only One Earth?-

স্টকহোম জাতিসংঘের বার্ষিকী(১৯৭২) সম্মেলনের স্লোগান ছিল “শুধু এক পৃথিবী”- Only One Eartth. সেই সম্মেলনের গৃহীত ঘোষণার সাথে সামঞ্জস্য রেখে একটি আরও টেকসই সমাজের দিকে পরিবর্তনের দিকে লক্ষ্য রেখে বিশ্ববাসীর কাছে সহযোগিতা জোরদার করার অঙ্গীকার।

1972 সালের স্টকহোম 50 বছর অতিক্রান্ত। এরপরও এই সত্যটি বর্তমানে প্রয়োজন হয়ে পড়ছে- এই গ্রহটিই আমাদের একমাত্র বাড়ি। সারা পৃথিবীর মানুষজনকে, বিশেষ করে রাষ্ট্রনায়কদের এ বিষয়ে আরো বেশি করে সচেতন থাকা জরুরী। আক্রমণ যুদ্ধবিগ্রহ পৃথিবীবাসীকে সবচেয়ে বেশি উদ্বিগ্ন করে তোলে। তাই তো শুভ বুদ্ধি সম্পন্ন মানুষ এখনো মানুষের উপরই আস্থা রাখেন।

বিশ্ব পরিবেশ দিবস 2022-এর জন্য Only One Earth ক্যাম্পেইনের মাধ্যমে আপনার যোগদান ও সম্মিলিত পরিবেশগত পদক্ষেপের মাধ্যমে অঙ্গীকারবদ্ধ হন ও পরিবেশ দিবস উদযাপন করুন। Only One Earth বিশ্বব্যাপী পরিবর্তিত পরিবেশগত পরিবর্তনের পক্ষে। প্রচারাভিযানটি জলবায়ু ক্রিয়া, প্রকৃতির ক্রিয়া এবং দূষণ কর্মের উপর আলোকপাত করে, যেখানে সকলকে, সর্বত্র টেকসইভাবে(Sustainable) বাঁচতে উত্সাহিত করে৷

যদিও আমাদের ব্যক্তিগত পছন্দ অপছন্দগুলির দীর্ঘ পার্থক্য রয়েছে, তথাপি এটি একটি সম্মিলিত পদক্ষেপ যা আমাদের প্রয়োজনীয় রূপান্তরকারী পরিবেশগত পরিবর্তন তৈরি করবে, যাতে আমরা আরও টেকসই এবং নিশ্চিত বাসযোগ্য পৃথিবীতে আগামীর জন্য অগ্রসর হতে পারি, যেখানে সবাই সুখ, শান্তি ও উন্নতি করতে পারবে।

হোস্ট রাষ্ট্র- সুইডেন | Only One Earth- Hosted by Sweden-

সুইডেন সরকার UN এনভায়রনমেন্ট প্রোগ্রাম (UNEP) এর সাথে অংশীদারিত্বে বিশ্ব পরিবেশ দিবস 2022 হোস্ট করবে। পরিবেশ ও জলবায়ু বিষয়ক মন্ত্রী এবং সুইডেনের উপ-প্রধানমন্ত্রী Per Bolund বলেছেন যে, তারা 2022 বিশ্ব পরিবেশ দিবসের আয়োজক হিসাবে গর্বিত। সুইডেন সবচেয়ে গুরুত্বপূর্ণ পরিবেশগত উদ্বেগগুলি তুলে ধরবে। তাদের দেশের উদ্যোগ এবং জলবায়ু ও প্রকৃতির সঙ্কট মোকাবেলার বৈশ্বিক প্রচেষ্টা প্রদর্শন করবে। তিনি বিশ্ব সম্প্রদায়কে গুরুত্বপূর্ণ আলোচনা ও পরিবেশ দিবস উদযাপনে যোগদানের জন্য আমন্ত্রণ জানাচ্ছেন।

Only One Erath-এর কর্মসূচী-

এই বছরের শুরুতে জারি করা ইউএনইপির মেকিং পিস উইথ নেচার রিপোর্ট(Making Peace with Nature) অনুসারে-

  • সামাজিক ও অর্থনৈতিক ব্যবস্থার পরিবর্তনের অর্থ প্রকৃতির সাথে আমাদের সম্পর্ক উন্নত করা, এর মূল্য বোঝা এবং সেই মূল্যকে সিদ্ধান্ত নেওয়ার কেন্দ্রবিন্দুতে রাখা।
  • বিশ্ব কোভিড-১৯ মহামারীতে সবচেয়ে খারাপ অবস্থার মধ্য দিয়ে অগ্রসর হয়েছে। কিন্তু 2022 সালে, আশা করা হচ্ছে- জলবায়ু পরিবর্তন, প্রকৃতির ক্ষতি এবং দূষণের সংকট মোকাবেলা অনেকটা সহজ হবে।
  • UNEP-এর সুইডেন কার্যনির্বাহী পরিচালক ইনগার অ্যান্ডারসেনার মত অনুযায়ী সুইডেনের ঘোষণা- বিশ্ব পরিবেশ দিবসের এই থিম প্রকৃতি এবং মানুষকে পরিবেশগত কাজের কেন্দ্রে রাখে – আমাদের পরিবেশ রক্ষার সমালোচনামূলক কাজের মূলমন্ত্রের কথা মনে করিয়ে দেবে এবং সবুজকে ফিরিয়ে আনার জন্য বিশ্বব্যাপী প্রচেষ্টায় গুরুত্বপূর্ণ প্রেরণা দেবে।
  • পাঁচ দশক আগে স্টকহোম কনফারেন্সের আয়োজন করার পর থেকে, সুইডেন 2045 সাল পর্যন্ত দীর্ঘমেয়াদী আশানুরূপ জলবায়ু লক্ষ্য সহ পরিবেশ সুরক্ষায় অর্থবহ অগ্রগতিতে রেকর্ড বিনিয়োগ করেছে।
  • 2022 সালে বিশ্ব পরিবেশ দিবসের আয়োজক হিসাবে একটি ঐতিহাসিক প্রতিশ্রুতি এবং নেতৃত্ব এবং ভবিষ্যতের জন্য উচ্চ স্তরের উচ্চাকাঙ্ক্ষার প্রতিফলন।
  • সুইডিশ পরিবেশ মন্ত্রণালয় সরকারের পরিবেশ ও জলবায়ু নীতির জন্য বিশেষ ভূমিকা গ্রহণ করবে। মন্ত্রণালয় জলবায়ু, জৈবিক বৈচিত্র্য, রাসায়নিক, ইকোসাইকেল, প্রকৃতি ও বন সংরক্ষণ, সামুদ্রিক ও জলের পরিবেশ, বিকিরণ নিরাপত্তা এবং আন্তর্জাতিক পরিবেশগত সহযোগিতা সংক্রান্ত বিষয় নিয়ে কাজ করতে শুরু করেছে।

Why Several Theme? । কেন বিভিন্ন ধরণের থিম-

এ প্রশ্নের উত্তর দেওয়ার আগে প্রথমে জানতে হবে বাস্তুতন্ত্র কি এবং বাস্তুতন্ত্র কিভাবে কাজ করে- এর উত্তর।

What is ecosystem? । বাস্তুতন্ত্র কাকে বলে?

বিশ্ব পরিবেশে সমস্ত জীবকুল (সমস্ত জীবকুল বলতে উদ্ভিদ ও প্রাণীর সকল প্রকার জীবকে বোঝায়) একে অপরের সাথে নির্ভরশীল ভাবে এক বিশেষ পদ্ধতির মাধ্যমে একে অপরের সঙ্গে সহায়ক ভাবে সহাবস্থান করে। অর্থাৎ প্রাণী ও উদ্ভিদ একে অপরকে সাহায্য ব্যতিরেকে বেঁচে থাকা বা অস্তিত্ব টিকিয়ে রাখা সম্ভব নয়। এই বিশেষ পদ্ধতিতে আবদ্ধ হয়ে পরিবেশে টিকে থাকাটাই বাস্তুতন্ত্র।

বাস্তুতন্ত্রের মধ্যে রয়েছে পরিবেশ- যা উদ্ভিদ ও প্রাণী দেহ গঠনের উপাদান সরবরাহ করে। উপাদান গুলি হল কার্বন, নাইট্রোজেন, অক্সিজেন, লোহা, নিকেল, তামা, ফসফরাস ইত্যাদি ইত্যাদি বিভিন্ন গ্যাশীয়, ধাতব ও অধাতব মৌল।

খাদ্য-খাদক সম্পর্কের ভিত্তিতে পদার্থ গুলি জীব শরীরে আবদ্ধ হয়, দেহ গঠন করে এবং মৃত্যুর পর তা পুনরায় আবার পরিবেশে ফিরে যায়। যেটি জৈব-ভূ-রাসায়নিক চক্র(Circle of Bio-Geo-Chemical) নামে পরিচিত।

Vanishing Eco-System | বাস্তুতন্ত্র অবলুপ্ত হচ্ছে-

প্রতিটি জীবেরই তার বাস্তুতান্ত্রিক পরিবেশে নির্দিষ্ট ভূমিকা রয়েছে। সে তার নিজের কাজ করে যায়। ঠিক মানুষ নিজের সুখ স্বাচ্ছন্দের জন্য পরিবেশকে নিজের প্রয়োজনে কাজে লাগাচ্ছে। কোপ পড়ছে উদ্ভিদ সহ বিভিন্ন প্রাণীর উপর। ধ্বংস হচ্ছে প্রজাতি। ভারসাম্য নষ্ট হওয়ায় সাথে সাথে মানুষের উপরই তা বুমেরাং হয়ে ফিরে আসছে। ফলস্বরূপ নানান উদ্ভট জীবাণু সহ নানান জটিল রোগের প্রাদুর্ভাব ও মানুষেরই অস্তিত্ত্ব সঙ্কট শুরু হয়েছে।

এই সঙ্কট এমন একটি স্থানে এসে পৌঁছেছে যে, কোনো এক বছর এক প্রচেষ্টায় এক কর্মসূচীতে পরিবেশ রক্ষা সম্ভব নয়। তাই প্রতি বছরই ন্তূন নতুন কর্মসূচী ও নতুন নতুন থিম এবং এই কর্মসূচীকে দীর্ঘ মেয়াদী হিসাবে বছরের পর বছর ধরে পালন করা হয়ে থাকে। যেমন- গত বছরের থিম ছিল- ecosystem restoration. এই কর্মসূচী ২০৩০ পর্যন্ত নেওয়া হয়েছে। বিজ্ঞানীরা যে উদ্দেশ্য নিয়ে থিমের নামকরণ ও কর্মসূচী গ্রহণ করেন তা কতদিন ধরে পালন করলে সেই উদ্দেশ্য পূরন হবে বা হতে পারে তা নির্ণয় করেন।

গত বছর ২০২১-এর থিম ecosystem restoration সম্পর্কে সম্মক ধারণা-

এখন আসা যাক theme of the World environment day 2021 is ecosystem restoration এর স্বল্প ব্যাখ্যায়। বাংলা অর্থ করলে দাঁড়ায় বাস্তুতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা। যাতে বাস্তুতন্ত্রের বিঘ্নিত কার্যপ্রণালী পুনরায় প্রতিষ্ঠিত হয় তারই প্রকল্প এ বছরের বিশ্ব পরিবেশ দিবসের সংকল্প। আমরা জানি খাদ্য শৃংখল অর্থাৎ খাদ্য শৃংখলের মাধ্যমে বাস্তুতান্ত্রিক ভারসাম্য বজায় থাকে।

পরিবেশের মাটির মধ্যে উপস্থিত মৌল গুলি খাদ্যের মাধ্যমে এক শরীর থেকে আর এক শরীরে পৌঁছায়। ধাতব মৌলগুলি খাদ্য এবং গ্যাসীয় মৌলগুলি প্রশ্বাস এর মধ্যে আমাদের শরীরের মধ্যে প্রবেশ করে। একটি বিশেষ পদ্ধতির মাধ্যমে বাস্তুতান্ত্রিক ভারসাম্য বজায় থাকে। যে কোনো কারণেই হোক বিশেষত দূষণ শৃংখলকে কোথাও না কোথাও বিঘ্নিত করছে। অর্থাৎ কোথাও না কোথাও খাদ্য শৃংখল ভেঙ্গে যাচ্ছে। তাইতো বিঘ্নিত হচ্ছে আমাদের বসবাসের উপযুক্ত পরিবেশ।

2021 এর বিশ্ব পরিবেশ দিবসের থিম (theme of the World environment day 2021) এর নিয়মনিষ্ঠ প্রকল্পকে এই গতি চিহ্ন হিসেবে 2021 থেকে 2030 পর্যন্ত নিয়ে যাওয়ার চেষ্টায় আছে UNEP। Host country of the Theme of the World environment day 2021- ecosystem restoration was Pakistan.

Theme of the World environment day 2022

Which will be the important changes of environment and ecosystem। পরিবেশ ও বাস্তুতন্ত্রের কি পরিবর্তন হতে পারে এই ecosystem restoration মাধ্যমে?

  1. Carbon DI-oxide reduction( কার্বন ডাই অক্সাইড এর ঘাটতি হতে পারে)- আশা করা হচ্ছে 2030 সালের মধ্যে 25 শতাংশ কার্বন ডাই অক্সাইড কমে যেতে পারে।
  2. Species restoration(বিভিন্ন প্রজাতি পুনঃস্থাপন)- ecosystem restoration-এর কর্মসূচি প্রকল্প হারিয়ে যাওয়া বিভিন্ন জীবকুলের পুনরায় আবির্ভাব সম্ভব হতে পারে। আমাদের চারিপাশে অনেক প্রজাতি নিশ্চিহ্ন হয়ে যাচ্ছে। যেমন চিল, শকুন বা চড়ুই পাখির সংখ্যা অবলুপ্তি কম হতে সাহায্য করবে।
  3. Fertile soil restoration (উর্বর মৃত্তিকা পুনঃস্থাপন)- পৃথিবীর মোট জনসংখ্যার 40 শতাংশ অর্থাৎ প্রায় 2.2 বিলিয়ন লোক উপযুক্ত মৃত্তিকা থেকে বঞ্চিত হচ্ছে। এ বছরের দশকব্যাপী পরিবেশ পরিকল্পনা উর্বর মৃত্তিকা বৃদ্ধি করতে সাহায্য করবে।
  4. Restoration of Drinking Water(পানীয় জলের পুনরুদ্ধার)- যেহেতু বৃক্ষরোপণ ecosystem restoration-এর মূল কার্যপ্রণালী, তাই বৃষ্টিপাতের সম্ভাবনা বৃদ্ধি পেতে পারে। স্বভাবতই পানীয় জলের সংকট দূর হতে পারে।
  5. Sustainable Development(সুস্থিত সম্পদের বৃদ্ধি ও সংরক্ষণ)- কর্মসূচির অন্যতম মুখ্য উদ্দেশ্য হল সুস্থ সম্পদ বৃদ্ধি ও তার সুষ্ঠু ব্যবহার ও সংরক্ষণ। বিজ্ঞানীরা আশংকা করছেন দিন দিন আমরা ক্ষয়িষ্ণু সম্পদ ব্যবহারের মাধ্যমে নিজেদের বিপদ ডেকে আনছি। এই দশকের মধ্যে সচেতনতার মাধ্যমে সম্পদ সংরক্ষণের দিকে নজর না দিলে আগামী দিন অন্ধকারের দিকে পৌঁছোবে অতি দ্রুত লয়ে।
  6. Balance between land and ocean area (স্থলভাগের জলভাগের সমতা)- যে ধরনের জলবায়ু পরিবর্তনের মধ্য দিয়ে আমরা যাচ্ছি তাতে সমুদ্রজলের বৃদ্ধি এবং স্থলভাগের ক্ষেত্রফল কমে যাওয়া দুশ্চিন্তার বিষয়। এ কর্মসূচির মাধ্যমে আগামী দিনে স্থলভাগ ও সমুদ্রের মধ্যে যে ধরনের ভারসাম্য থাকার কথা তা স্বাভাবিক পর্যায়ে আসবে বলে মনে করা হচ্ছে।
  7. Economic Development (আর্থিক মানোন্নয়ন)- এখন থেকে 2030 সালের মধ্যে অবনমিত স্থল ও জলভাগে বাস্তুতন্ত্রের 350 মিলিয়ন হেক্টর জমি পুনরুদ্ধার হবে। বাস্তুতন্ত্রের পরিষেবাগুলিতে কর্মসংস্থান 9 ট্রিলিয়ন মার্কিন ডলারের তৈরি করতে পারে।
  8. Reduce of Greenhouse Gas(গ্রিন হাউস গ্যাসের পরিমাণ হ্রাস)- আশা করা যায় 13 থেকে 26 গার্ডেন গ্রীন হাউজ গ্যাস হ্রাসের সম্ভাবনাকে বৃদ্ধি করতে পারে Ecosystem Restoration প্রকল্প। ফলস্বরূপ বর্তমান কর্মসংস্থান ব্যেতিরেকে নতুন কর্মসংস্থান বৃদ্ধি পেতে পারে। নতুবা এর বিপরীতে কর্মসংস্থান 1/3 অংশে পরিণত হয়ে হ্রাস পেতে পারে।
  9. Industrial Accident (শিল্প দুর্ঘটনা)- Ecosystem Restoration শিল্প কারখানা বা শিল্প শহর গুলির মধ্যে সংঘটিত মারাত্মক দুর্ঘটনা গুলি থেকে মানুষ সহ অন্যান্য জীবগুলোকে রক্ষা করতে পারবে বলে আশা করা যায়।
    বাণিজ্যিক চাপের(Industrial Pressure) কারণে শহর নগরে আগত মানুষজনদের সংখ্যা কমাতে পারে Ecosystem Restoration. সবুজায়ন কর্মসংস্থানের বুদ্ধি ঘটালে মানুষের গ্রামীণ পরিবেশে বসবাস করার সুযোগ পাবে।
  10. Reduce of diseases (রোগ হ্রাস)- Ecosystem Restorationএর মাধ্যমে রোগ সৃষ্টিকারী জীবাণুর সংখ্যা কমবে। ফলে রোগ হবার সম্ভাবনা অনেকাংশে কমে যাবার সম্ভাবনা আছে। মহামারী স্বাভাবিকভাবে কমে যাবে। ফলে মানুষ পৃথিবীতে বসবাসের উপযুক্ত পরিবেশ পাবে।

বিশ্ব পরিবেশ দিবসের অন্যান্য বছরের থিমগুলি | Themes of the World Environment Day-

1974Only one Earth during Expo ’74Spokane, United States
1975Human SettlementsDhaka, Bangladesh
1976Water: Vital Resource for LifeOntario, Canada
1977Ozone Layer Environmental Concern; Lands Loss and Soil DegradationSylhet, Bangladesh
1978Development Without DestructionSylhet, Bangladesh
1979Only One Future for Our Children – Development Without DestructionSylhet, Bangladesh
1980A New Challenge for the New Decade: Development Without DestructionSylhet, Bangladesh
1981Ground Water; Toxic Chemicals in Human Food ChainsSylhet, Bangladesh
1982Ten Years After Stockholm (Renewal of Environmental Concerns)Dhaka, Bangladesh
1983Managing and Disposing Hazardous Waste: Acid Rain and EnergySylhet, Bangladesh
1984DesertificationRajshahi, Bangladesh
1985Youth: Population and the EnvironmentIslamabad, Pakistan
1986A Tree for PeaceOntario, Canada
1987Environment and Shelter: More Than A RoofNairobi, Kenya
1988When People Put the Environment First, Development Will LastBangkok, Thailand
1989Global Warming; Global WarningBrussels, Belgium
1990Children and the EnvironmentMexico City, Mexico
1991Climate Change. Need for Global PartnershipStockholm, Sweden
1992Only One Earth, Care and ShareRio de Janeiro, Brazil
1993Poverty and the Environment – Breaking the Vicious CircleBeijing, People’s Republic of China
1994One Earth One FamilyLondon, United Kingdom
1995We the Peoples: United for the Global EnvironmentPretoria, South Africa
1996Our Earth, Our Habitat, Our HomeIstanbul, Turkey
1997For Life on EarthSeoul, Republic of Korea
1998For Life on Earth – Save Our SeasMoscow, Russian Federation
1999Our Earth – Our Future – Just Save It!Tokyo, Japan
2000The Environment Millennium – Time to ActAdelaide, Australia
2001Connect with the World Wide Web of LifeTorino, Italy and Havana, Cuba
2002Give Earth a ChanceShenzhen, People’s Republic of China
2003Water – Two Billion People are Dying for It!Beirut, Lebanon
2004Wanted! Seas and Oceans – Dead or Alive?Barcelona, Spain
2005Green Cities – Plan for the Planet!San Francisco, United States
2006Deserts and Desertification – Don’t Desert Drylands!Algiers, Algeria
2007Melting Ice – a Hot Topic?London, England
2008Kick The Habit – Towards A Low Carbon EconomyWellington, New Zealand
2009Your Planet Needs You – Unite to Combat Climate ChangeMexico City, Mexico
2010Many Species. One Planet. One FutureRangpur, Bangladesh
2011Forests: Nature at your ServiceDelhi, India
2012Green Economy: Does it include you?Brasilia, Brazil
2013Think.Eat.Save. Reduce Your FoodprintUlaanbaatar, Mongolia
2014Raise your voice, not the sea levelBridgetown, Barbados
2015Seven Billion Dreams. One Planet. Consume with Care.Rome, Italy
2016Zero Tolerance for the Illegal Wildlife tradeLuanda, Angola
2017Connecting People to Nature – in the city and on the land, from the poles to the equatorOttawa, Canada
2018Beat Plastic Pollution[4]New Delhi, India
2019Beat Air PollutionChina
2020Time for NatureColombia
2021Ecosystem restorationPakistan
2022Only One EarthSweden
Source- Wkikipedia

Plan in Covid Situation । কোভিড পরিস্থিতির মধ্যে সংকল্প-

UNEFI Environment Assembly- তে ভার্চুয়ালি ঘোষণা করা হয় এ বছর কোভিড পরিস্থিতির মধ্যে কি সংকল্প গ্রহণ করা হবে। সকলকে স্বাগত জানানো এবং আমাদের পৃথিবীকে বাঁচিয়ে রাখার জন্য সকলকেই হাতে হাত মিলিয়ে কাজ করাই হোক বিশ্ব পরিবেশ দিবসের প্রতিজ্ঞা। বিশ্ব পরিবেশ দিবস প্রতিবছর 5 ই জুন। এর অর্থ এই দিনেই আগামীর পরিবেশ কতটা সুন্দর স্বাস্থ্যকর করে তোলা যায় তারই সংকল্প গ্রহণ করা হয়। শুধু সারা বছরই নয় দীর্ঘ কয়েক বছর ধরে চলে এই কর্মসূচি বাস্তবায়নের কার্য। সারা পৃথিবীর সকল দেশই এই সংকল্পে সামিল।

আসুন আমরাও সামিল হই বিশ্বপরিবেশ দিবসের এই কর্মযজ্ঞে- বলি- একটাই পৃথিবী, একতাই পৃথিবী(Only One Earth, United Earth). আপনাদের বিশ্বপরিবেশ দিবস সম্পর্কে কিছু জানা থাকলে অবশ্যই মন্তব্য বক্সে জানাতে ভুলবেন না। ধন্যবাদ।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published.