Theme of the World environment day 2021 in Bengali | ২০২১ বিশ্ব পরিবেশ দিবসের থিম- Ecosystem Restoration- amazing concept

Theme of the World environment day 2021 । 2021 বিশ্বপরিবেশ দিবসের থিম- Ecosystem Restoration. বিশ্বপরিবেশ দিবস ২০২১ UN Environment Program এর সহযোগিতায় পাকিস্তান এবার পরিচালনার দায়িত্ব পেয়েছে। তার অর্থ এই নয় যে পাকিস্তানের উপর সমস্ত দায় বর্তায়। প্রাকৃতিক পরিবেশ কারো একচ্ছত্র সম্পত্তি নয়। কোন একটি দেশ বা সংস্থা পরিবেশ এর নিয়ন্ত্রণ সারা পৃথিবীকে দূষন থেকে মুক্ত করবে। সকল দেশেরই পরিবেশ দূষণমুক্ত আন্দোলনে শামিল হওয়া প্রয়োজন। একক অংশগ্রহণ ও আন্দোলন এ বিশ্বকে বসবাস উপযোগী করে তুলতে পারে না। প্রত্যেকটি দেশের মিলিত প্রয়াসই পৃথিবিকে ভবিষ্যৎ সংকট থেকে মুক্ত রাখতে পারে।

Concept of the World environment day | বিশ্বপরিবেশ দিবস এর ধারণা:- 

বিশ্ব পরিবেশ দিবস হল United Nations এর একটি মুখ্য কর্মসূচি। বিশ্বব্যাপী সচেতনতা ও ক্রিয়া-কলাপের মাধ্যমে পরিবেশকে সুস্থ রাখার অঙ্গীকার এই দিবস।  1974 সাল থেকে পালিত হয়ে আসছে। বিশ্বে পরিবেশবান্ধব(eco friendly/ Sustainable development) সম্পদের সুরক্ষার জন্য বিশ্বের নেতৃত্ব দিয়ে থাকে UNO Environment Department. বিশ্বে প্রায় 150 টি দেশ এই কর্মসূচিতে অংশগ্রহণ করে। সরকারি-বেসরকারি বিভিন্ন NGO এবং প্রথিতযশা ব্যক্তিরাও এই বিশাল কর্মযজ্ঞের যোগদান করে থাকে। বিশ্বকে সুস্থ ও সতেজ রাখার দাযবদ্ধে আবদ্ধ হয় সকলে।

Theme of the World environment day 2021(বিশ্বপরিবেশ দিবস ২০২১ এর থিম)-

UN decade on ecosystem restoration। বাস্তুতান্ত্রিক পুনঃস্থাপন দশক-

 2021 সালের World Environmentএর Theme হল- Ecosystem Restoration এবং UNEP এর সঙ্গে যুক্ত সকল সংস্থা Theme of the World environment day 2021 এর জন্য অবশ্যই প্রশংসার দাবিদার এই অনন্য ভাবনার জন্য। কিন্তু কেবলমাত্র এই বছরই নয়। যে কর্মসূচি গৃহীত হয়েছে তা চলবে 2030 সাল পর্যন্ত। অর্থাৎ পুরো এক দশক ধরে চলবে এই কর্মযজ্ঞ।

ইউনাইটেড নেশন এর UNEP এবং FAO (food and agriculture organisation) যৌথ উদ্যোগে রুপায়ন বাস্তবায়ন করা হবে। আগামীকালের জন্য প্রয়োজনীয় কর্মসূচি এবং প্রতিটি দেশ কে কিভাবে পালন করবে তার একটি খসড়াও নির্ধারণ করে।

Why ecosystem restoration? । কেন বাস্তুতান্ত্রিক পুনঃস্থাপন-

এ প্রশ্নের উত্তর দেওয়ার আগে প্রথমে জানতে হবে বাস্তুতন্ত্র কি এবং বাস্তুতন্ত্র কিভাবে কাজ করে- এর উত্তর।

What is ecosystem? । বাস্তুতন্ত্র কাকে বলে?

বিশ্ব পরিবেশে সমস্ত জীবকুল (সমস্ত জীবকুল বলতে উদ্ভিদ ও প্রাণীর সকল প্রকার জীবকে বোঝায়) একে অপরের সাথে নির্ভরশীল ভাবে এক বিশেষ পদ্ধতির মাধ্যমে একে অপরের সঙ্গে সহায়ক ভাবে সহাবস্থান করে। অর্থাৎ প্রাণী ও উদ্ভিদ একে অপরকে সাহায্য ব্যতিরেকে বেঁচে থাকা বা অস্তিত্ব টিকিয়ে রাখা সম্ভব নয়। এই বিশেষ পদ্ধতিতে আবদ্ধ হয়ে পরিবেশে টিকে থাকাটাই বাস্তুতন্ত্র।

বাস্তুতন্ত্রের মধ্যে রয়েছে পরিবেশ- যা উদ্ভিদ ও প্রাণী দেহ গঠনের উপাদান সরবরাহ করে। উপাদান গুলি হল কার্বন, নাইট্রোজেন, অক্সিজেন, লোহা, নিকেল, তামা, ফসফরাস ইত্যাদি ইত্যাদি বিভিন্ন গ্যাশীয়, ধাতব ও অধাতব মৌল।

খাদ্য-খাদক সম্পর্কের ভিত্তিতে পদার্থ গুলি জীব শরীরে আবদ্ধ হয়, দেহ গঠন করে এবং মৃত্যুর পর তা পুনরায় আবার পরিবেশে ফিরে যায়। যেটি জৈব-ভূ-রাসায়নিক চক্র(Circle of Bio-Geo-Chemical) নামে পরিচিত।

Now Know Why ecosystem restoration?

এখন আসা যাক theme of the World environment day 2021 is ecosystem restoration এর ব্যাখ্যায়। বাংলা অর্থ করলে দাঁড়ায় বাস্তুতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা। যাতে বাস্তুতন্ত্রের বিঘ্নিত কার্যপ্রণালী পুনরায় প্রতিষ্ঠিত হয় তারই প্রকল্প এ বছরের বিশ্ব পরিবেশ দিবসের সংকল্প। আমরা জানি খাদ্য শৃংখল অর্থাৎ খাদ্য শৃংখলের মাধ্যমে বাস্তুতান্ত্রিক ভারসাম্য বজায় থাকে। পরিবেশের মাটির মধ্যে উপস্থিত মৌল গুলি খাদ্যের মাধ্যমে এক শরীর থেকে আর এক শরীরে পৌঁছায়। ধাতব মৌলগুলি খাদ্য এবং গ্যাসীয় মৌলগুলি প্রশ্বাস এর মধ্যে আমাদের শরীরের মধ্যে প্রবেশ করে। একটি বিশেষ পদ্ধতির মাধ্যমে বাস্তুতান্ত্রিক ভারসাম্য বজায় থাকে। যে কোনো কারণেই হোক বিশেষত দূষণ শৃংখলকে কোথাও না কোথাও বিঘ্নিত করছে। অর্থাৎ কোথাও না কোথাও খাদ্য শৃংখল ভেঙ্গে যাচ্ছে। তাইতো বিঘ্নিত হচ্ছে আমাদের বসবাসের উপযুক্ত পরিবেশ।

2021 এর বিশ্ব পরিবেশ দিবসের থিম (theme of the World environment day 2021) এর নিয়মনিষ্ঠ প্রকল্পকে এই গতি চিহ্ন হিসেবে 2021 থেকে 2030 পর্যন্ত নিয়ে যাওয়ার চেষ্টায় আছে UNEP।

বিশ্ব পরিবেশ দিবস প্রতিবছর 5 ই জুন। এর অর্থ এই দিনেই আগামীর পরিবেশ কতটা সুন্দর স্বাস্থ্যকর করে তোলা যায় তারই সংকল্প গ্রহণ করা হয়। সারা বছর ধরে চলে এই কর্মসূচি বাস্তবায়নের কার্য। সারা পৃথিবীর সকল দেশই সংকল্পে সামিল।

Which will be the important changes of environment and ecosystem। পরিবেশ ও বাস্তুতন্ত্র কি পরিবর্তন হতে পারে এই ecosystem restoration মাধ্যমে?

  1. Carbon DI-oxide reduction( কার্বন ডাই অক্সাইড এর ঘাটতি হতে পারে)- আশা করা হচ্ছে 2030 সালের মধ্যে 25 শতাংশ কার্বন ডাই অক্সাইড কমে যেতে পারে।
  2. Species restoration(বিভিন্ন প্রজাতি পুনঃস্থাপন)- ecosystem restoration-এর কর্মসূচি প্রকল্প হারিয়ে যাওয়া বিভিন্ন জীবকুলের পুনরায় আবির্ভাব সম্ভব হতে পারে। আমাদের চারিপাশে অনেক প্রজাতি নিশ্চিহ্ন হয়ে যাচ্ছে। যেমন চিল, শকুন বা চড়ুই পাখির সংখ্যা অবলুপ্তি কম হতে সাহায্য করবে।
  3. Fertile soil restoration (উর্বর মৃত্তিকা পুনঃস্থাপন)- পৃথিবীর মোট জনসংখ্যার 40 শতাংশ অর্থাৎ প্রায় 2.2 বিলিয়ন লোক উপযুক্ত মৃত্তিকা থেকে বঞ্চিত হচ্ছে। এ বছরের দশকব্যাপী পরিবেশ পরিকল্পনা উর্বর মৃত্তিকা বৃদ্ধি করতে সাহায্য করবে।
  4. Restoration of Drinking Water(পানীয় জলের পুনরুদ্ধার)- যেহেতু বৃক্ষরোপণ ecosystem restoration-এর মূল কার্যপ্রণালী, তাই বৃষ্টিপাতের সম্ভাবনা বৃদ্ধি পেতে পারে। স্বভাবতই পানীয় জলের সংকট দূর হতে পারে।
  5. Sustainable Development(সুস্থিত সম্পদের বৃদ্ধি ও সংরক্ষণ)- কর্মসূচির অন্যতম মুখ্য উদ্দেশ্য হল সুস্থ সম্পদ বৃদ্ধি ও তার সুষ্ঠু ব্যবহার ও সংরক্ষণ। বিজ্ঞানীরা আশংকা করছেন দিন দিন আমরা ক্ষয়িষ্ণু সম্পদ ব্যবহারের মাধ্যমে নিজেদের বিপদ ডেকে আনছি। এই দশকের মধ্যে সচেতনতার মাধ্যমে সম্পদ সংরক্ষণের দিকে নজর না দিলে আগামী দিন অন্ধকারের দিকে পৌঁছোবে অতি দ্রুত লয়ে।
  6. Balance between land and ocean area (স্থলভাগের জলভাগের সমতা)- যে ধরনের জলবায়ু পরিবর্তনের মধ্য দিয়ে আমরা যাচ্ছি তাতে সমুদ্রজলের বৃদ্ধি এবং স্থলভাগের ক্ষেত্রফল কমে যাওয়া দুশ্চিন্তার বিষয়। এ কর্মসূচির মাধ্যমে আগামী দিনে স্থলভাগ ও সমুদ্রের মধ্যে যে ধরনের ভারসাম্য থাকার কথা তা স্বাভাবিক পর্যায়ে আসবে বলে মনে করা হচ্ছে।
  7. Economic Development (আর্থিক মানোন্নয়ন)- এখন থেকে 2030 সালের মধ্যে অবনমিত স্থল ও জলভাগে বাস্তুতন্ত্রের 350 মিলিয়ন হেক্টর জমি পুনরুদ্ধার হবে। বাস্তুতন্ত্রের পরিষেবাগুলিতে কর্মসংস্থান 9 ট্রিলিয়ন মার্কিন ডলারের তৈরি করতে পারে।
  8. Reduce of Greenhouse Gas(গ্রিন হাউস গ্যাসের পরিমাণ হ্রাস)- আশা করা যায় 13 থেকে 26 গার্ডেন গ্রীন হাউজ গ্যাস হ্রাসের সম্ভাবনাকে বৃদ্ধি করতে পারে Ecosystem Restoration প্রকল্প। ফলস্বরূপ বর্তমান কর্মসংস্থান ব্যেতিরেকে নতুন কর্মসংস্থান বৃদ্ধি পেতে পারে। নতুবা এর বিপরীতে কর্মসংস্থান 1/3 অংশে পরিণত হয়ে হ্রাস পেতে পারে।
  9. Industrial Accident (শিল্প দুর্ঘটনা)- Ecosystem Restoration শিল্প কারখানা বা শিল্প শহর গুলির মধ্যে সংঘটিত মারাত্মক দুর্ঘটনা গুলি থেকে মানুষ সহ অন্যান্য জীবগুলোকে রক্ষা করতে পারবে বলে আশা করা যায়।
    বাণিজ্যিক চাপের(Industrial Pressure) কারণে শহর নগরে আগত মানুষজনদের সংখ্যা কমাতে পারে Ecosystem Restoration. সবুজায়ন কর্মসংস্থানের বুদ্ধি ঘটালে মানুষের গ্রামীণ পরিবেশে বসবাস করার সুযোগ পাবে।
  10. Reduce of diseases (রোগ হ্রাস)- Ecosystem Restorationএর মাধ্যমে রোগ সৃষ্টিকারী জীবাণুর সংখ্যা কমবে। ফলে রোগ হবার সম্ভাবনা অনেকাংশে কমে যাবার সম্ভাবনা আছে। মহামারী স্বাভাবিকভাবে কমে যাবে। ফলে মানুষ পৃথিবীতে বসবাসের উপযুক্ত পরিবেশ পাবে।

Plan in Covid Situation । কোভিড পরিস্থিতির মধ্যে সংকল্প-

UNEFI Environment Assembly- তে ভার্চুয়ালি ঘোষণা করা হয় এ বছর কোভিদ পরিস্থিতির মধ্যে কি সংকল্প গ্রহণ করা হবে। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান পরিবেশমন্ত্রী মালিক আমিন ইসলাম, UNDP- এর এক্সেকিউটিভ ডিরেক্টর অ্যান্ডারসনের উপস্থিতির মাধ্যমে বাস্তুতান্ত্রিক অবনমনের(Ecosystem Degradation) স্থায়িত্বকে দূর করার অঙ্গীকারে আবদ্ধ হন। আমাদের উচিৎ UNEP-এর Ecosystem Restoration (Theme of the World environment day 2021)- কে স্বাগত জানানো এবং আমাদের পৃথিবীকে বাঁচিয়ে রাখার জন্য সকলকেই হাতে হাত মিলিয়ে কাজ করা।

What is the Plan in Pakistan । পাকিস্তানের পরিকল্পনা কর্মসূচি-

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের নেতৃত্বে সরকারিভাবে যে কর্মসূচি- 10 মিলিয়ন বৃক্ষরোপণ কর্মসূচি গ্রহণ করা হয়। Ecosystem Restoration- এর মধ্যে সাধারণ বনসৃজন ছাড়াও ম্যানগ্রোভ অরণ্য সংরক্ষণের পরিকল্পনা,  শহর এলাকা, স্কুল কলেজ সবুজায়ন করার পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

এর মধ্যে পাকিস্তানেই দেশের মধ্যে 15 টি মডেল প্রটেক্টেড অঞ্চল ঘোষণা করা হয় যা 7300 বর্গকিলোমিটার স্থান জুড়ে অবস্থান করছে। এই প্রকল্পে 5500 সবুজ কার্য সম্পন্ন করা কর্মসূচি গৃহীত হয়েছে।

পাকিস্তান জলবায়ুর দিক দিয়ে একটু রুক্ষ প্রকৃতির। তাই যে কর্মসূচি দেশের বাস্তুতান্ত্রিক ভারসাম্য নিয়ন্ত্রণের পক্ষে সহায়ক সেই কর্মসূচী বাস্তবায়ন করা হবে।

কোভিড পরিস্থিতির মধ্যে বিশ্ব পরিবেশ দিবসের(The World Environment Day) আয়োজন দেশ হিসেবে দায়িত্ব পেয়ে এদেশের সরকার থেকে নাগরিক সম্মানিত বোধ করা মতো বিষয়, যা এই দেশটিকে গৌরবান্বিত করে তুলেছে।

আপনাদের বিশ্ব পরিবেশ দিবস সম্পর্কে কিছু জানা থাকলে অবশ্যই মন্তব্য বক্সে জানাতে ভুলবেন না। ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *