critical surgery

How do you decide in respect of Critical Surgery in Bengali | Think 5 times | জটিল অপারেশনের ক্ষেত্রে কেমন সিদ্ধান্ত নেওয়া উচিৎ?

কিভাবে আপনি সিদ্ধান্ত নেবেন(how do you decide) জটিল ডাক্তারি অপারেশনেরে(Critical Surgery) ক্ষেত্রে? কখনো কখনো ভুল সিদ্ধান্ত রোগী ও তার পরিবারকে কতটা বিপদে ফেলে তারই এক নিদর্শন আজকের এই লেখা। এরকম ক্ষেত্রে ভুল সিদ্ধান্ত নেওয়া বিভ্রান্তির জন্য আফসোসে ফেলে সারা জীবনের জন্য। সঠিক সিদ্ধন্তের জন্য কোন পদ্ধতি অবলম্বন করবেন সেটা নিজস্ব ব্যাপার। কিন্তু অন্যের অভিজ্ঞতা শোনা লোকসান কিছু নেই।

Critical Surgery No.-1

আমাদেরবপনদা স্বপন কর্মকার বয়স 50-52। আমার সাথেদেখা হলেই বলতো- ‘মাস্টার কেমন আছিস?’ সদা হাস্যময় হাসলেই সাদা দাঁতগুলো ঝিকমিক নকশা। আমি হেসে জবাব দিতাম- ‘ভালো আছি দাদা। তুমি কেমন আছো?’ কখনোই তার মুখ থেকে ‘ভালো নেই’ বলতে শুনিনি।

শুনলাম স্বপনদা আর নেই। আকাশ ভেঙ্গে পড়েছিল মাথায়। এই কবে স্বপনদা কে দেখলাম। বন্ধুরা বলল- ‘কবে?’ -‘এইতো দিন কয়েক আগে।’ ওরা বলল- ‘না। দিন কয়েক আগে না, অসম্ভব। এক বছর আগে। লকডাউনের সময় থেকে তাকে দেখা যায়নি। বাইরে বের হতো না। তার আগে থেকেই শরীর খারাপ।’

দিন কত তাড়াতাড়ি চলে যায়। ছোটবেলায় ভাবতাম কবে বড় হব। সময় যেন তখন থেমে থাকতো। আর এখন সময় বলছে- টাটা বাই বাই।

স্বপন দা’র অন্তত এক বছর শরীর খারাপ। লিভারের সমস্যা ছিল। কোনো ডাক্তার বলেছে অপারেশন করতে হবে। ডাক্তারের পরামর্শ মতো অপারেশন।

স্বপনদা আর ভাল হল না। অপারেশন ঠিকমত হয়নি। শুনলাম লকডাউনের মধ্যে অপারেশনের পরে আবার শরীর খারাপ হয়। ঠিকমতো চিকিৎসা করাতে পারেনি। যোগাযোগের গন্ডগোলে। অবশেষে শেষ পরিনতি। যা হবার তাই হল।

Critical Surgery No.- 2

শ্যামল সেলসের কাজ করতো। হঠাৎ ঘাড়ে ব্যথা। ডাক্তার দেখালো। MRI হলো। ডাক্তার বলল, অপারেশন করতে হবে। ঘাড়ের নার্ভ একে অপরের সাথে চেপে আছে।দু একদিনের মধ্যেই ভর্তি। অপারেশনের সমস্ত জোগাড় হয়ে গেছে। টাকাপয়সা জোগার ও জমা দেওয়া।

অপারেশন থিয়েটার থেকে আর ফিরলো না শ্যামল। ফিরল তার নিথর দেহ। সাদা চাদরে ঢাকা। বছর চারেক আগে বিয়ে। দু বছরের সন্তান। এখানে ভাবা সম সমাপ্ত করেছে অনেকেই। আমিও। সার্থ ত্যাগ বলে কিছু হয় কি’না ভাবি। উত্তর নেই।

এরকম আরো অনেক অনেক ঘটনা আছে। কর্পোরেট জগতের ভয় দেখানোর জন্যই হোক, বা কনভিন্স বা সম্মোহন করানোর জন্যই হোক, আমরা ভয় পাই। দিশেহারা হয়ে যাই। রোগীর আত্মীয় আপনজনদের কথা ভেবে।

যেভাবে হাসপাতাল কর্তৃপক্ষ বা কর্পোরেট পরামর্শ, পরামর্শ বলবো না বরং ভয় দেখানো বলবো, আমাদের মনকে এমন মানসিক পরিস্থিতিতে নিয়ে যায়, আমরা বাধ্য হয়েই তাদের অঙ্গুলিহেলনে চলতে। হয়তো অপারেশনের কোন কেসই না এক্ষেত্রে কেবল  টাকা গুছিয়ে নেওয়ার ধান্দাবাজি ব্যবসা।

আপনি অবশ্যই জানাবেন স্বপনদা বা শ্যামলের মত অপ্রীতিকর অবস্থায় পড়লে কিভাবে সিদ্ধান্ত নেন বা নেবেন (Please inform in inbox how do you decide if you face in unwanted situation as like as Swapan or Shyamal)।

My Own Case of Critical Surgery(জটিল অপারেশন ও আমার অভিজ্ঞতা)-

Critical Operation আমার নিজের ক্ষেত্রে- আমার নিজস্ব একটা অভিজ্ঞতা বলি। আমার কপাল ঠিক নাক আর চোখের সংযোগস্থলে আর কানের ঠিক উপরে এক আড়ষ্ট টানটান ব্যথা। কখনো কখনো যন্ত্রণায় মাথার চুল ছিড়তে ইচ্ছে করে। 2015 তে স্ক্যান করিয়েছিলাম। সাইনাসাইটিস রিপোর্ট ছিল। 2019-এ গেলাম দুর্গাপুরে। বিখ্যাত এক প্রাইভেট হাসপাতালে। বেশ নামকরা। E.N.T ডাক্তারের কাছে। উনি বললেন- CT Scan PNS করতে হবে। সাইনাসের বর্তমানে স্ট্যাটাস জানতে হবে।

যথারীতি তাই করলাম সেখানেই। প্লেট দেখে উনি বললেন- সাইনাস অনেক বৃদ্ধি পেয়েছে। নাক আর কানে চাপ দিচ্ছে। তাই মাথায় ব্যথা। অপারেশন করতে হবে।

আমি একটু ভয় পেলাম। সঙ্গে দাদা ছিল। দাদা বললো- কত দিনের মধ্যে করাতে হবে? কত টাকা খরচ? ইত্যাদি।

উনি বললেন- দু-একদিনের মধ্যে করে নিলে ভালো হবে। 45 থেকে 50 হাজার টাকা খরচ হবে।

আমরা নমস্কার করে বেরিয়ে বাড়ি এলাম। ওই হাসপাতলে আমাদের এক বিরাট অভিজ্ঞতা আছে। 2008 সালে। সেই অভিজ্ঞতা থেকে দাদাকে বললাম- 45000 শেষ পর্যন্ত এক থেকে দেড় লাখ এ গিয়ে পৌঁছবে। যদি অপারেশন করাতে হয় তাহলে CMC-Vellore হচ্ছে উত্তম জায়গা। দাদাও সম্মতি দিল।

ভেলোরের টিকিট করলাম। ভেলোর যাওয়ার আগেই আবার একজন E.N.T. ডাক্তারকে দেখালাম। উনি বললেন- আপনার নাকের হাড়ের গঠনে একটু বাঁক কাছে। তবে অপারেশন এর কোনো ব্যাপার নেই। এটা অনেকেরই থাকে। কোথাও আঘাত লেগেছিল?
আমি বললাম- না তো।
-তবে অপারেশন করার কোনো প্রয়োজন নেই।
আমার সন্দেহবাতিক মন। দু’জন ডাক্তার দু’রকম বলল। তাই ফাইনাল ডিসিশন ভেলোরে নেব।

প্যাথলজি ল্যাবে কেন প্রয়োজন? কেন প্যাথলজি ল্যাবে যেতে বাধ্য হন?

Journey to CMC, Vellore

2020, মার্চ এর প্রথম দিকে গেলাম CMC,Vellore. E.N.T Dr. Lalee Varghese দুর্গাপুরের CT Scan PNS Plate টা দেখলেন। দেখে বললেন- ‘কোন সমস্যা নেই। অপারেশন করার কোন প্রয়োজন নেই। Vestibular Dr. অঞ্জলি লেপচা কতগুলো নরমাল পরীক্ষা দিলেন। তার সাথে নাকের Endoscopy করতে বললেন ফাইনাল ডিসিশন নেবার জন্য।

Normal Report এলো। অর্থাৎ কোন অপারেশন নয়। ব্যায়ামের দ্বারা ভালো থাকবো। এটাই পরামর্শ। ক ব্যায়ামের ডাক্তার ব্যায়াম দেখিয়ে দিলেন। ব্যায়ামের ডাক্তার ব্যায়াম দেখিয়ে দিলেন।এখন বেশ আছি।

এখন ভাবি দুর্গাপুরের সেই E.N.T. ডাক্তারের কথামত যদি অপারেশন করিয়ে দিতাম, তাহলে কি পরিনতি হত?

১.শুধু শুধু কাটাকুটি হত।
২. টাকা পয়সার অপচয়।
৩. অপারেশনের কি ফলাফল হতে পারত স্বপনদার মতো বা শ্যামলের মত।
৪.এবং আরও অনেক কিছু।

How do you decide what to do in Critical Surgery।

আমার এই অভিজ্ঞতার কথা বলার একটাই কারণ- অপারেশনের কেস বা জটিল কোন রোগের কথা এলেই দু-তিনজন ডাক্তারের পরামর্শ অবশ্যই দেবেন। টাকা যদি খরচ করতেই হয় তাহলে পরামর্শের জন্য সামান্য কটা টাকার মায়া করবেন না প্লিজ। আপনার স্বজন আপনারই। হারালে আপনারই হারাবে। অন্যরা আপনার দুঃখে সাময়িক সমবেদনা জানাবেন। কিন্তু সারা জীবন আপনাকে আফসোস আর শোক বয়ে বেড়াতে হবে। ডাক্তারের এবং সঠিক সুপরামর্শ শুনবেন। যাচাই করবেন এবং শেষ কঠিন সিদ্ধান্ত নেবেন। অন্তত চেষ্টা করে দেখতে পারে

But how do you decide in Emergency case । কিন্তু ইমারজেন্সি ক্ষেত্রে-

ধরা যাক, স্ট্রোক বা হার্টের ব্লকেজ বা এক্সিডেন্টের ক্ষেত্রে আপনার অন্য ডাক্তার দেখানোর কোনো সময় নেই। আপনাকে সেই মুহূর্তেই ইমারজেন্সি তে ভর্তি করাতে হবে। সিদ্ধান্ত আপনি নেবেন।

আপনি অবশ্যই ইনবক্সে জানাবেন এই রকম ইমার্জেন্সি বা অপ্রীতিকর অবস্থায় কিভাবে সিদ্ধান্ত নেন(Please inform in inbox how do you decide in unwanted situation)।

ধন্যবাদ।

Disclaimer- এই অভিজ্ঞতা একান্তভাবে লেখকের। এই অভিজ্ঞতার সঙ্গে আপনার সিদ্ধান্ত মিলিয়ে দেবেন না। এর ফলে দুর্ঘটনা ঘটলে লেখক বা এই সাইট কোনোভাবেই দায়ী থাকবে না।

Should take decision in case of Critical Surgery? জটিল অপারেশনের ক্ষেত্রে কি একাধিক ডাক্তার দেখানো উচিৎ?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *