Global Warming Quotes in Bengali | বিশ্ব-উষ্ণায়ণের 26টি ছড়া | Yes, Definitely use anywhere

Global Warming Quotes

আজ বিশ্ব-উষ্ণায়ণের কিছু কোটস(some global warming quotes) নিয়ে কথা বলবো। সামাজিক সচেতনতার জন্য ছাত্র-ছাত্রী বা পরিবেশ সচেতন মানুষদের কখনো কখনো ছড়াকারে কিছু কোটসের প্রয়োজন হয়ে পড়ে। সামনে পরিবেশ দিবস 2021। প্রিয় ছাত্রছাত্রীরা আপনারা এখানে কিছু global warming quotes পাবেন। আপনাদের পছন্দ হলে বিদ্যালয়, কলেজ, ইউনিভার্সিটি লেভেলে যেখানে খুশি ব্যবহার করতে পারেন।

Ecosystem Restoration- 

যদিও 2021 পরিবেশ দিবসের থিম হলো ইকোসিস্টেম রেস্টোরেশন(Theme of the world environment day- 2021 is ecosystem restoration)। তথাপি পরিবেশ সম্বন্ধে কোনো অনুষ্ঠানে Global Warming Quotes গুলো ব্যবহার করার জন্য নিষেধ থাকবে না বলে মনে হয়।

Global warming quotes-

অবুজ মানুষ বোঝো এখন,
বিশ্বটা আজ পুড়ছে যখন।

তুমি কটা গাছ লাগালে আজ,
গাছ কাটছো লাগছে না’কো লাজ?

শত্রু ভেবে দূরে নয়, বন্ধু সবাই,
গাছ লাগাতে হাতে হাতে মনটা মানায়।

এসি ফ্রিজের ভিড়ের মাঝে,
মানবতা মরছে কেঁদে।

দূষণ গ্যাসের ভূষণ,
প্রাণগুলো আজ কেঁদে ফেরে।

 নগর শহর বানাও যত,
কেন বন বনানী কাটছেএত?

 যতই তুমি লাগাও বাড়ির ভেতরে,
ছাদ ফেটেও ঢুকতে পারে দাবানলের কঠিন শেকর।

বিশ্ব তোমায় আশীর্বাদে ভরিয়ে দিল,
বিনিময় তুমি তাকে ছিটিয়ে দিলে কালোয় কালো। 

এসো স্বদেশ এসো বিদেশ গাছ লাগিয়ে যাই,
শুধু নিজের দিকে তাকিয়ে কি বেঁচে থাকা যায়।

ধরা  তোমায় সুখ দিয়েছে শান্তি শীতল ছায়া,
তোমরা কেবল দাবদাহ দিলে তাকে,
এই তোমাদের হায়া।

পরিণত গাছ কাটো,
বদলে একশো চারা পোঁতো।

শান্তি ছেড়ে সুখের খোঁজে
পরিশ্রম ভুলে গেলে।

কারখানার রঙিন আগুন,
ছেয়ে ফেলল তোমার স্বপন।

গ্লোবাল ওয়ার্মিং কোন প্রাকৃতিক ঘটনা নয়। এটি মানুষই এনেছে। সচেতনতা কোন ইনজেকশন নয়, অন্তরের তাগিদে আপনার বাঁচার পথ শীতল করে না বরং আগামী শীতলতাকে আগুনে পোড়ানোর রাস্তা তৈরি করে। মানুষে মানুষে বিভেদ সামাজিক উষ্ণায়নের সাথে বিশ্ব উষ্ণায়ন কে ত্বরান্বিত করে। প্রকৃত শিক্ষায় আপনার পরিবেশ শীতল করবে। কুশিক্ষার কালো ধোঁয়া প্রতিবেশী নয় আপনার পরিবারকে জ্বালিয়ে দেবে। বাড়ির উঠোনের স্বল্প ছায়াই আপনার সুখ। এটাই আপনার আশীর্বাদ।

শুধুমাত্র এসি ফ্রিজ আর ক্ষয়িষ্ণু সম্পদ বিশেষ করে পেট্রোল ডিজেল ও কয়লার জ্বালানি ব্যবহৃত যানবাহনের জন্য বাতাস দূষিত পদার্থ সংযোজন গ্লোবাল ওয়ার্মিং সৃষ্টির অন্যতম কারণ। মানুষের সুখের জন্য আরামদায়ক দ্রব্যাদির ব্যবহার বিশ্ব উষ্ণায়ন আজ অনেককেই সংকটের মধ্যে ফেলেছে। প্রকৃতির উপর মানুষের নিয়ন্ত্রণ প্রকৃতি ফিরিয়ে দিচ্ছে সুদ-আসল সহ।

তাই- আরো কিছু Global warming quotes-

যানবাহনের সুখ,
বাড়বে শুধু দুখ।

পেট্রোল-ডিজেল কয়লা নয়,
 পরিবেশ বান্ধব শক্তি চাই।

 দূষন শোষণ যন্ত্রণা,
বিশ্ববাঁচার মন্ত্রণা।

 রাস্তার পাশে বৃক্ষরোপণ,
ওরাই মোদের বন্ধু-স্বজন।

ভিজে উঠোন ছোট্ট ক্ষেতি,
সবুজ শষ্যে আমরা মাতি।

ডাঙ্গা জমি বন্ধা নয়,
সবাই এসো গাছ লাগাই।

গাছ লাগানো মহৎ কাজ
হাতে হাতে নাইকো লাজ।

গরম গরম করছো কেন?
গাছের প্রাণ টা জেনো।

প্রকৃতি মায়ের আদর যত,
কুড়ুল হানার ফলটা কত। 

ওই যে নদী শালবনানি,
তোমার রোষেই মরু জানি।

 নদী কেও য়াজ বাঁচাতে হবে,
তীরে তার গাছ লাগাবে।

মরু হবে তোমার আবার,
গাছ লাগাচ্ছো? বলছি সাবাস।

বিশ্ব উষ্ণায়ন কিন্তু প্রকৃত গত ভাবে এসেছে, কিন্তু মানুষের কার্যকারণের ফলেই। প্রকৃতি উষ্ণায়ন কে ত্বরান্বিত করেছে। কিন্তু ওর কোন দোষ ছিলনা।  সে এমনি এমনি উষ্ণায়নকে ডেকে আনেনি। মানুষ- মানুষই বাধ্য করেছে প্রকৃতিকে বিশ্ব উষ্ণায়ন আনার জন্য‌। আবারো বলি প্রকৃতির কোন দায় ছিল না।

শিল্প বিপ্লবের সূচনা লগ্নে প্রকৃতি মানুষের কায়িক পরিশ্রম কমানোর সাথে সাথে নিজের রোগ-ব্যাধি ও পুঁজিবাদের সৃষ্টির রাস্তা প্রশস্ত করেছে। সেই সঙ্গে প্রকৃতির স্বয়ংক্রিয় আচরণে বাধা সৃষ্টি করে অট্টহাসি হেসেছে। মানুষ বলছে প্রকৃতিকে আমরা জয় করেছি, নিয়ন্ত্রণ করেছি। সে সামরিক উল্লাসের সঙ্গী হয়ে ওঠে, আজ তার খেসারত মানুষকে দিতে হচ্ছে।

মানুষ কোনোদিনই পরিবেশ দূষণ সহ বিশ্ব উষ্ণায়নকে পাত্তা দিত না। যদিনা ক্ষতিটা মানুষের না হয়ে অন্যান্য পশুপাখিদের হত। বাস্তুতান্ত্রিক স্বাভাবিক বিনিময়ে বিশৃংখলা আজ মানুষের দিকেই দাঁত খিঁচিয়ে ভেংচি দেখাচ্ছে। মরণ-বাঁচন অস্তিত্ব রক্ষার বিষয় হয়ে দাঁড়িয়েছে। তাই তো আজ সে দাঁড়িয়েছে নিজেকে বাঁচানোর জন্য। পরিবেশকে বাঁচানোর তাগিদে।

বিজ্ঞানই বিজ্ঞানীর দিকে হিংস্র রূপ নিয়ে তার চোখের দিকে তাকিয়ে আছে। কেবল রাষ্ট্রনায়ক নয়, শুধু বিজ্ঞানী নয়, শুধু সরকার নয়, পৃথিবীর সকল প্রান্তের মানুষজন এই মহাযজ্ঞের সামিল না হলে কারও পক্ষেই তা সুখকর হবে না। গ্লোবাল ওয়ার্মিং এর জন্যই একে অপরের দিকে তাকিয়ে থাকব, অস্থিত্ব বিলুপ্তির দিকে। কবে কখন কার পালা দেখা নয়, এখন আমার পালা এবার এসেছে।

আপনারাও শেয়ার করুন আপনাদের সচেতনতা বার্তা, গ্লোবাল ওয়ার্মিং কোটস(global warming quotes)। নিচে মন্তব্য বাক্সে আপনাদের মতামত জানান। সঙ্গে থাকুন। ধন্যবাদ।  

Similar Posts

Leave a Reply

Your email address will not be published.