Failure is the Pillar of Success

Failure is the Pillar of Success in Bengali | ব্যর্থতাই সাফল্যের চাবিকাঠি

Failure is the Pillar of Success– এই প্রবচনটি প্রতিটি মানুষেরই জানা। সফল পিলারের পেছনে থাকে অসফলতার কাহিনী। তখনই Failure is the Pillar of Success আমাদের প্রেরনা যোগায়। আপনি এককভাবে কোনদিন সাফল্য পেতে পারেন না। যদি বলেন আমার সাফল্য(Success) আমি নিজে। অথবা কখনই অসফল হয়নি। এ এক আত্মম্ভরী, অহংকারের কথা। হয়তো আপনার আত্মীয়-স্বজন বন্ধু-বান্ধব কেউ নেই, আপনার পাশে নেই। খোঁজ নিয়ে দেখুন, প্রকৃতই আপনি সফল(Success) কি’না। অসফল না হলে সফলতার তৃপ্তি আনন্দ উপভোগ করা যায় কি? চূড়ান্ত সফল বলে কোন কিছু হয় না। আমার চূড়ান্ত অসফলতা বলেও কিছু হয় না। সফল ব্যক্তি শিক্ষা নেয়- Failure is the pillar of success– চিরসত্য বাক্যটি থেকে।.

সাফল্য ও সফলতা(Success) সংজ্ঞা অনেক মানুষ অনেক ভাবে দিয়ে থাকেন। দৃষ্টিভঙ্গি বা ব্যাখ্যার ধরন ব্যক্তিবিশেষ পার্থক্য হতে পারে। কারণ ব্যক্তি জীবনের সফলতা(Success) অভিজ্ঞতা হাজারো দরজার মধ্য দিয়ে কখন কিভাবে আসে, তার ওপর নির্ভরশীল। অসফলতার অভিজ্ঞতা ও তার গ্রহণ ভিন্নভাবে হওয়ার কারণে সাফল্যের ব্যাখ্যাও ভিন্ন হওয়া স্বাভাবিক।

নিচের সাফল্যের(Success) কতগুলি ক্ষেত্র উদাহরণ হিসেবে দেওয়া যেতে পারে। একটি বিশেষ মানসিক দৃষ্টিভঙ্গির বৈচিত্র অনুযায়ী সাফল্য-সফলতার(Success) উদাহরণ গুলি নিরূপিত।

Why Failure is the Pillar of Success-

1. ছাত্র হিসেবে পরীক্ষায় পাশ না করা(Non Pass out as a Student)-

ছাত্রদের মধ্যে এই ধারণা বা মানসিকতা সব সময় খেলা করে তারা ভালোভাবে পাস করবে। পাশ করলে সফল(Success), না হলে অসফল(Un-Success)। ছাত্র-ছাত্রীদের পাশ করার বৈচিত্র অনেক। কারো ভাবনা সে পাশ করলেই সফল হবে। অন্য জন্য ভাবনা ভালো মার্কস নিয়ে ভাল মাসে পাস হবে। আবার কারো ডিভিশনের দিকে নজর। কারো 1 থেকে 10 এর মধ্যে স্থান অর্জন করা।

অতএব জীবনের সফলতার প্রথম চাবিকাঠি পাশ করার ভিন্ন ধরন বা বৈচিত্র্যকে বিশেষ হবে পরিস্ফুট করে।

ছাত্র ছাত্রী হিসেবে সকলেই সফলতার শীর্ষে পৌঁছায় তার হতে পারে না। কারণ ব্যর্থতা বা সফলতা যে শিক্ষা দেয়, সেই শিক্ষা থেকেই আগামী দিনের সাফল্য শীর্ষে পৌছানোর অনিবার্য হয়ে ওঠে। আর এখানে এই প্রবাদটি-Failure is the Pillar of Success এর গুরুত্ব।

আরো পড়ুন- সমাজে নারীর ভুমিকা
সদ্যজাত শিশু যত্ন। আঁতুড়ঘর
বয়স্ক মা-বাবাকে অবহেলা
ভারতীয় সমাজে লটারি টিকিটের প্রভাব।
নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্য বৃদ্ধির কারন
ভোটে জেতার পর নতুন পার্টতে যোগদান কতটা যুক্তিযুক্ত?
পরিযায়ী শ্রমিক কিন্তু পরিযায়ী নেতা নয় কেন?
পেট্রোলের দাম বৃদ্ধি- সামাজিক প্রভাব
নেপোটিজম এর বাংলা অর্থ এবং এর ভয়াবহতা

2. প্রতিষ্ঠালাভের ক্ষেত্রে( In case of Establishment)-

তবে সাফল্য(Success) এখানেই থেমে থাকে না। এর পরবর্তী ধাপ জীবনে প্রতিষ্ঠিত না হওয়া, চাকরি না পাওয়া। কারো সরকারি চাকরির দিকে ঝোঁক। কারও বা প্রাইভেট। কারো বা ব্যবসা। কেউ আবার স্বনিযুক্তির প্রতি বিশ্বাস রাখে।

সরকারি চাকরির আবার ভিন্ন ডিপার্টমেন্ট। কেউ চায় কেবলমাত্র একটা সরকারি চাকরি জোটানো। কারো উচ্চপদের আকাঙ্ক্ষা- প্রশাসনিক পদে যাবার খুব ইচ্ছা।

বেসরকারি ক্ষেত্রেও একই ব্যাপার। সাধারণ ছোটখাট কাজের প্রতি। কারো আকাঙ্ক্ষা কাজ হলেই হবে। তারপর সেখান থেকে দেখা যাবে ভিন্ন রাস্তা।

সাফল্যের বৈচিত্র এভাবে প্রতিটি জীবনে নানান রঙ নিয়ে আসে। সাফল্য(Success) আমাদের জীবন জীবিকার সাথে অঙ্গাঙ্গিভাবে জড়িত।

সকলেই যে চাকরি পায় তা নয়। তাই সাফল্যের(Success) শীর্ষে পৌছানোর সকলের পক্ষে সম্ভব হয় না। আসে হতাশা বা অবসাদ এর জটিল রোগ। আবার কেউ ঘুরে দাঁড়ায় অতীতের অসফলতার অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে। Failure is the Pillar of Success প্রবচনটির সহায়তায়। অন্য কারো অভিজ্ঞতা ও অনুপ্রেরণায় আন্তরিক ছোঁয়ায় ও থেকে থাকতে পারছ।

3. প্রমোশন এর ক্ষেত্রে(In Case of Promotion)

চাকরির নানান ক্ষেত্রে থাকে প্রমোশনের জটিলতা। কেউ প্রমোশন পায় কাজকর্মের সক্রিয়তায়। আবার কেউ কখনো বাইপাস পদ্ধতি বা উৎকোচ ইত্যাদি নানান অস্পৃশ্য গোলকধাঁধায়। অস্পৃশ্ব কারণ সকল মানুষ এইগোলকধাঁধাকে ধরতে চায় না। স্পর্শ করে না। এও এক সফল(Success) মানুষের বৈশিষ্ট্যের মধ্যে পড়ে।

মানুষের আকাঙ্ক্ষা বা চাহিদার শেষ নেই। তাই সফলতা অসফলতারও শেষ নেই। রোজগারের দীর্ঘযাত্রার মাঝে মাঝে মাথায় টোকা মারে সে একজন অসফল মানুষ? বন্ধুরা তার তুলনায় বেশি রোজগার করে। অতএব তারা বেশি সফল। এ ধরনের ধারণা আমাদের মধ্যে আসা অমূলক নয়, স্বাভাবিক। আসলে সফলতার তুলনায় বন্ধু-বান্ধব আত্মীয়-স্বজনদের নাম আসে কখনো সহজাতভাবে। বা কখনো কেউ তুলনা করতে বাধ্য করে ইনজেকশন দিয়ে।

4. জীবনসঙ্গী চয়ন(Choosing of Life Partner)-

বন্ধুমহলে এ নিয়ে যথেষ্ট আলোচনা হয়। জীবনসঙ্গীর বর্ণনার বা তুলনায়। ছেলেমেয়েরা জীবনসঙ্গী কখনো পরিবারের চরণের মাধ্যমে নির্বাচন করে। কখন বা নিজের চয়ন করে। এর বাইরে থাকে প্রেমিক-প্রেমিকা অর্জনের অসফলতা। তবে তা থাকে সময় অতিবাহন এর মাঝামাঝি ক্ষণ। কেননা প্রেমিক-প্রেমিকারা পাল্টে যায়। কিংবা প্রেমিক-প্রেমিকা পরবর্তীতে জীবন সঙ্গী হয়ে গেলেই, প্রেমিক প্রেমিকার ছবি গুলো পাল্টে পাল্টে যায়। প্রেমে আঘাত, সেখান থেকে বিচ্ছেদ। আর এখানেই Failure is the Pillar of Success প্রবচন টি কাজে দেয়।

তাই প্রেমিক প্রেমিকা বা জীবনসঙ্গী নির্বাচন ও পরস্পরকে গ্রহণ, আগামীতে কতটা সফলতা আনবে, এ নিয়ে সংশয় থেকে যায়। যদি Failure is the Pillar of Success এর পাঠ না থাকে। এর মূল্যায়ন আগামীতে প্রকাশিত হয় ঘর সংসার করার মুহূর্তে। এর মূল্যায়ন তাৎক্ষণিকভাবে স্বল্প সময়ের মধ্যে নির্ণয় করা হঠকারিতা। সুতরাং সংসার যাপনে বা প্রেমিক-প্রেমিকার নির্বাচনে অন্যের কাছে বুক চিতিয়ে সফল বলাটাও আহামরি কিছু নয়।

5. পরিবার গঠনে(set up of a Family)-

বাবা মা কাকা কাকিমা জেঠা জেঠিমা ওদের ,গড়া পরিবারে আমরা বড় হই। পড়াশোনা করি কাজ কর্ম নিযুক্ত হই। এবার নিজের পরিবার গঠনের পালা। মহিলা হলে শ্বশুরবাড়িতে। আর পুরুষ হলে বাবা মা কাকিমা জেঠিমা পরিবারেই নতুন করে গড়ি। কখনো বা নিজে বাড়ি তৈরি করে ভিন্ন স্থানে। চলতে থাকে ভাঙা গড়ার খেলা। এর সাথে জড়িয়ে থাকে সফলতা অসফলতার মূল্যায়ন। কেউ গড়ে পায় সফলতা। আবার ভাঙার মধ্যে কারো থাকে আত্মগরিমা। অদৃশ্য হাসি। কেউ বৃহৎ পরিবারে থাকার পক্ষপাতি। আবার কেউ ছোট, যাকে বলে নিউক্লিয়ার ফ্যামিলি। পরিবারের অধিক সদস্যকে এড়িয়ে সফলতা ঘরে বসত করার প্রয়াসী।

অর্থাৎ বিচ্ছিন্ন ও অবিচ্ছিন্ন পদ্ধতির প্রতি বিশ্বাসকে হাতিয়ার করে চলে সফলতা অসফলতার দ্বন্দ্ব।

বাবা কাকা জ্যাঠাদের সফলতার পিছনে অসফলতার কাহিনী বারবার স্মরণে আসা দরকার যে,- Failure is the Pillar of Success।

6. জীবনযাপনের ছোট ছোট সমস্যায়(Little Problems within Livelihood)-

এ সমস্যা গুলি তাৎক্ষণিক। যেমন ধরুন আপনার পাশের বাড়ির সাথে ঝামেলা হচ্ছে। কেন? আপনি বাড়ি তৈরি করছেন চাকরি পাওয়ার পর। স্বাভাবিকভাবে বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায়, বিশেষ করে, গ্রামে আপনার পাশের বাড়ির সঙ্গে বাড়ি তৈরীর জন্য জায়গা ছাড়া, না ছাড়া নিয়ে। কেউ কারো থেকে কম নয়। বিনা যুদ্ধে নাহি দিব সূচাগ্র মেদিনী।

পাশের বাড়ির লোক কিছুতেই ভিত গড়তে দেবে না। অন্যদিকে আপনাকে পুলিশ, কোর্ট, পঞ্চায়েত এর ভয় দেখায়। আপনিও কিছু কম যান না। আপনার এতোদিন কিছু ছিল না। এখন আপনার চাকরি অথবা ব্যাবসা আছে। হাতে টাকা আছে। শুরু হয় দ্বন্দ্ব। এ দ্বন্দ্বের জয় বিজয়ও তাৎক্ষণিক সাফল্য(Success) অসাফল্য আপনাকে সমৃদ্ধ করে।

হয়তো প্রতিবেশী আপনাকে আরো দু ফুট পিছিয়ে দিয়েছে। আপনার মনে সারা জীবনের জন্য গেঁথে থাকবে এক অসফলতার কাঁটা। কুড়ে কুড়ে খাবে। আপনি চাকরি করেন। টাকা আছে। তবু আপনি আপনার প্রতিবেশী কে জব্দ করতে পারলেন না। এ অসফলতা আপনি কিছুতেই মেনে নিতে পারছেন না। 

এই অসফলতাকে দূরে সরিয়ে রাখুন। ভাবুন এই অসফলতা আগামী দিনে নিশ্চিত এক বৃহত্তর সফলতার দিকে নিয়ে যাবে। তখনই Failure is the Pillar of Success প্রবচনটি আপনাকে সঙ্গ দেবে।

অন্যদিকে আপনি আপনার দাগ অনুযায়ী সেই স্থানের ভিত করলেন। বাড়ি বানালেন প্রতিবেশীকে চুপ করিয়ে। কখনো কখনো পুলিশ প্রশাসন দিয়ে বা পঞ্চায়েত, গ্রামের লোকজন, পার্টি পলিটিক্স দিয়ে তাকে একেবারে কোণঠাসা করলেন। এ নিয়ে আপনার গর্ব ঢাক পিটিয়ে সকলকে শোনাতে লাগবেন। এ সফলতা(Success) আপনাকে মহানন্দে আজীবন সুর ঝংকার সুখ দেবে। এ আমাদের মানসিক শান্তির এক সহায়ক টুল(Tool) বলতে পারেন।

কিন্তু কোথাও না কোথাও এই শোষন শাসন আর পীড়িতের মধ্যে এক গণ্ডি টেনে দেয।

7. অন্যান্য আরো তাৎক্ষণিক সফলতা(Another Short Term Success)-

তাছাড়া এরকম তাৎক্ষণিক স্বল্প সময়ের জন্য কিছু সমস্যা আছে। জীবনে যেগুলো সমাধানে জয়ের ফলাফল আমাদের খুশি করে। এক চওড়া বুকের প্রত্যয়ী হাসি এনে দেয়। যেমন- প্রেমিক-প্রেমিকা নির্বাচনে, বন্ধু বান্ধবী বা অন্য কেউ প্রতিযোগী থাকলে প্রতিযোগীকে হটিয়ে দিয়ে প্রেমিক-প্রেমিকাকে জয় করার এক অদম্য ইচ্ছা। এবং তাকে নিজের জীবনের সাথে বেঁধে ফেলা আত্মগরিমা অহংকারী সফলতা(Success)। 

8. প্রতিশোধ স্পৃহা(Desire of Avenges) –

সফলতা অর্জনের ক্ষেত্রে ব্যক্তিবিশেষ কখনো কখনো প্রতিশোধ নেওয়ার চেষ্টায় নিজেকে আত্মনিয়োগ করেন। ছোটখাটো কাজকর্মের বিরুদ্ধে প্রতিশোধ নিতে নিতে মানুষ বড় ধরনের অপরাধমূলক কাজকর্ম করতে পিছপা হয় না। অর্থাৎ অন্যায়ের বিরুদ্ধে লড়তে গিয়ে অন্যায় করা। আইন বলে- অপরাধ করলে তার শাস্তি রাষ্ট্র দেবে, আদালত দেবে। কিন্তু বাস্তবে তা কখনো কখনো ধনাত্মক হয় না বলে, ব্যক্তিবিশেষ নিমেষেই প্রতিশোধস্পৃহায় আত্ম নিযুক্তির মাধ্যমে তাৎক্ষণিক ফল আশা করে সফল হতে চায়।

হিংসা-প্রতিহিংসা, খুন-পাল্টা খুন, মার পাল্টা মারের আকাঙ্ক্ষা অনেক মানুষের মানসিক সত্তায় অবস্থান করে। আত্মীয় স্বজনদের প্রতি প্রবল প্রেম, ভালোবাসা, আবেগ আসক্তি কোনো মানুষকে এ ধরনের আচরণ করতে বাধ্য করে। এ সহজাত প্রবৃত্তির মধ্যে সুপ্ত হয়ে থাকে। দুর্ঘটনা ঘটার মুহুর্তেই তার বহিঃপ্রকাশ। অবশ্য অতিক্রান্ত সময় এরপর দীর্ঘ হবার সাথে সাথে সেই প্রতিশোধ স্পৃহা মানসিকতা সামান্য হলেও নিষ্প্রভ হয়ে আসে। এবং তা আসা উচিত। এবং সে প্রতিশোধ নেওয়ার থেকে দূরে সরতে থাকে।

সাফল্য নিয়ে অন্য কথা(Another way of Success)-

ব্যক্তিবিশেষের সফলতা আত্মসন্তুষ্টির অন্যতম সহায়ক। পরীক্ষায় পাশ করা, ভালো নম্বর নিয়ে পাশ করা, স্ট্যান্ড করা একজন ব্যক্তিকে সন্তুষ্টি, তৃপ্তি দেয়। 

জীবনে অর্থনৈতিক প্রতিষ্ঠার ক্ষেত্রে বিশেষ করে চাকরি বা ব্যবসা সময় কোন একজন মানুষ সেই মুহূর্তেই সফলতা অর্জন করবে এমন কথা নয়। সফলতা অর্জন করার আগে অসফলতার পাঠে ভেঙেপড়া, মুষরে পড়া বা মানসিক অবসাদে ভোগা অঅর্থে আপনি কোনদিন উঠে দাঁড়াতে পারবেন না। এই মুহূর্তে সবসময়ই কিছু প্রতিষ্ঠিত ব্যক্তির অসফলতার কাহিনী জানা দরকার। তারা কোন কোন ক্ষেত্রে অসফল হয়েছে। পরবর্তীতে তারা কেমন ধরনের সফলতা অর্জন করেছে, এই প্রেরণা বা মোটিভেশনের উপ্র বিশ্বাস রাখুন। Failure is the Pillar of Success এই প্রবাদের উপর আস্থা রাখা অত্যন্ত জরুরী।

ব্যক্তিমানুষ প্রতিযোগিতাকে হাতিয়ার করে সফলতার শীর্ষে পৌঁছাতে গিয়ে প্রতিশোধস্পৃহা বা অন্যকে হেয় করা বা নিশ্চিহ্ন করতেও দ্বিধা করে না। ব্যক্তি সফলতা ব্যক্তিগত স্তরের মধ্যে থেকে যায়। এই ধরনের অসফলতা Failure is the Pillar of Success প্রবচনটির প্রতিকূল। এবং এর সুফল না, কেবলই কুফল সামাজিক স্তরে পৌঁছায়। মানবসমাজের ফলস্বরূপ ঋণাত্মক প্রভাব পড়ে।

যদিও বৃহত্তর সমাজ এক শক্ত গণ্ডির মধ্যে অবস্থান করে বলে বেশিরভাগ মানুষ এই ধরনের ব্যক্তি সফলতাকে গুরুত্ব দেয় না। দিলেও তা দীর্ঘস্থায়ী হয় না। কারণ প্রকৃতপক্ষে এদের অসফলতার কাহিনী মনে দাগ কাটে না। তাই Failure is the Pillar of Success প্রবচনটি স্থানে নিষ্প্রভ। এ এক আশার আলো। তা না হলে প্রতিশোধস্পৃহা সমগ্র মানুষ্য সমাজকে প্রভাবিত করলে আমরা একে অপরের প্রতি প্রতিমুহূর্তে সংঘাতে অবতীর্ণ হতাম।

অবশেষে দেখা যায় কুঞ্চিত চামড়া, কোটরে চোখ, ফোকলা মূখগহ্হর অপেক্ষায় বসে। অপেক্ষা- কখন আসে সেই ক্ষণ। হয় শববাহী গাড়ি, না হয়  শব বাহক দল। ফিরে দেখে অতীত। সফলতা অসফলতা মিলেমিশে একাকার। আলিঙ্গনে সহবাস, হাসাহাসি করে আমার দিকে, আমাদের দিকে চেয়ে। আপনিও ছাড়া পান না। কেউ বাদ যায়না। ব্যক্তি সফলতা একাকী কাঁদে আপনার প্রতিবেশী, আপনার বন্ধুর সফলতার পাশে বসে। হাতে হাত ধরে।

সফলতা আসুক ব্যক্তিজীবনে, তা যেমন ওই ব্যক্তিকে আলোয় আলোকিত করে, সেই আলো যেন ছড়িয়ে পড়ে সমাজের অন্যান্য ব্যক্তিবিশেষে। সফলতা হোক অন্যের অনুপ্রেরণা, অন্যের সফলতা আপনি উৎসাহিত হোন। উৎসাহ দিন তাকে, যার জন্য আপনিও সফলতার শীর্ষে পৌছেছেন বা পৌঁছালেন বা পৌঁছানোর পর্যায়ে আছেন। অন্যের সফলতা ও অসফলতা উভয়কেই শ্রদ্ধা করুন, সম্মান করুন। আপনি সফল হলে, অসফল ব্যক্তির পাশে দাঁড়ান। আপনি তাকে আপনার সফলতার কথা বলুন। কিভাবে সফল হয়েছেন সেটাও বলুন। তার মনে এই উপলব্ধি পৌঁছে দিন Failure is the Pillar of Success। 

আঙ্গুর ফল টক বলে আমরা কখনো কখনো প্রতিবেশীর প্রতি, বন্ধুদের প্রতি তার সফলতাকে নিন্দা করে ফেলি, চেতনে, কখনো কখনো অবচেতনে। প্রত্যেকের সফলতার মিলিত সমাবেশ হোক। গড়ে উঠুক এক সামাজিক সফলতার বিশাল প্রতিষ্ঠান। অবশেষে সেই জোটবদ্ধ সফলতা’ই আমাদের সহায় হোক পারস্পরিক আদান-প্রদানের স্বতঃস্ফূর্ত সহযোগিতায়।

যতরকম দ্বন্দ্ব, প্রতিশোধ, না পাওয়ার মানসিক অবসাদ, হেরে যাওয়ার হীনমন্যতা, অস্বাস্থ্যকর প্রতিযোগিতার অবসানে আসুন হাতে হাত ধরে এগিয়ে চলি। Failure is the Pillar of Success এর পাঠ গ্ৰসণ করি। ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *