|

Covid Situation:- দৈনিক মৃত্যু ঊর্ধ্বমুখী, সচেতনতা’ই আধার হোক

Covid Situation সত্যি কি চিন্তা বাড়িয়েছে করোনা ভাইরাসের নতুন স্ট্রেন? দক্ষিণ আফ্রিকায় কোভিডের একটি নতুন ভ্যারিয়েন্টের সন্ধান পাওয়া গিয়েছে। শোনা যাচ্ছে এর মিউটেশন ক্রার ক্ষ্মতা সাংঘাতিক। দক্ষিণ আফ্রিকায় করোনা ভাইরাসের যে নতুন ভেরিয়েন্ট পাওয়া গেছে তার জেরে সারাদেশে ২২ জন আক্রান্ত হয়েছেন। এই আবহে দেশে ফের বাড়ল চিন্তা। কেউ সতর্ক করুক চায় না করুক নিজেদের সতর্ক থাকা অত্যন্ত জ্রুরী। কেন্দ্র সরকার থেকে শুরু করে রাজ্য পুনরায় রাজনৈতিক ভেদা ভেদ ভুলে একসাথে কাজ করার প্রয়োজনীতা একান্তভাবেই জরুরী।

NICD জানিয়েছে যে এই নতুন করোনা ভাইরাসের রূপের নাম হল B.1.1.529। উল্লেখযোগ্যভাবে এই প্রজাতির হাই মিউটেশন রয়েছে বলে জানা গেছে এবং তা দেশের জন্য গুরুতর জনস্বাস্থ্যের প্রভাব ফেলতে পারে। স্বাস্থ্য মন্ত্রক বলেছে, বিশেষত এমন সময়ে যখন ভিসা বিধিনিষেধ শিথিল করা হয়েছে এবং আন্তর্জাতিক ভ্রমণ শুরু হচ্ছে তখন সংক্রমণের মাত্রা আরও বেশি।

Covid Situation Of India-

অন্যদিকে দেশে ফের বাড়ল করোনা সংক্রমণ। বেড়েছে অ্যাক্টিভ কেসও। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের শুক্রবারের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় আক্রান্ত হয়েছেন ১০ হাজার ৫৪৯ জন। গতকাল দৈনিক আক্রান্তের সংখ্যা ছিল ৯ হাজার ১১৯।  গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মৃত্যু হয়েছে ৪৮৮ জনের। গতকাল দৈনিক মৃত্যুর সংখ্যা ছিল ৩৯৬। দেশে এখনও পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ৪ লক্ষ ৬৭ হাজার ৪৬৮ জনের। মোট আক্রান্তের সংখ্যা ৩ কোটি ৪৫ লক্ষ ৫৫ হাজার ৪৩১। এখন সক্রিয় রোগীর হার ০.৩২ শতাংশ।

Covid Variant-

অন্যদিকে বিশ্বে এখনও পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ৫১ লক্ষ ৮০ হাজার ৯৬৮ জনের।  মোট আক্রান্তের সংখ্যা ২৫ কোটি ৯৯ লক্ষ ৩৬ হাজার ৬৬৬। নয়া প্রজাতি নিয়ে আশঙ্কা বেড়েছে। দক্ষিণ আফ্রিকা, বৎসোয়ানা ও হংকংয়ে মিলল করোনা ভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট। ৩০ বারেরও বেশি স্পাইক প্রোটিন বদলে করোনা ভাইরাসের এই নতুন ভ্যারিয়েন্ট তৈরি হয়েছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

তিনটি দেশে আক্রান্তের সংখ্যাবৃদ্ধির  খবর মিলতেই আজ বিশেষ বৈঠকে বসছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। যদিও করোনা ভাইরাসের এই নতুন প্রজাতি কতটা ভয়ঙ্কর হতে পারে তা নিয়ে এখনই উদ্বেগের কারণ নেই বলে জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার টেকনিক্যাল প্রধান মারিয়া ভান কেরখোভ। এর প্রেক্ষিতে রাজ্যগুলিকে চিঠি দিয়ে সতর্ক করেছে কেন্দ্র।

এতদসত্ত্বেও ডাক্তারদের পরামর্শ নিয়ে নিজস্ব সচেত্নতার উপর বিশ্বাস রাখা দরকার। তবে অতিরিক্ত সচেতনতা, যাকে আমরা বলি Over Confidence তা আমাদের বিপদেও ফেলতে পারে। অন্যদিকে সচেতনতা বৃদ্ধির তাগিদে মানসিক উদ্বেগের দিকে নজর রাখাও প্রয়োজন। ভাল থাকুন, সুস্থ থাকুন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *