ক্ষুধার্ত মানুষের খাদ্য দিবস 2023(Food Day 2023) এর মধ্যে সম্পর্ক

ভারতের ক্ষুধার্ত মানুষ এবং খাদ্য দিবস 2023(Food Day 2023) এর মধ্যে সম্পর্ক: বিশ্ব খাদ্য দিবস 2023 16ই অক্টোবর পালিত হয়, যার প্রতিপাদ্য ছিল “কাউকে পিছু ছাড়বেন না” (Leave No One Behind)। এই থিমটি ভারতের জন্য বিশেষভাবে প্রাসঙ্গিক, যেখানে ক্ষুধা একটি বড় সমস্যা।

খাদ্য দিবস 2023

খাদ্য দিবস 2023

একটি স্বাস্থ্যকর এবং সুস্থিত বা টেকসই খাদ্য ব্যবস্থার জন্য উদযাপন এবং লড়াই চলছে।

16ই অক্টোবর হল খাদ্য দিবস, খাদ্যের গুরুত্ব উদযাপন করার এবং আমাদের বিশ্বব্যাপী খাদ্য ব্যবস্থার সম্মুখীন হওয়া চ্যালেঞ্জগুলির বিষয়ে সচেতনতা বৃদ্ধি করার একটি দিন।

খাদ্য দিবসের ইতিহাস

খাদ্য দিবসটি প্রথম 1979 সালে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (FAO) দ্বারা পালিত হয়েছিল, এবং তখন থেকে এটি একটি বৈশ্বিক ইভেন্টে পরিণত হয়েছে যাতে সারা বিশ্বের মানুষ অংশগ্রহণ করে।

খাদ্য দিবস ২০২৩ এর প্রতিপাদ্য বিষয়

খাদ্য দিবস 2023 এর থিম হল “কাউকে পিছিয়ে রাখবেন না(live no one behind)।” এই থিমটি তাদের আয়, জাতি, জাতি, বা অন্যান্য কারণ নির্বিশেষে প্রত্যেকের নিরাপদ, পুষ্টিকর খাবারের নিশ্চিত করার গুরুত্ব তুলে ধরে।

গ্লোবাল হাঙ্গার ইনডেক্স 2022 অনুসারে, ভারতে ক্ষুধার মাত্রাকে গুরুতর রূপে বিবেচনা করা হয়েছে। এর মানে হল প্রত্যেকের মৌলিক চাহিদা পূরণের জন্য পর্যাপ্ত খাদ্যের যোগান নিশ্চিত করার ক্ষেত্রে দেশটি উল্লেখযোগ্য চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছে।

ভারতে ক্ষুধার প্রবহমানতা বজায় রাখছে এমন অনেকগুলি কারণ রয়েছে। এর মধ্যে রয়েছে-

দারিদ্র্যতা

ভারতে লক্ষ লক্ষ মানুষ দারিদ্র্য সীমার নীচে বসবাস করে, যা তাদের পক্ষে খাদ্য জোগাড় করা কঠিন করে তোলে।

অপুষ্টি

যাদের খাদ্য যোগান সুনিশ্চিত হচ্ছে না তারা তো আছেনই, এমনকি যাদের পর্যাপ্ত খাবার আছে তাদের মধ্যেও অনেকেই পুষ্টিকর খাবারের অভাবের কারণে অপুষ্টিতে ভুগছেন।

জলবায়ু পরিবর্তন

জলবায়ু পরিবর্তন ভারতে খাদ্য উত্পাদন আরও কঠিন করে তুলছে। অনিয়মিত বর্ষা বা বৃষ্টি বন্টনের অসামঞ্জস্য কৃষিকাজের উপর নানান ক্ষতিকারক প্রভাব ফেলছে। ফলে উৎপাদন ব্যাহত হচ্ছে।

খাদ্য অপচয়

ভারতে উল্লেখযোগ্য পরিমাণে খাবার নষ্ট হয়, যা মানুষের খাওয়ার জন্য উপলব্ধ খাবারের পরিমাণ হ্রাস করে।

আরো পড়ুন- পশ্চিমবঙ্গ কি বাঁচবে?

ভারত সরকার ক্ষুধা মোকাবেলায় বেশ কিছু পদক্ষেপ নিচ্ছে, যেমন-

জাতীয় খাদ্য নিরাপত্তা আইন

জাতীয় খাদ্য নিরাপত্তা আইন, যা লক্ষ লক্ষ মানুষকে ভর্তুকিযুক্ত খাদ্যশস্য সরবরাহ করে। বিনামূল্যে বা কখনো কখনো সুলভ মূল্যে রেশনের মাধ্যমে এই খাবার সরবরাহ করা হয়।

মিড ডে মিল

মিড-ডে মিল স্কিম, যা স্কুলের শিশুদের বিনামূল্যে খাবার প্রদান করে।

পাবলিক ডিস্ট্রিবিউশন সিস্টেম, যা দরিদ্রদের ভর্তুকিযুক্ত খাদ্য সরবরাহ করে।

এই প্রচেষ্টা সত্ত্বেও, ক্ষুধা ভারতে একটি বড় সমস্যা রয়ে গেছে। বিশ্ব খাদ্য দিবস(world food day 2023) এই সমস্যা সম্পর্কে সচেতনতা বাড়াতে এবং প্রত্যেকের প্রয়োজনীয় খাদ্যের সরবরাহ ও গ্রহণ নিশ্চিত করতে সহায়তা করতে পারে এমন নীতি ও কর্মসূচির পক্ষে সমর্থন করার একটি গুরুত্বপূর্ণ সুযোগ।

এখানে কিছু নির্দিষ্ট উপায় রয়েছে যা ভারতে ক্ষুধা সমস্যা মোকাবেলায় খাদ্য দিবস 2023(world food day 2023) ব্যবহার করা যেতে পারে-

ভারতে ক্ষুধার সমস্যা সম্পর্কে সচেতনতা বাড়ান। অনেক লোক ভারতে ক্ষুধার পরিমাণ সম্পর্কে সচেতন নয়, এমনকি যারা আছেন তারাও সমস্যার মূল কারণগুলি জানেন না। খাদ্য দিবস এই সমস্যা সম্পর্কে সচেতনতা বাড়াতে এবং ভারত ও এর জনগণের মুখোমুখি চ্যালেঞ্জগুলি সম্পর্কে মানুষকে শিক্ষিত করতে ব্যবহার করা যেতে পারে।

ক্ষুধা কমাতে সাহায্য করতে পারে এমন নীতি ও কর্মসূচির জন্য সকলের সমর্থন প্রয়োজন৷ এর মধ্যে নিম্ন-আয়ের পরিবারের জন্য খাদ্য ভর্তুকি, টেকসই বা সুস্থিত কৃষি গবেষণায় বিনিয়োগ এবং কীটনাশক ও হার্বিসাইডের ব্যবহার নিয়ন্ত্রণের মতো বিষয় অন্তর্ভুক্ত থাকতে পারে।

ভারতে ক্ষুধার লড়াইয়ের জন্য কাজ করছে এমন সহায়তা সংস্থার(NGO) সংখ্যাও কম নয়। অনেক সংস্থা আছে যারা অভাবী লোকদের খাদ্য ও পুষ্টি সহায়তা প্রদানের জন্য কাজ করছে। খাদ্য দিবস এই সংস্থাগুলিকে সমর্থন করতে এবং তাদের কাজের জন্য অর্থ সংগ্রহের জন্য ব্যবহার করা যেতে পারে।

ভারতে ক্ষুধার সমস্যা মোকাবেলায় ব্যক্তিরাও ব্যবস্থা নিতে পারে। এখানে কয়েকটি ধারনা:

এমন একটি দাতব্য সংস্থাকে দান করুন যা ভারতে ক্ষুধার লড়াইয়ের জন্য কাজ করছে। অনেক দাতব্য প্রতিষ্ঠান আছে যারা অভাবী লোকদের খাদ্য ও পুষ্টি সহায়তা প্রদানের জন্য কাজ করছে।

একটি খাদ্য ব্যাঙ্ক বা রান্নাঘরে স্বেচ্ছাসেবক. যারা পর্যাপ্ত খাবার পেতে লড়াই করছেন তাদের সাহায্য করার এটি একটি দুর্দান্ত উপায়।

খাদ্যের অপচয় কমান। খাদ্য অপচয় ও তা থেকে বর্জ্য বিশ্বজুড়ে একটি প্রধান সমস্যা, এবং এটি বিশেষ করে ভারতে একটি সমস্যা। খাদ্যের অপচয় কমানোর মাধ্যমে, আপনি নিশ্চিত করতে সাহায্য করতে পারেন যে আরও বেশি লোকের তাদের প্রয়োজনীয় খাবারের অ্যাক্সেস রয়েছে।

স্থানীয়ভাবে এবং সুস্থিত বা টেকসইভাবে উত্পাদিত খাবার কিনুন। এটি স্থানীয় কৃষকদের সহায়তা করতে এবং খাদ্য পরিবহনের পরিবেশগত প্রভাব কমাতে সাহায্য করে।

খাদ্য দিবস(food day 2023) ভারতে ক্ষুধার সমস্যা সম্পর্কে সচেতনতা বৃদ্ধি এবং এটি মোকাবেলার জন্য পদক্ষেপ নেওয়ার একটি গুরুত্বপূর্ণ সুযোগ। একসাথে কাজ করার মাধ্যমে, আমরা এমন একটি বিশ্ব তৈরি করতে সাহায্য করতে পারি যেখানে প্রত্যেকেরই তাদের উন্নতির জন্য প্রয়োজনীয় খাবারের যোগান পাওয়া এবং তা গ্রহণ করার অধিকার রয়েছে।

Help Your Family and Friends:

Leave a Comment