ব্রেস্ট ক্যান্সারের লক্ষণ ও চিকিৎসা(Symptoms of Breast Cancer in Bengali)

ব্রেস্ট ক্যান্সারের লক্ষণ ও চিকিৎসা পদ্ধতি সম্পর্কে মহিলা পুরুষ নির্বিশেষে সকলেরই জানা উচিৎ। কেননা এটি পুরুষ এবং মহিলা উভয় ক্ষেত্রেই ঘটতে পারে। যদিও এটি মহিলাদের মধ্যে অনেক বেশি সাধারণ। স্তন ক্যান্সার হ’ল স্তনের কোষে আক্রান্ত এক বিশেষ ধরণের ক্যান্সার। সফল চিকিত্সার জন্য প্রাথমিকভাবে সনাক্তকরণ অত্যন্ত গুরুত্বপূর্ণ। স্তন ক্যান্সারের লক্ষণগুলি বোঝা তাত্ক্ষণিক চিকিত্সার জন্য অত্যন্ত প্রয়োজনীয়।

ব্রেস্ট ক্যান্সারের লক্ষণ ও চিকিৎসা

ব্রেস্ট ক্যান্সারের লক্ষণ ও চিকিৎসা(Symptoms of Breast Cancer in Bengali)

ব্রেস্ট ক্যান্সারের লক্ষণ ও চিকিৎসা সংক্রান্ত তথ্য দিতে আপনাদের কাছে সহজ সরলভাবে উপস্থাপনের জন্য এই নিবন্ধটিকে আমরা তিনটি বিভাগে বিভক্ত করেছি। যথা- 1. ব্রেস্ট ক্যান্সারের প্রাথমিক লক্ষণ, 2. ব্রেস্ট ক্যান্সারের চিকিৎসা পদ্ধতি ও 3. ভারতে কোথায় ব্রেস্ট ক্যান্সারের উন্নত চিকিৎসা রয়েছে ও তার আনুমানিক হরচ।

1. ব্রেস্ট ক্যান্সারের প্রাথমিক লক্ষণ-

ব্রেস্ট ক্যান্সারের প্রাথমিক লক্ষণ বলতে মূলত সাধারণ কিছু লক্ষণের কথা এখানে বলা হয়েছে, যা আপনাকে প্রাথমিকভাবে সতর্ক করবে। আপনি তৎপরতার সঙ্গে ডাক্তারের পরামর্শ নিতে পারবেন ও চকিত্সা শুরু করতে পারবেন।

  • লাম্প সৃষ্টি:

ব্রেস্ট ক্যান্সারের প্রাথমিক লক্ষণগুলির মধ্যে অন্যতম হ’ল স্তন কিংবা বোগলের নিচে লাম্প সৃষ্টি ও তার উপস্থিতি। এই লাম্পগুলি প্রায়শই ব্যথাহীন, শক্ত এবং অনির্দিষ্ট প্রান্ত থাকে। তবে সমস্ত লাম্প ক্যান্সার নির্দেশ করে না। কারণ কিছু বিনাইন সিস্ট বা ফাইব্রোডেনোমাসও হতে পারে।

স্তনবৃন্তের চারপাশে বা তার আশেপাশে ছোট বা বড় ফুসকুড়ি প্রদাহজনক স্তন ক্যান্সারের লক্ষণ হতে পারে। এটি এই রোগের একটি বিরল এবং আক্রমণাত্মক রূপ।

স্তন ক্যান্সার নিকটবর্তী লিম্ফ নোডগুলিতে ছড়িয়ে যেতে পারে। এটি বাহুর নীচে বা কলারবোনের চারপাশে টিউমার হিসাবে দেখা দিতে পারে।

  • স্তনের আকারে পরিবর্তন:

ব্রেস্ট ক্যান্সারের প্রাথমিক লক্ষণ দ্বিতীয় প্রকাশ হতে পারে স্তনের আকারে পরিবর্তন। একটি স্তন অন্যটির চেয়ে বড় বা ছোট হতে পারে এবং দেখতে বিকৃতিও হতে পারে। স্তনের প্রতিসাম্যের উল্লেখযোগ্য পরিবর্তনও উদ্বেগ বাড়ায়। যেখানে একটি স্তন অন্যের থেকে অকৃতে আলাদা দেখায়। এক্ষেত্রেয় চিকিত্সার প্রয়োজন হতে পারে।

  • ত্বক পরিবর্তন:

ত্বকের গঠন ও ত্বকের চেহারার পরিবর্তনও স্তন ক্যান্সারের ইঙ্গিত হতে পারে। এই পরিবর্তনগুলির মধ্যে ত্বকের লালভাব, ডিম্পলিং বা পকারিং অন্তর্ভুক্ত থাকতে পারে। এটি শুকনো কমলালেবুর খোসার মতো আকার নিতে পারে। স্তনের উপরের ত্বক লালচে বা বেগুনি রঙ ধারণ করতে পারে। স্তনের ত্বকের রঙের যে কোনও লক্ষণীয় পরিবর্তন ডাক্তার দ্বারা মূল্যায়ন করা উচিত।

  • স্তনবৃন্ত পরিবর্তন:
ব্রেস্ট ক্যান্সারের লক্ষণ ও চিকিৎসা

স্তনবৃন্তের পরিবর্তন স্তন ক্যান্সারের লক্ষণ হতে পারে। এর মধ্যে স্তনবৃন্ত ভিতরের দিকে ঢুকে যেতে পারে। যেখানে স্তনবৃন্তটি অভ্যন্তরের দিকে ঢুকে যায় বা রক্তের মতো কোনও অস্বাভাবিক স্রাব বা রস বের হতে পারে।

  • স্তনে ব্যথা বা অস্বস্তি:

স্তন ক্যান্সার সর্বদা ব্যথা না থাকলেও কিছু ব্যক্তি স্তনে ব্যথা বা অস্বস্তি অনুভব করতে পারেন। স্তনের ব্যথা বিভিন্ন কারণে হতে পারে এবং মনে রাখা উচিৎ সমস্ত স্তনের ব্যথা ক্যান্সারের সাথে সম্পর্কিত নয়।

  • শারীরিক ওজন হ্রাস:

উচ্চ পর্যায়ে, স্তন ক্যান্সারে অস্বাভাবিক শারীরিক ওজন হ্রাস হতে পারে। ক্যান্সার কোষগুলি শরীরের শক্তি ব্যবহার করে, যার ফলে অনিচ্ছাকৃত অস্বাভাবিক ওজন হ্রাস পায়।

  • ক্লান্তি:

অবিরাম ক্লান্তি অবিশ্রামের অনুভূতিও ক্যান্সারের লক্ষণ। তার সাথে উপরের কারণগুলি প্রস্ফুটন ঘটলে ডাক্তারের পরামর্শ নেওয়া উচিৎ। ক্যান্সার কোষগুলি পুষ্টির জন্য স্বাস্থ্যকর কোষগুলির সাথে প্রতিযোগিতা করে, ক্লান্তি এবং দুর্বলতার দিকে নিয়ে যায়।

  • স্তন ফুলে যাওয়া:

স্তন ক্যান্সার স্তনের কোনো অংশ ফোলাভাব সৃষ্টি করতে পারে। এটি সবসময় লাম্পের উপস্থিতিতে নাও হতে পারে। তবে এটি যদি অব্যাহত থাকে তবে ডাক্তারের সঙ্গে যোগাযোগ করা উচিৎ।

  • হাড়ে ব্যথা:

অ্যাডভান্সড দীর্ঘদিনের স্তন ক্যান্সার হাড়ে ছড়িয়ে পড়ে, হাড়ে ব্যথা হতে পারে। এই ব্যথা প্রায়শই পাঁজর, মেরুদণ্ড, পাছায় অনুভূত হতে পারে।

  • শ্বাসকষ্ট:

স্তন ক্যান্সার কিছু ক্ষেত্রে ফুসফুসে ছড়িয়ে পড়ে শ্বাসকষ্ট বা অবিরাম কাশির সৃষ্টি করতে পারে। তবে অনন্য ক্যান্সারের ক্ষেত্রেও শ্বাসকষ্ট অন্যতম লক্ষণ হতে পারে।

স্তন ক্যান্সারে কখন চিকিৎসকের পরামর্শ নিতে হবে?

স্তনের যে কোনও পরিবর্তনে প্রাথমিকভাবে ডাক্তারদের দ্বারা মূল্যায়ন করা উচিত। যদিও এই লক্ষণগুলি স্তন ক্যান্সারের ইঙ্গিত হতে পারে। কিন্তু ক্যান্সার নাও হতে পারে। প্রাথমিকভাবে সনাক্তকরণের জন্য নিয়মিত স্তনের স্ব-পরীক্ষা, ক্লিনিকাল স্তন পরীক্ষা এবং ম্যামোগ্রামগ পরীক্ষার প্রয়োজন।

ব্যক্তিগত স্তরে তাদের স্তনের স্বাভাবিক চেহারা এবং অনুভূতির সাথে পরিচিত হওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। যাতে কোনও পরিবর্তন লক্ষ্য করা সহজ হয়। অতিরিক্তভাবে, ডাক্তারদের সাথে রুটিন স্ক্রিনিং এবং আলোচনা স্তন ক্যান্সারের প্রাথমিক সনাক্তকরণ এবং কার্যকর প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া যেতে পারে। সফল চিকিত্সা এবং সুস্থ হওয়ার সম্ভাবনাকে বৃদ্ধি করে।

ব্রেস্ট ক্যান্সারের চিকিৎসা পদ্ধতি

ব্রেস্ট ক্যান্সারের লক্ষণ ও চিকিৎসা

ব্রেস্ট ক্যান্সারের চিকিৎসা পদ্ধতি একটি জটিল প্রক্রিয়া। ব্রেস্ট ক্যান্সারের প্রকার, স্থায়িত্ব, এবং রোগীর স্বাস্থ্য অবস্থা ইত্যাদি ভিন্ন হতে পারে। ব্রেস্ট ক্যান্সারের চিকিৎসা একটি সম্পূর্ণ বিশেষজ্ঞ ও দক্ষ দলের সহযোগিতায় হয়। সুষ্ঠু ক্যান্সার চিকিৎসা পেশাদার, ওপারেটিং রুম, দক্ষ ওপারেটিং প্রয়োগকারী ও প্যাথোলজিস্টের মধ্যে সমন্বয় থাকতে পারে হবে।

চিকিৎসার ধরণ:

  • সার্জারী:

সার্জিক্যাল চিকিৎসা হলো সাম্প্রতিকভাবে স্তন ক্যান্সারের একটি পদ্ধতি। এটি সম্পূর্ণ বা অবশিষ্ট স্তনকে কিভাবে সংরক্ষণ বা বাঁচিয়ে রাখা যায় সেদিকে লক্ষ্য রাখে। Mastectomy-র মাধ্যমে (সাম্প্রতিকভাবে অসুষ্ঠ স্তন বা স্তনের একটি অংশ কেটে বাদ দেওয়া) কাজটি করা হয়ে থাকে।

  • কেমোথেরাপি:

কেমোথেরাপি হলো নানা প্রকার ঔষধের ব্যবহার করে ক্যান্সার কোষের বৃদ্ধি কমানোর জন্য একটি পদ্ধতি। স্তন ক্যান্সারের ক্ষেত্রেও কেমোথেরপি ব্যবহার করা হয়।

  • রেডিওথেরাপি:

রেডিওথেরাপি হলো উচ্চ তাপমাত্রা এবং বৈদ্যুতিন কণার মাধ্যমে ক্যান্সার কোষ নিষ্ক্রিয় করার পদ্ধতি। যে স্তনে বা স্তনের যে অংশে ক্যান্সার সেখানে রেডিওথেরাপী প্রয়োগ করা হয়।

  • হরমোন থেরাপি:

হরমোন থেরাপি ব্রেস্ট ক্যান্সারের হরমোন স্তর নিয়ন্ত্রণ করতে একটি পদ্ধতি। স্তন ক্যান্সারের কিছু প্রকারে অসুষ্ঠতা দেখতে সাহায্য করতে পারে।

চিকিৎসার পর যত্ন:

ব্রেস্ট ক্যান্সারের চিকিৎসা পরে, রোগীকে সচেতন থাকতে এবং নিজেকে সুরক্ষিত রাখতে সাহায্য করার জন্য কিছু যত্ন প্রয়োজন। পরিস্থিতি দেখে, একজন ব্রেস্ট ক্যান্সার রোগীর জন্য মানসিক সমর্থন, আত্ম-উন্নতি ও প্রতিরোধের কয়েকটি উপায় মনে রাখতে গুরুত্বপূর্ণ।

  • মানসিকভাবে সাপোর্ট-

ব্রেস্ট ক্যান্সারে আক্রান্ত হলে, মানসিক সমর্থন পেতে সাহায্যের খুবই প্রয়োজন যা রোগীকে মানসিক দৃঢ়তা প্রদান করে। পরিবারের সদস্য ও বন্ধুবান্ধবীরা রোগীকে মনোরঞ্জনের বিভিন্ন রাস্তাগুলির সাথে সবসময় সংযুক্ত রেখে অথবা বিভিন্ন কথাবার্তা বলে রোগচিন্তা থেকে দূরে রাখলে সুস্থ হতে সহায়ক হবে।

  • আত্ম-উন্নতি:

আত্ম-উন্নতি এবং স্বাস্থ্য উন্নতির জন্য ব্যক্তিগত উল্লেখযোগ্য বিভিন্ন ক্রিয়ামূলক ক্রিয়া যোগ করা যায়। এটি সাধারণত একটি সুস্থ জীবনে একটি মানসিকভাবে শক্ত হতে সাহায্য করতে পারে।

  • অবসাদ প্রতিরোধ:

অবসাদ বা মানসিক সমস্যা দূর করার জন্য নিয়মিত কাউন্সেলিং করা যেতে পারে। এটি করার জন্য একজন মানসিক স্বাস্থ্য পেশাদার, যেমন মনরোগ বিশেষজ্ঞ বা মানসিক হেলথকেয়ার কাউন্সেলরের প্রয়োজন।

ব্রেস্ট ক্যান্সারের চিকিৎসা, দক্ষ দলের সমবেত প্রচেষ্টার একটি সম্পূর্ণ পদ্ধতি। এই চিকিৎসা পদ্ধতি রোগীর সমগ্র স্বাস্থ্য উন্নতি অবনতি দেখার চেষ্টা করে, রোগীকে সুরক্ষিত এবং সুস্থ রাখার জন্য বদ্ধপরিকর হতে হয়।

  • নিয়মিত চিকিৎসকের পরামর্শে থাকা:

চিকিত্সক যেভাবে, যেমনভাবে বলবেন সেভাবে পরামর্শ অনুযায়ী চলতে হবে। থেরাপি, ওষুধ, পরীক্ষার ব্যাপারে যেভাবে নির্দেশ দেবেন, সে নির্দেশ মেনে চলা অত্যন্ত জরুরী। না হলে রোগীর বিপজ্জনক অবস্থা হতে পারে। এমনকি মৃত্যু পর্যন্ত হতে পারে।

ভারতের ব্রেস্ট ক্যান্সারের উন্নত চিকিৎসা-

ভারতের বিভিন্ন প্রান্তে ব্রেস্ট ক্যান্সারের চিকিৎস কেন্দ্র রয়েছে। কোনটি উন্নত কোনটি উন্নত নয়, সে বিষয়ে বলা খুবই মুশকিল। তবে নিচে ভারতের ব্রেস্ট ক্যান্সারের উন্নত চিকিৎসাকেন্দ্রগুলির একটি তালিকা দেওয়া হল। একটা কথা বলে রাখা ভাল ব্রেস্ট ক্যান্সারের চিকিত্সায় অঙ্কলজিষ্ট ডাক্তারগণ চিকিৎসা করে থাকেন।

টাটা মেমোরিয়াল হাসপাতাল, মুম্বাই-

টাটা মেমোরিয়াল হাসপাতাল, মুম্বাই হাসপাতালটি অত্যন্ত উন্নতমানের চিকিৎসা সরবরাহ করে থাকে। বলা যেতে পারে ভারতের সবচেয়ে বড়, শুধু স্তন ক্যান্সার নয়, সমস্ত ধরনের ক্যান্সার চিকিৎসা দ্রুততার সাথে করা হয়ে থাকে। রোগীরা অনেক ক্ষেত্রে বিন মূল্যে চিকিৎসা বা কখনো চিকিত্সায় ছাড়ও পেয়ে থাকেন।

ঠিকানা- ডাঃ আর্নেস্ট বোর্জেস আরডি, পারেল পূর্ব, পারেল, মুম্বই, মহারাষ্ট্র 400012, ফোন: 022 2417 7000, E-mail : msoffice@tmc.gov.in (for patient care and queries)

সিএমসি ভেলোর হাসপাতাল, তামিলনাড়ু-

সিএমসি ভেলোর হাসপাতাল, তামিলনাড়ুও ভারতের একটি উন্নতমনের হাসপাতাল। এখানে সমস্ত ধরনের চিকিত্সার সাথে ক্যান্সার রোগেরও আধুনিক চিকিৎসা পরিষেবা রয়েছে। স্তন ক্যান্সার নিরাময়ের জন্য এখানকার ডাক্তাররা তত্পরটার সাথে উন্নত আধুনিক চিকিৎসা করে থাকেন। সিএমসি ভেলোরে এপয়েন্টমেন্ট করে সি এম সি ভেলোরের ডাক্তারদের লিস্ট দেখে ওখানকার চিকিৎসা পরিষেবা নিতে পারেন। তাছাড়াও নিচে সিএমসি ভেলোর ক্যান্সার ডাক্তারের তালিকা দেওয়া হল, দেখতে পারেন।

সিএমসি ভেলোর ক্যান্সার ডাক্তারের তালিকা

  • ব্রেস্ট ক্যান্সার ডাক্তার লিস্ট
CMC RANIPET CAMPUSMedical Oncology1. Ashish Singh
2. Anjana Joel
3. Divya Bala Thumaty
4. Ajoy Oommen John
CMC MAIN HOSPITALRadiation Oncology1. Rajesh I
2. Balu Krishna S
3. B Swathi
4. Manu Mathew
5. Simon Pradeep Pavamani
CMC MAIN HOSPITALRadiation Oncology1. Rajesh B
2. Patricia S
3. Selvamani B
CMC RANIPET CAMPUSRadiation Oncology1. Thomas Samuel Ram
2. Neenu Oliver John
3. Rohan Samuel Thomas
4. Arvind S
CMC RANIPET CAMPUSRadiation Oncology1. Rajesh I.
2. Balu Krishna S.
3. B Swathi
4. Manu Mathew
5. Simon Pradeep Pavamani
CMC RANIPET CAMPUSRadiation Oncology1. Rajesh B.
2. Patricia S.
3. Selvamani.B.
  • Gynaecologic Oncology
CMC MAIN HOSPITALGynaecologic Oncology1. Anitha Thomas
2. Vinotha
3. Ajit Sebastian
4. Dhanya Susan Thomas
5. Raji P. S.

চেন্নাই এপোলো হাসপাতাল-

ঠিকানা- আনসারি নগর, নয়াদিল্লি – 110029, ফোন নম্বর: + 91-11-26588500 / 265887004

গুজরাট ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট, আহমেদাবাদ, গুজরাত

ঠিকানা- সিভিল হাসপাতাল ক্যাম্পাস, আসারওয়া, আহমেদাবাদ -380 016, গুজরাট, ভারত। ফোন: + 91-79- 2268 8000

AIIMS নতুন দিল্লি-

ঠিকানা- আনসারি নগর, নয়াদিল্লি – 110029, ফোন নম্বর: + 91-11-26588500 / 265887004

Leave a Comment