This year 2022, the National youth Day to be celebrated on 12 January Wednesday.

But Why?

Why the National youth Day?

যুবকরা শুধু বর্তমানের নয়, ভবিষ্যতেরও জাতির সম্পদ। The birthday of Swami Vivekananda is highlighted for this day. Here we mentioned some important idiology of Swamiji.

Devotions, services, sacrifices of Vivekananda are not explainable only one story, but something must be remembered.

তিনি শুধু জাতির আইকনই ছিলেন না, একজন আন্তর্জাতিক ব্যক্তিত্বও।

স্বামী বিবেকানন্দের সারা জীবন ব্যাপী কার্যপ্রণালী, তার সেবামূলক কর্মযোগ, বৈচিত্র্যময় জীবনযাপন কেবলমাত্র সাধারণভাবে গল্পের ছলে বর্ণনা করার মত লোক বিষয় নয়।

বিশ্বনাথ দত্ত বিভিন্ন ভাষায় পারদর্শী ছিলেন এবং বিভিন্ন পুস্তকের প্রতি বিশেষ আকর্ষণ ছিল। বেদ-বেদান্ত থেকে শুরু করে বাইবেল, এমনকি সুফি কবিতাও ছিল তার আকর্ষনীয় বিষয়।

তার মায়ের কাছ থেকে পেয়েছিলেন সত্যের আদর্শ। 

সত্যের আদর্শ নিয়ে চলার জন্য কোন মানুষকে ছোট বা নিচ দেখানো এক ভয়ঙ্কর অপরাধ, যা মানুষকে তার আদর্শ থেকে সরিয়ে ফেলতে পারে।

পড়াশুনা

মেধাবী নরেন পড়াশুনা করেন- মেট্রোপলিটন ইনস্টিটিউশনে, যেখানকার প্রধান ছিলেন ঈশ্বরচন্দ্র বন্দ্যোপাধ্যায়।

প্রেসিডেন্সি কলেজ- রামমোহন, ডেভিড হেয়ারের ছোঁয়া।আর ছিল ডিরোজিয়োর মুক্তচিন্তার স্বাধীনতা।। 

 এই ছবিতে রয়েছে সনাতনী ধর্মের আদর্শ, বাইবেল এবং পার্সি কবিতা, বেদান্ত, রামমোহন রায়, পাশ্চাত্য সংস্কৃতি, দেবেন্দ্রনাথ, রবীন্দ্রনাথ ঠাকুরের আদর্শ, ফ্রী ম্যাসনরি, transcendentalism.

দার্শনিক থেকে সন্ন্যাসী পথে-

তার সিক্ষক উইলিয়াম হাসটির ওয়ার্ডসওয়ার্থের কবিতা দ্য এক্সকার্শন পড়ানো থেকে Trance শব্দের অর্থ সন্ধানে রামকৃষ্ণদেবের সাথে সাক্ষাত। এক আশ্চর্য পথ চলা।

দারিদ্রতা ও বিবেকানন্দ

পিতা গত হওয়ার পর দারিদ্রতাকে সামনে থেকে অনুভব, তারপর নিঃস্ব হয়ে ভারত ভ্রমণ।

সঙ্গে শুধু লাঠি, ভিক্ষার ঝুলি, কমণ্ডলু আর দুটি বই। বই দুটি হলো- ভগবত গীতা এবং ইমিটেশন অব ক্রাইস্ট।

মানুষের কাছে থেকেই সারা ভারতবর্ষকে চেনার অভিজ্ঞতা, জানার আকুতি বিবেকানন্দকে পৌঁছে দিল একেবারে ভারতবর্ষের মধ্যে, হৃদয় পদ্মে।

ভারতবর্ষের সংস্কৃতি, মানুষের জীবনযাপন, মানুষের হাহাকার, মানুষের যথার্থ চাহিদার আকুতিকে, প্রেম, ভালোবাসা, সহানুভূতি, মান মর্যাদা। মুগ্ধ হল সারা বিশ্ব।

শিকাগো ধর্ম সম্মেলন

বছরের প্রতিটি দিন, প্রতিটি মুহূর্ত আমাদের জীবনযাত্রায় এবং দৃষ্টিভঙ্গির সঙ্গে অঙ্গ-প্রত্যঙ্গে, জুড়ে যাক, জাতীয় যুব দিবসের(youth day) জীবনাদর্শ ও মূল্যবোধের জীবনচরিত।