প্রবচনটি প্রতিটি মানুষেরই জানা। সফল পিলারের পেছনে থাকে অসফলতার কাহিনী। তখনই Failure is the Pillar of Success আমাদের প্রেরনা যোগায়।

Failure is the Pillar of Success

এটা কোন সফলতার কাহিনি হতে পারে না- যদি বলেন আমার সাফল্য(Success) আমি নিজে। অথবা কখনই অসফল হয়নি। এ এক আত্মম্ভরী, অহংকারের কথা।

ছাত্র ছাত্রী হিসেবে সকলেই নির্দ্বিধায় সফলতার শীর্ষে পৌঁছায় তা হতে পারে না। কারণ ব্যর্থতা বা সফলতা যে শিক্ষা দেয়, সেই শিক্ষা থেকেই আগামী দিনের সাফল্য শীর্ষে পৌছানো অনিবার্য হয়ে ওঠে।

In case of Establishment

সাফল্যের বৈচিত্র এভাবে প্রতিটি জীবনে নানান রঙ নিয়ে আসে। সাফল্য(Success) আমাদের জীবন জীবিকার সাথে অঙ্গাঙ্গিভাবে জড়িত।

Desire of Avenges

হিংসা-প্রতিহিংসা, পাল্টা খুন, পাল্টা মারের আকাঙ্ক্ষা মানসিক সত্ত্বায় অবস্থান করে। আত্মীয় স্বজনদের প্রতি প্রবল প্রেম, ভালোবাসা, আবেগ, আসক্তি থেকে প্রতিহিংসা আসতে পারে।

দুর্ঘটনা ঘটার মুহুর্তেই তার বহিঃপ্রকাশ। অবশ্য অতিক্রান্ত সময় দীর্ঘ হবার সাথে সাথে সেই প্রতিশোধ স্পৃহা মানসিকতা সামান্য হলেও নিষ্প্রভ হয়ে আসে। এবং তা আসা উচিত।

সফলতা অর্জন করার আগে অসফলতার পাঠে ভেঙেপড়া, মুষরে পড়া বা মানসিক অবসাদে ভোগা অর্থে আপনি কোনদিন উঠে দাঁড়াতে পারবেন না। এই মুহূর্তে সবসময়ই কিছু প্রতিষ্ঠিত ব্যক্তির অসফলতার কাহিনী জানা দরকার।

বৃহত্তর সমাজ এক শক্ত গণ্ডির মধ্যে অবস্থান করে বলে বেশিরভাগ মানুষ প্রতিশোধস্পৃহা বা অন্যকে হেয় করা বা নিশ্চিহ্ন করা ব্যক্তি সফলতাকে গুরুত্ব দেয় না।

সফলতা আসুক ব্যক্তিজীবনে,  তা যেমন ওই ব্যক্তিকে আলোয় আলোকিত করে, সেই আলো যেন ছড়িয়ে পড়ে সমাজের অন্যান্য ব্যক্তিবিশেষে।

আঙ্গুর ফল টক বলে আমরা কখনো কখনো প্রতিবেশীর প্রতি, বন্ধুদের প্রতি তার সফলতাকে নিন্দা করে ফেলি, চেতনে, কখনো কখনো অবচেতনে।