Victor Banerjee Padma Bhushan 2022 Proud of Bengal | পদ্মভূষণ ভিক্টর ব্যানার্জি

Padma Bhushan 2022

পদ্মভূষণ ভিক্টর ব্যানার্জি(Victor Banerjee Padma Bhushan 2022), সঙ্গে রয়েছেন পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য সহ আরো চারজন। যদিও ‘বুদ্ধদেব বাবু পদ্মভূষণ পুরস্কার প্রত্যাখ্যান করছেন’- এই মর্মে একটি খবর ও ছবি সোশ্যাল মিডিয়ায় ঘুরে বেড়াচ্ছে। এখনো পর্যন্ত এ সমস্ত তথ্য সত্য তা আমরা যাচাই করতে পারিনি। একদিকে ভিক্টর ব্যানার্জি পদ্মভূষণ পেলেন তার চলচ্চিত্র জগতের অবদান অর্থাৎ কলা ও সংস্কৃতির জন্য। অন্যদিকে বুদ্ধদেব ভট্টাচার্য জনসংযোগ এবং জনহিতকর কাজের জন্য।

আমাদের আজকের বিষয়বস্তু কেবল ভিক্টর ব্যানার্জিকে নিয়ে। বাঙালিরা কেউ ভিক্টর ব্যানার্জীর নাম শোনেননি এমন হতে পারে না। 70-80-90 এর দশকে বাংলা সিনেমা জগতের এক বিপরীত ধর্মী চেহারা ও অভিনয় জগতে সাধারণ ধারণা পাল্টে দেওয়ার যতগুলো নাম আছে তারমধ্যে ভিক্টর ব্যানার্জি অন্যতম। বলা যেতে পারে হিন্দি চলচ্চিত্র জগতের নানা পাটেকার এর মত। সেই সময়ের তরুণ যুবক যুবতীদের হিরোইজম শেখার যতজন সিনেমার নায়ক রয়েছেন, ভিক্টর ব্যানার্জি তাদের মধ্য থেকে এক অনন্য প্রতিভার অধিকারী।

মাত্র তিন চারটি সিনেমার নাম করলেই তরুণ যুবক যুবতীদের রক্ত টগবগ করে ফুটতে শুরু করে। যেমন- আগুন, দেবতা, আক্রোশ, একান্ত আপন ইত্যাদি ইত্যাদি। সবগুলি বাণিজ্যিক ধারার চলচ্চিত্র। বাংলা ও বাঙালিকে সিনেমা যেভাবে প্রেরণা যুগিয়েছে অন্যদিকে চুটিয়ে ব্যবসা করেছে। এবং নায়ক হিসেবে ভিক্টর ব্যানার্জিকে এপার বাংলা ওপার বাংলা সকলেই নির্দ্বিধায় নিঃশর্তে মেনেও নিয়েছেন। শুধু মেনে নেননি, একেবারে হৃদয়ের অন্তস্থলে স্থান দিয়েছেন।

পদ্মভূষণ ভিক্টর ব্যানার্জির বাল্যকাল | Childhood of Victor Banerjee Padma Bhushan 2022-

ভিক্টর ব্যানার্জি মালদার চাচোলে 1946 সালে15 অক্টোবর এক জমিদার পরিবারের জন্মগ্রহণ করেন। তিনি শিলং থেকে স্কুলের পড়াশোনা চুকিয়ে সেন্ট জেভিয়ার্স কলেজে ইংরেজি সাহিত্যে স্নাতক হন এবং যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যের উপর স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। পরবর্তীকালে ডাবলিনের ট্রিনিটি কলেজ থেকে স্কলার্শিপ পান এবং সেখান থেকে গীতিনাট্যের প্রতি তার আকর্ষণ এবং অভিনয়ে প্রবেশ।

পদ্মভূষণ ভিক্টর ব্যানার্জীর অভিনয় জগত | Acting of Padma Bhushan Victor Banerjee-

সত্তরের দশক থেকে তিনি সিনেমা জগতের সঙ্গে যুক্ত। 1 970 সালে দুই পৃথিবী থেকে শুরু করে সত্যজিৎ রায়ের ঘরে বাইরে’র মত বাংলা সিনেমায় অনবদ্য কাজ। সেইসঙ্গে সত্যজিৎ রায়ের শাত্রঞ্জ কি খিলাড়ির হাত ধরে হিন্দি সিনেমায় অভিনয়। সেখান থেকে মুম্বাই বিভিন্ন ধরনের হিন্দি সিনেমায় কাজ করেছেন। তিনি কিন্তু বাংলার মধ্যে সীমাবদ্ধ ছিলেন না বাংলা ছাড়িয়ে জাতীয় চলচ্চিত্র জগতেও তার অভিনয় প্রতিভা প্রদর্শিত ও গ্রহণযোগ্য হয়েছে।

পদ্মভূষণ ভিক্টর ব্যানার্জি একজন আন্তর্জাতিক চরিত্র | Padma Bhushan Victor Banerjee an International Character-

আবার এটাও ঠিক তার সীমাবদ্ধতা ভারতের মধ্যেই সীমাবদ্ধ ছিল না, তিনি একজন আন্তর্জাতিক অভিনেতাও বটে। খুব কম বাঙালি আন্তর্জাতিক স্তরে তাদের প্রতিভাকে এই ভাবে তুলে ধরেছেন। সেই জন্য ভিক্টর ব্যানার্জি প্রতি গর্ব।

১৯৮৪ সালে তিনি ডেভিড লিনের এ প্যাসেজ টু ইন্ডিয়া চলচ্চিত্রে ডঃ আজিজ আহমেদের চরিত্রে অভিনয় করেন এবং তাতে পশ্চিমীদের দৃষ্টি আকর্ষণ করেন। এই চরিত্রের জন্য ১৯৮৬ সালে তিনি ব্রিটিশ একাডেমী অব টেলিভিশন এবং ফিল্ম আর্টস পুরস্কারের জন্য মনোনীত হন। বর্তমানে তিনি ব্রিটিশ চলচ্চিত্রে অতিথি শিল্পী হিসেবে কাজ করে চলেছেন।

পদ্মভূষণ ভিক্টর ব্যানার্জীর অভিনয় প্রতিভা | Acting talent of Padma Bhushan Victor Banerjee-

ভিক্টর ব্যানার্জি কেবলমাত্র নায়ক চরিত্রের অভিনয়ের মধ্যে নিজেকে সীমাবদ্ধ রাখেননি, সচ্চরিত্রের পাশাপাশি তার অভিনয় প্রতিভার বিচ্ছুরণ খলনায়ক চরিত্রেও দেখা যায়। আবার কখনো কখনো সামান্যতম কমেডিয়ান হাস্যরসাত্মক চরিত্র নিজেকে মানিয়ে নিয়েছেন।

70 80 দশকের প্রসেনজিৎ, রঞ্জিত মল্লিকের রাফ এন্ড টাফ অভিনয়ের পাশাপাশি ভিক্টর ব্যানার্জি বাংলা প্রতিটি মানুষের মনে একজন রাফ অ্যান্ড টাফ নায়ক হিসেবে স্থান করে নিয়েছিলেন- এক বাক্যে সকলেই স্বীকার করবেন।

‘লাঠি’ ভিক্টর ব্যানার্জির অন্যতম চলচ্চিত্র | Lathi, a Memorable film of Victor Banerjee-

বিশের দশকে ‘লাঠি’ চলচ্চিত্রটি বাঙালির মানসিকতাকে একেবারে পাল্টে দেয়। সেই সময়ই বাংলায় খুব একটা যে ভালো সিনেমা সৃষ্টি হয়নি তা বলা যাবে না, তবে লাঠির গল্প, তার ভাষা, চরিত্র কলাকুশলীদের অভিনয় প্রতিটি বাঙালি বাড়ির অন্দরে প্রবেশ করে। মধ্যবিত্ত অবসরপ্রাপ্ত সরকারি চাকরিজীবীদের ও তার পাশাপাশি তাঁর পরিজন আত্মীয়দের নিত্তনৈমিত্তিক, ধারাবাহিক বৈশিষ্ট্যগুলোকে সাংঘাতিক এবং উজ্জ্বল হবে তুলে ধরেছেন পরিচালক প্রভাত রায়।

এর মধ্যেই ভিক্টর ব্যানার্জি যুবক থেকে একজন প্রবীণ অবসরপ্রাপ্ত সিনিয়র সিটিজেনের অনবদ্য অভিনয় চিরকাল বাঙালি মনে রাখবে। চলচ্চিত্রটিকে কেবল বিনোদনমূলক বাণিজ্যিক বললে বিশ্লেষণে ত্রুটি থেকে যায়। এর মধ্যে রয়েছে এক সাংঘাতিক দ্যূতি, আলোক বিচ্ছুরণ এর মত অসীম শিক্ষায়াতন, মানবতা, মানবিকতা, মনুষ্যত্ব, মূল্যবোধের পারস্পরিক সংঘাত ও সহাবস্থান।

আরো পড়ুন

মহিলাদের প্রতি প্রকৃত দৃষ্টিভঙ্গি
সমাজে টি ভি সিরিয়ালের প্রভাব
বয়স্ক মা-বাবাকে অবহেলা- ভয়ানক অপরাধ
একান্নবর্তী পরিবার ও অনু পরিবার এবং সমাজ
ভারতীয় সমাজে নারীর অবস্থান
আঁতুড়ঘরে 1 মাস
বিধবা বিবাহ
ভারতের বিস্ময় কন্যা জাহ্নবী পানোয়ার

এবং এর বিপরীতে হিংসা লোভ এবং অবসরের পর অসহায় সিনিয়র সিটিজেনদের দুরবস্থা প্রতি অমানবিক অত্যাচার এবং তারই নিরাময়ে লাঠির উপযুক্ত ব্যবহার। প্রতিটি বাঙালির পিঠে দাগ চিরদিন পড়ে থাকবে। এই চলচ্চিত্রের প্রতিটি কলাকুশলীর সঙ্গে আরেকজনের নাম না করলে অসম্পূর্ণ থেকে যায়। তিনি হলেন সৌমিত্র চট্টোপাধ্যায়,যিনি বাঙালি চলচ্চিত্র জগতের আরেক কিংবদন্তি পদ্মভূষণ। সত্যজিৎ রায়ের ঘরে বাইরে থেকে সৌমিত্র চট্টোপাধ্যায়ের পাশাপাশি ভিক্টর ব্যানার্জি লাঠির মত সিনেমাতেও একসঙ্গে পাশাপাশি পরম আত্মীয়ের মত, বন্ধুর মত প্রতিযোগী পেশাদার হয়েও সৌহার্দ্যপূর্ণ বন্ধুত্বের পেশাদারিত্ব দেখিয়ে গেছেন।

ভিক্টর ব্যানার্জি অভিনীত বাংলা হিন্দি অসমিয়া ইংরেজি চলচ্চিত্র-

  1. দুই পৃথিবী (১৯৭০) (পরি. পীযুষ বসু)
  2. শতরঞ্জ কি খিলাড়ি (১৯৭৭) (English Title: The Chess Players) (পরি. সত্যজিৎ রায়)
  3. হুল্লাবালু ওভার জর্জি এন্ড বোনিস পিকচার্স(১৯৭৮) (পরি. জেমস আইভরি)
  4. পিকু (চলচ্চিত্র) (১৯৮১) (পরি. সত্যজিৎ রায়)
  5. কাল্ল্যুগ (১৯৮১) (পরি. শ্যাম বেনেগাল)
  6. জইপুর জংশন (১৯৮২)
  7. আরোহণ (১৯৮২)
  8. দুসরী দুলহান (১৯৮৩)
  9. প্রতিদান (1983)
  10. ঘরে বাইরে (১৯৮৪) (English Title: The Home and the World) (পরি. সত্যজিৎ রায়)
  11. এ প্যাসেজ টও ইন্ডিয়া (১৯৮৪) (পরি. ডেভিড লিন)
  12. ফরেন বডি (১৯৮৬) (পরি. রোনাল্ড নিয়েম)
  13. দাদা ইস ডেথ (১৯৮৮)
  14. আগুন (১৯৮৮ চলচ্চিত্র)
  15. দেবতা (১৯৮৯)
  16. আক্রোশ (১৯৮৯)
  17. প্রতিকার (১৯৮৯)
  18. একান্ত আপন
  19. লাঠি (১৯৯৬) (পরি. প্রভাত রায়)
  20. মহা পৃথিবী (১৯৯২)(পরি. মৃণাল সেন)
  21. বিটার মুন(১৯৯২) (পরি. রোমান পোলান্‌স্কি)
  22. ট্রু এডভেঞ্চার অফ ক্রিস্টোফার কলম্বাস(১৯৯২) (টিভি সিরিয়াল)
  23. অন্তর্ঘাত (২০০২)
  24. ভুত (২০০৩)
  25. জোগার্স পার্ক(২০০৩)
  26. বো ব্যারাক্স ফর এভার (২০০৪)(পরি. অঞ্জন দত্ত)
  27. যন্ত্র (২০০৫)
  28. ইট ওয়াজ রেনিং দ্যাট নাইট(২০০৫)
  29. মাই ব্রাদার নিখিল(২০০৫)
  30. আমাভাস(২০০৫)
  31. হোম ডেলিভারি(২০০৫)
  32. পরিনাম (২০০৫)
  33. হো শকতা হ্যায়(২০০৬)
  34. ব্র্যাডফোর্ট রাইওটস(২০০৬) (টিভি)
  35. দ্য বং কানেকশন (পরি. অঞ্জন দত্ত)
  36. চাওরাহেন (২০০৭)
  37. Tতা রা রাম পাম(২০০৭)
  38. আপনে(২০০৭)
  39. তাহান(২০০৮)(পরি. সন্তোষ শিবান)
  40. শঙ্কর রাজ(২০০৮) (পরি. রামগোপাল বর্মা)
  41. গোঁসাই বাগানের ভুত(২০১১) (পরি. নিতিশ রায়)
  42. মেহেরজান (২০১১) (পরি. রুবায়াত হোসেন)
  43. দেলহি ইন এ ডে(২০১২) (পরি. Prashant Nair)
  44. Ekhon Nedekha Nodir Xhipare (২০১২) (অসমীয়া চলচ্চিত্র; পরি. Bidyut Kotoky)
  45. তোর নাম(২০১২)
  46. গুণ্ডে (২০১৪)
  47. Jeeya Jurir Xubax (২০১৪) (অসমীয়া চলচ্চিত্র; পরি. Sanjib Sabhapandit)
  48. Blemished Light (২০১৫) (পরি. রাজ অমিত কুমার) Source: Wikipedia

পদ্ম পুরস্কার 2022 | Padma Award 2022-

গত 25/01/2022 তারিখে ভারত সরকার দ্বারা পদ্ম পুরস্কার 202- র তালিকা প্রকাশিত হয়েছে(A list of Padma Award 2022 has been published by Government.)। এরমধ্যে পদ্মবিভূষণ 4 জন, পদ্মভূষণ 17 জন এবং পদ্মশ্রী’ 107 জন পেয়েছেন। সারা ভারতবর্ষের বিভিন্ন রাজ্যের বিভিন্ন কলাকুশলী, জনসংযোগ, সমাজ উন্নয়নের সঙ্গে যুক্ত বিভিন্ন মানুষজন রয়েছেন। 2021 পদ্মশ্রী পুরস্কারে ভূষিত বিভিন্ন ব্যক্তিদের মধ্যে কয়েকজনকে নিয়ে দেশজুড়ে সাংঘাতিক সমালোচনার ঝড় উঠেছিল।  তার মধ্যে বিশেষ একজন কঙ্গনা রানাওয়াত। এই ব্যক্তিকে কেন এবং কোন জনহিতকর কাজের জন্য পদ্মশ্রী দেওয়া হয়েছে জনমানুষে ছিল এক সংঘাতে, কৌতুক এবং হাস্যরসাত্মক বিষয়। যদিও এই দলে করণ জোহর এর মত পরিচালকও ছিলেন।

Padma Award 2022 of West Bengal-

নামপুরষ্কারের নামক্ষেত্র
Shri Victor BanerjeePadma BhushanArt
Shri Buddhadeb Bhattacharjee Padma Bhushan West Bengal
Shri Prahlad Rai Agarwala(Rupa & Co. Ltd Chairman)Padma Shri Trade and Industry
Ms. Sanghamitra Bandyopadhyay (Professor (HAG), Machine Intelligence Unit
Indian Statistical Institute, Kolkata)
Padma Shri Science and Engineering
Shri Kali Pada Saren Padma Shri Literature and Education
Shri Kaajee Singh(Folk Music Artist) Padma Shri Art
Source: Padmaaward.gov.in

2022 পদ্ম পুরস্কারে এরকম কি কোন ব্যক্তি রয়েছেন? এখনো পর্যন্ত ঠিক বোঝা যাচ্ছেনা। তবে প্রত্যেকটা ব্যক্তির নাড়ি-নক্ষত্র, তাদের অতীত কার্যাবলী, বর্তমান বয়স, সত্যি জনহিতকর প্রভাব পড়েছে কি’না সময়ান্তরে অবশ্যই জানা যাবে।

তবে আজকের বিশেষ ব্যক্তিত্ব পদ্মভূষণ ভিক্টর ব্যানার্জি নিয়ে বাঙালির মনে সেরকম কোন বিরূপ মন্তব্য, বিরূপ সমালোচনা হওয়ার কথা নয়, কেননা প্রথমেই বলা হয়েছে ভিক্টর ব্যানার্জিকে কেবলমাত্র বাঙালি হিসেবে বাংলা চলচ্চিত্র জগতের সঙ্গে যুক্ত ছিলেন তা নয়, তিনি জাতীয় স্তরেও বাঙালির নাম যেরকম উজ্জ্বল করেছেন, সেরকম আন্তর্জাতিক স্তরে ব্রিটিশ চলচ্চিত্রেও চুটিয়ে অভিনয় করে গেছেন। কলা বিভাগের মানুষের মনের মধ্যে বিনোদন ও আনন্দ এবং শিক্ষামূলক কাজের সঙ্গে ভিক্টর ব্যানার্জি যেভাবে অবদান রেখেছেন, তাতে তিনি – পদ্মবিভূষণ উপাধিতে ভূষিত উপযুক্ত নন, এভাবে সমালোচনা করা আমাদের ঠিক হবে না।

কমেন্ট বক্সে আপনাদের মতামত জানান। সোশ্যাল মিডিয়ায় লেখাটিকে শেয়ার করে আমাদের সাহায্য করুন। ধন্যবাদ।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published.