ছাত্র-ছাত্রীদের ব্যবহারের জন্য 26 Quotes For Global Warming in Bengali

আজ বিশ্ব-উষ্ণায়ণের কিছু কোটস(some Quotes For Global Warming) নিয়ে কথা বলবো। সামাজিক সচেতনতার জন্য ছাত্র-ছাত্রী বা পরিবেশ সচেতন মানুষদের কখনো কখনো ছড়াকারে কিছু কোটসের প্রয়োজন হয়ে পড়ে। সামনে পরিবেশ দিবস 2023। প্রিয় ছাত্রছাত্রীরা আপনারা এখানে কিছু Quotes For Global Warming পাবেন। আপনাদের পছন্দ হলে বিদ্যালয়, কলেজ, ইউনিভার্সিটি লেভেলে যেখানে খুশি ব্যবহার করতে পারেন।

Ecosystem Restoration and Only One earth

যদিও 2021 পরিবেশ দিবসের থিম ছিল ইকোসিস্টেম রেস্টোরেশন। আর 2022 এর থিম ছিল ‘Only One Earth’(The world environment day- 2022)। তথাপি পরিবেশ সম্বন্ধে কোনো অনুষ্ঠানে Quotes For Global Warming গুলো ব্যবহার করার জন্য নিষেধ থাকবে না বলে মনে হয়।

Quotes For Global Warming

Quotes For Global Warming-

অবুজ মানুষ বোঝো এখন,
বিশ্বটা আজ পুড়ছে যখন।

তুমি কটা গাছ লাগালে আজ,
গাছ কাটছো লাগছে না’কো লাজ?

শত্রু ভেবে দূরে নয়, বন্ধু সবাই,
গাছ লাগাতে হাতে হাতে মনটা মানাই।

এসি ফ্রিজের ভিড়ের মাঝে,
মানবতা মরছে কেঁদে।

দূষণ গ্যাসের ভূষণ,
প্রাণগুলো আজ কেঁদে ফেরে।

 নগর শহর বানাও যত,
কেন বন বনানী কাটছেএত?

 যতই তুমি লাগাও বাড়ির ভেতরে,
ছাদ ফেটেও ঢুকতে পারে দাবানলের কঠিন শেকর।

বিশ্ব তোমায় আশীর্বাদে ভরিয়ে দিল,
বিনিময় তুমি তাকে ছিটিয়ে দিলে কালোয় কালো। 

এসো স্বদেশ এসো বিদেশ গাছ লাগিয়ে যাই,
শুধু নিজের দিকে তাকিয়ে কি বেঁচে থাকা যায়।

ধরা  তোমায় সুখ দিয়েছে শান্তি শীতল ছায়া,
তোমরা কেবল দাবদাহ দিলে তাকে,
এই তোমাদের হায়া।

পরিণত গাছ কাটো,
বদলে একশো চারা পোঁতো।

শান্তি ছেড়ে সুখের খোঁজে
পরিশ্রম ভুলে গেলে।

কারখানার রঙিন আগুন,
ছেয়ে ফেলল তোমার স্বপন।

গ্লোবাল ওয়ার্মিং কোন প্রাকৃতিক ঘটনা নয়। এটি মানুষই এনেছে। সচেতনতা কোন ইনজেকশন নয়, অন্তরের তাগিদে আপনার বাঁচার পথ শীতল করে না বরং আগামী শীতলতাকে আগুনে পোড়ানোর রাস্তা তৈরি করে। মানুষে মানুষে বিভেদ সামাজিক উষ্ণায়নের সাথে বিশ্ব উষ্ণায়ন কে ত্বরান্বিত করে। প্রকৃত শিক্ষায় আপনার পরিবেশ শীতল করবে। কুশিক্ষার কালো ধোঁয়া প্রতিবেশী নয় আপনার পরিবারকে জ্বালিয়ে দেবে। বাড়ির উঠোনের স্বল্প ছায়াই আপনার সুখ। এটাই আপনার আশীর্বাদ।

শুধুমাত্র এসি ফ্রিজ আর ক্ষয়িষ্ণু সম্পদ বিশেষ করে পেট্রোল ডিজেল ও কয়লার জ্বালানি ব্যবহৃত যানবাহনের জন্য বাতাস দূষিত পদার্থ সংযোজন গ্লোবাল ওয়ার্মিং সৃষ্টির অন্যতম কারণ। মানুষের সুখের জন্য আরামদায়ক দ্রব্যাদির ব্যবহার বিশ্ব উষ্ণায়ন আজ অনেককেই সংকটের মধ্যে ফেলেছে। প্রকৃতির উপর মানুষের নিয়ন্ত্রণ প্রকৃতি ফিরিয়ে দিচ্ছে সুদ-আসল সহ।

তাই- আরো কিছু Quotes For Global Warming-

যানবাহনের সুখ,
বাড়বে শুধু দুখ।

পেট্রোল-ডিজেল কয়লা নয়,
 পরিবেশ বান্ধব শক্তি চাই।

 দূষন শোষণ যন্ত্রণা,
বিশ্ববাঁচার মন্ত্রণা।

 রাস্তার পাশে বৃক্ষরোপণ,
ওরাই মোদের বন্ধু-স্বজন।

ভিজে উঠোন ছোট্ট ক্ষেতি,
সবুজ শষ্যে আমরা মাতি।

ডাঙ্গা জমি বন্ধা নয়,
সবাই এসো গাছ লাগাই।

গাছ লাগানো মহৎ কাজ
হাতে হাতে নাইকো লাজ।

গরম গরম করছো কেন?
গাছের প্রাণ টা জেনো।

প্রকৃতি মায়ের আদর যত,
কুড়ুল হানার ফলটা কত। 

ওই যে নদী শালবনানি,
তোমার রোষেই মরু জানি।

 নদী কেও য়াজ বাঁচাতে হবে,
তীরে তার গাছ লাগাবে।

মরু হবে তোমার আবার,
গাছ লাগাচ্ছো? বলছি সাবাস।

বিশ্ব উষ্ণায়ন কিন্তু প্রকৃত গত ভাবে এসেছে, কিন্তু মানুষের কার্যকারণের ফলেই। প্রকৃতি উষ্ণায়ন কে ত্বরান্বিত করেছে। কিন্তু ওর কোন দোষ ছিলনা।  সে এমনি এমনি উষ্ণায়নকে ডেকে আনেনি। মানুষ- মানুষই বাধ্য করেছে প্রকৃতিকে বিশ্ব উষ্ণায়ন আনার জন্য‌। আবারো বলি প্রকৃতির কোন দায় ছিল না।

শিল্প বিপ্লবের সূচনা লগ্নে প্রকৃতি মানুষের কায়িক পরিশ্রম কমানোর সাথে সাথে নিজের রোগ-ব্যাধি ও পুঁজিবাদের সৃষ্টির রাস্তা প্রশস্ত করেছে। সেই সঙ্গে প্রকৃতির স্বয়ংক্রিয় আচরণে বাধা সৃষ্টি করে অট্টহাসি হেসেছে। মানুষ বলছে প্রকৃতিকে আমরা জয় করেছি, নিয়ন্ত্রণ করেছি। সে সামরিক উল্লাসের সঙ্গী হয়ে ওঠে, আজ তার খেসারত মানুষকে দিতে হচ্ছে।

মানুষ কোনোদিনই পরিবেশ দূষণ সহ বিশ্ব উষ্ণায়নকে পাত্তা দিত না। যদিনা ক্ষতিটা মানুষের না হয়ে অন্যান্য পশুপাখিদের হত। বাস্তুতান্ত্রিক স্বাভাবিক বিনিময়ে বিশৃংখলা আজ মানুষের দিকেই দাঁত খিঁচিয়ে ভেংচি দেখাচ্ছে। মরণ-বাঁচন অস্তিত্ব রক্ষার বিষয় হয়ে দাঁড়িয়েছে। তাই তো আজ সে দাঁড়িয়েছে নিজেকে বাঁচানোর জন্য। পরিবেশকে বাঁচানোর তাগিদে।

বিজ্ঞানই বিজ্ঞানীর দিকে হিংস্র রূপ নিয়ে তার চোখের দিকে তাকিয়ে আছে। কেবল রাষ্ট্রনায়ক নয়, শুধু বিজ্ঞানী নয়, শুধু সরকার নয়, পৃথিবীর সকল প্রান্তের মানুষজন এই মহাযজ্ঞের সামিল না হলে কারও পক্ষেই তা সুখকর হবে না। গ্লোবাল ওয়ার্মিং এর জন্যই একে অপরের দিকে তাকিয়ে থাকব, অস্থিত্ব বিলুপ্তির দিকে। কবে কখন কার পালা দেখা নয়, এখন আমার পালা এবার এসেছে।

আপনারাও শেয়ার করুন আপনাদের সচেতনতা বার্তা, গ্লোবাল ওয়ার্মিং কোটস(global warming quotes)। নিচে মন্তব্য বাক্সে আপনাদের মতামত জানান। সঙ্গে থাকুন। ধন্যবাদ।  

Quotes For Global Warming- FAQs

What are quotes about global warming?

“আপনি যে ধরনের ভিন্ন পার্থক্য করতে চান তা করার জন্য আপনাকে সিদ্ধান্ত নিতে হবে, যাতে পরিবেশের উপর কোনো বিরূপ প্রভাব না পড়ে। “এটা এমন নয় যে পৃথিবীতে বেশি কার্বন ডাই অক্সাইড নেই, এমন নয় যে পৃথিবী উষ্ণ হয়নি। সমস্যা হল যে গতিতে আমাদের দ্বারা পৃথিবীর উপাদানগুলি পরিবর্তন হচ্ছে, তা আমাদেরকেই অন্ধকারের দিকে নিয়ে যাচ্ছে।

What is a good slogan for global warming?

গ্লোবাল ওয়ার্মিং নিয়ে স্লোগানগুলো হলো: শান্ত থাকুন এবং আসুন পৃথিবীকে বাঁচাই। আপনার গ্রহের সাথে এমন আচরণ করুন যেমন আপনি তার চিকিত্সা করতে চান। তোমার নেতিবাচকতায যাতে পুড়ে না যায় আমাদের মাতৃভূমি।

What are 10 sentences global warming?

1) গ্লোবাল ওয়ার্মিং পৃথিবীর তাপমাত্রার উপরে-গড় বৃদ্ধিকে বোঝায়।
2) গ্রীনহাউস প্রভাব বিশ্ব উষ্ণায়নের প্রধান কারণ।
3) কার্বন ডাই অক্সাইড এবং মিথেনের মতো গ্যাসগুলি গ্রিনহাউস প্রভাব এবং পরবর্তীকালে বৈশ্বিক উষ্ণতা সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
4) উপজাত হিসাবে শিল্পে CO2 নির্গত বিশ্ব উষ্ণতা বৃদ্ধি করে।
5) 1901 সাল থেকে পৃথিবীর তাপমাত্রা 0.9 ডিগ্রি সেলসিয়াস (33.62 ডিগ্রি ফারেনহাইট) বেড়েছে।
6) বন উজাড় করা এবং ক্ষতিকারক কণাও বিশ্ব উষ্ণায়নে তাদের ভূমিকা পালন করে।
7) বিশ্ব উষ্ণায়নের ফলে চরম জলবায়ু পরিবর্তন হয়।
8) গ্লোবাল ওয়ার্মিং এর ফলে হিমবাহ গলে যায় এবং সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি পায়।
9) এটি বর্ষার জলধরণ ক্ষমতার ব্যাঘাত ঘটায়।
10) এটি খরা এবং অপ্রত্যাশিত জলবায়ু পরিবর্তনের ঘন ঘন পরিবর্তন সংঘটন ঘটায়।

How can we stop global warming 10 lines?

1. বাল্ব পরিবর্তনের মাধ্যমে
একটি কমপ্যাক্ট ফ্লুরোসেন্ট লাইট বাল্ব দিয়ে একটি নিয়মিত আলোর বাল্ব প্রতিস্থাপন করলে বছরে 150 পাউন্ড কার্বন ডাই অক্সাইড সাশ্রয় হবে।
2. গাড়ি কম চলনের মাধ্যমে
হাঁটুন, সাইকেল চালান, কারপুল করুন বা ঘন ঘন ট্রানজিট নিন। আপনি ড্রাইভ করবেন না। এভাবে প্রতিটি মাইলের জন্য আপনি এক পাউন্ড কার্বন ডাই অক্সাইড সংরক্ষণ করবেন!
3. দ্রব্য রিসাইকেল করুন
আপনি আপনার পরিবারের মাত্র অর্ধেক বর্জ্য পুনর্ব্যবহার করে প্রতি বছর 2,400 পাউন্ড কার্বন ডাই অক্সাইড সংরক্ষণ করতে পারেন।
4. আপনার গাড়ির টায়ারের হাওয়া পরীক্ষা করুন
আপনার টায়ারগুলিকে সঠিকভাবে স্ফীত রাখলে আপনার গ্যাসের মাইলেজ 3 শতাংশের বেশি উন্নত হতে পারে। সংরক্ষিত প্রতিটি গ্যালন গ্যাসোলিন 20 পাউন্ড কার্বন ডাই অক্সাইড বায়ুমণ্ডল থেকে দূরে রাখে।
5. কম পরিমাণে গরম জল ব্যবহার করুন
জল গরম করতে প্রচুর শক্তি লাগে। কম গরম জল ব্যবহার করুন ছোট এবং ঠান্ডা সওয়ারের জল গ্রহণ করে এবং গরম জলের পরিবর্তে ঠান্ডা জলে আপনার কাপড় ধুয়ে নিন (প্রতি বছর 500 পাউন্ডের বেশি কার্বন ডাই অক্সাইড সংরক্ষণ করা হয়)।
6. প্যাকেজিং পণ্য এড়িয়ে চলুন
আপনি যদি আপনার প্যাকেজিং আবর্জনা 10 শতাংশ কমিয়ে দেন তবে আপনি 1,200 পাউন্ড কার্বন ডাই অক্সাইড সংরক্ষণ করতে পারেন।
7. আপনার থার্মোস্ট্যাট সামঞ্জস্য করুন
শীতকালে আপনার থার্মোস্ট্যাটকে মাত্র 2 ডিগ্রী নিচে এবং গ্রীষ্মে 2 ডিগ্রী উপরে সরানো বছরে প্রায় 2,000 পাউন্ড কার্বন ডাই অক্সাইড বাঁচাতে পারে।
8. বৃক্ষরোপণ করুণ
একটি গাছ তার জীবদ্দশায় এক টন কার্বন ডাই অক্সাইড শোষণ করবে।
9. ইলেকট্রনিক ডিভাইস বন্ধ রাখুন
কেবলমাত্র আপনার টেলিভিশন, ডিভিডি প্লেয়ার, স্টেরিও এবং কম্পিউটার বন্ধ রাখুন, যখন আপনি সেগুলি ব্যবহার করছেন না, আপনি বছরে হাজার হাজার পাউন্ড কার্বন ডাই অক্সাইড সংরক্ষণ করবেন৷

Leave a Comment