National Achievement Survey

National Achievement Survey 2021 in Bengali |

National Achievement Survey ভারতের শিক্ষা ব্যবস্থার এক নতুন সংযোজন। একেবারে নতুন বলা ভুল।  বেশ কয়েক বছর ধরে এ বিষয়ে NCERT গবেষণা চালাচ্ছে। 2017 সালে 13 ই নভেম্বর তৃতীয়, পঞ্চম ও অষ্টম শ্রেণীর জন্য National Achievement Survey করা হয়েছিল. তারই ভিত্তিতে এ বছরও আগামী 12 ই নভেম্বর অনুষ্ঠিত হতে চলেছে National Achievement Survey 2021।

National Achievement Survey পরিচালনার জন্য কেন্দ্রীয় সরকার একটি পৃথক ওয়েবসাইট খুলেছে, যা education.in এর সঙ্গে সংযুক্ত। এর url- nas.education.igov.in। 

National Achievement Survey কী?

National Achievement Survey (NAS) হল একটি জাতীয় প্রতিনিধিত্বমূলক বৃহৎ মাপের ছাত্রদের শিক্ষার সমীক্ষা। এটি ভারত সরকারের শিক্ষা মন্ত্রনালয় দ্বারা পরিচালিত হয়। NAS স্কুল শিক্ষার কার্যকারিতার উপর একটি সিস্টেম স্তরের প্রতিফলন দেয়। ফলাফলগুলি উন্নতির জন্য পছন্দসই দিক খুঁজে পাওয়ার জন্য একটি গ্রহণযোগ্য ধারণা এবং জনসংখ্যা জুড়ে কর্মক্ষমতা তুলনা করতে সহায়তা করে।

কোন কোন সংস্থা National Achievement Survey (NAS)-র সঙ্গে যুক্ত?

NCERT, CBSE, UNICEF, DDG(state) এবং নীতি আয়োগের সাথে ভারত সরকারের শিক্ষা মন্ত্রণালয় সামগ্রিক নির্দেশনার ভিত্তিতে পরামর্শ করে গতিশীল প্ল্যাটফর্ম তৈরী করেছে। 

উপরিউক্ত সংস্থাগুলি একে অপরের সঙ্গে সহায়তা সবান্ধব পরিবেশের মাধ্যমে National Achievement Survey পরিচালনা করছে এবং এটি একেবারে তৃণমূল স্তরে পর্যন্ত অর্থাৎ বিদ্যালয় পর্যন্ত বিস্তৃত। অর্থাৎ বিদ্যালযইয়ের ছাত্র-ছাত্রীদের মধ্যেই এই সার্ভে পরিচালনা করা হচ্ছে। যেখান থেকে আগামীর ভবিষ্যৎ সম্ভাবনা গুলি চিহ্নিতকরণের কর্মসূচি শুরু হয়েছে।

উদ্দেশ্য- 

বিশ্বের অন্যান্য দেশের শিক্ষা ব্যবস্থার সাথে তাল মিলিয়ে, চাহিদা অনুযায়ী দেশের শিক্ষা পরিবর্তন অবশ্যম্ভাবী হয়ে ওঠে। যদিও ভারতের শাশ্বত চিরন্তন জীবনধারা, জীবন-জীবিকার মৌলিকত্বের দিকটিও সুনজরে রাখা হয়। এর সংমিশ্রণে উদ্দেশ্য গুলিকে সাধারণত নিম্নলিখিতভাবে বিবেচনা করা হয়

1. প্রাসঙ্গিক শিক্ষা | Relevant Education- 

প্রাতিষ্ঠানিক শিক্ষা শেষে প্রত্যেক মানুষকে কর্ম, জীবন-জীবিকার সন্ধানে অংশগ্রহণ করতে হয়। বেশিরভাগ ছাত্র ছাত্রীর উদ্দেশ্য থাকে সরকারি চাকরি পাওয়ার। বেসরকারি প্রতিষ্ঠানের আকর্ষণীয় প্যাকেজকেও অস্বীকার করার উপায় নেই। প্রত্যেক সংস্থা’ই তাদের প্রয়োজন অনুযায়ী কর্মী সন্ধানে লিপ্ত  এবং বাছাইয়ের জন্য এক বিশেষ প্রশ্নপত্র তৈরি করে। সেই প্রশ্নের ধরন ও উত্তরাবলি সাধারণ বিদ্যালয়, মহাবিদ্যালযইয়ের পাঠক্রম ভিত্তিক থাকলেও অভ্যাস জনিত কারণে সকল প্রার্থীর পক্ষে সেগুলোর উত্তর দেওয়া সম্ভব হয়ে ওঠে না। NAশS-এর মাধ্যমে এর সমাধান করার সম্ভাবনাকে সামনে রাখা হয়।

2. টেকসই শিক্ষা | Sustainable Education-

NAS হল Sustainable Development-এরই একটি অংশ। শিল্পায়ন, কৃষি, পরিষেবা ইত্যাদি ক্ষেত্রগুলি সাসটেইনেবল ডেভেলপমেন্টের প্রতি নজর দেওয়া হচ্ছে। আর শিক্ষা ছাড়া ডেভেলোপমেন্ট অসম্পূর্ণ। আবার শিক্ষার প্রাসঙ্গিকতা সুদূর প্রসারণ জীবন-জীবিকার সঙ্গে সংযুক্ত না হলেও সে শিক্ষা সম্পূর্ণ অযথা। সময়, অর্থ, সম্পদ নষ্ট হওয়ার আশঙ্কা। তাইতো NAS-এর মাধ্যমে শিক্ষাকে সাস্টেনেবল করার প্রাসঙ্গিকতার উপর জোর দেওয়া হচ্ছে।

3. সামগ্রিক উন্নয়ন | All round development-

কেবলমাত্র জীবন-জীবিকায’ই মানুষকে বাঁচার সম্ভাবনা দেয় না, তার সাথে প্রয়োজন পরিবেশের নানান সমস্যার সাথে নিজেকে মানিয়ে নেওয়ার ক্ষমতা সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক সমস্যার সাথে সাথে প্রাকৃতিক সমস্যাগুলি সঙ্গে যুদ্ধ করা এবং নিজের অস্তিত্ব ধরে রাখাইয় শিক্ষার প্রয়োজনীয়তাকে গুরুত্ব দেওয়ার জন্য NAS প্রয়োজন.

4. সরকারি ও বেসরকারি বিদ্যালয়ের মধ্যে সামঞ্জস্য | Adjusting with the Private School- 

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষাব্যবস্থা প্রক্রিয়া-পদ্ধতির সাথে সরকারি শিক্ষা প্রতিষ্ঠানের, বিশেষ করে বিদ্যালয় স্তরের শিক্ষা ব্যবস্থার পার্থক্য সূচিত হচ্ছে বেশ কয়েক দশক ধরে। ধনী পরিবারগুলিতো আছেই, উচ্চমধ্যবিত্ত, এমনকি নিম্ন মধ্যবিত্ত ও নিম্নবিত্ত পরিবার গুলিও তাদের ছেলেমেয়েদের বেসরকারি বিদ্যালয় পড়ানো ইচ্ছা প্রকাশ করে। সরকারি বিদ্যালয় গুলির কোন না কোন পিছিয়ে পড়া দিক রয়েছে। যা ধীরে ধীরে জনগণের প্রকাশ্যে আসছে। দুর্বল স্থান গুলিকে ভরাট করার এক অন্যতম প্রচেষ্টা হল NAS।

5. শিক্ষা সচলতা | Education Mobility-

ছাত্র-ছাত্রীদের মধ্যে শিক্ষা ধারা অবিচ্ছিন্ন রাখার এক অন্যতম প্রচেষ্টা হল NAS. সরকারী বিদ্যাল্যের ছাত্র-ছাত্রীদের দেখা যায় পড়িশুনার প্রতি এক অনীহা। বিশেষ করে নিম্ন মধ্যবিত্ত ও নিম্ন বিত্ত পরিবারের ছেলেমেয়েদের মধ্যে। তাছাড়া কোভিদ পরিস্থিতির মধ্যে বিদ্যালয় বন্ধ, অনলাইন সিস্টেমে ক্লাস ঠিকমত না হওয়া বা মোবাইল না থাকার কারনে ক্লাস করতে না পারার কারনেও ছাত্র-ছাত্রীরা পাথ বিমুখ হয়েছে- একথা অস্বীকার করার উপায় নেই। পাঠ বিমুখতা দূরীকরনেও NAS যথেষ্ট সহায়তা করবে আশা করা যায়।

6. ভবিষ্যৎ সিদ্ধান্ত গ্রহণ | Decision for Future-

NAS এর মাধ্যমে ছাত্র-ছত্রীদের মধ্য থেকে ভবিষ্যৎ সম্ভাবনাকে তুলে আনার চেষ্টা করা হবে। একদিকে ছাত্র-ছাত্রীদের জীবন-জীবিকার দিশা অন্যদিকে দেশ পরিচালনার আগাম নেতৃত্বকে চিহ্নিতকরনের কাজটিও অনেক সহজ সরল হবে আশা রাখা যায়। 

আরো পড়ুন-

NAS 2021-

আগামী 12/11/2021 সারা দেশব্যাপী National Achievement Survey 2021 অনুষ্ঠিত হবে। সারা দেশের রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের কিছু বিদ্যাল্যকে স্যাম্পেল হিসাবে নেওয়া হয়েছে এ বছরের সার্ভেতে। আগামী দিনে হয়তো আরো অনেক বেশী বিদ্যালয় এই সার্ভের অধীনে আসবে।

দেশের সাথে তাল মিলিয়ে পশ্চিমবঙ্গেও আগামী 12/11/2021 স্কাল 10:30 মিনিটে ব্লক লেভেলে একটি-দুটি বিদ্যালয়ে এখনো পর্যন্ত যা খবর তাতে দশম শ্রেণীর ছাত্র-ছাত্রীদের মধ্যে এই সার্ভে চালানো হবে।

NAS Questionnaire-

এর সার্ভের Questionnaire এর মাধ্যমে নেওয়া হবে। মুলত ডস্ম শ্রেণীর সিলেবাস অনুযায়ী ভাষা, গ্ণিত, বিজ্ঞান, ভূগোল ইত্যাদি বিষয়ের পেশ্ন থাকলেও, সিলেবাস বহির্ভুত সাধারন জ্ঞান, সাধারণ সমস্যা সমাধানের প্রশ্নও থাকবে। অর্থাৎ উদেশ্য হল সামগ্রিক উন্নয়নের সার্বিক অনুশীলনের এক সমীক্ষা।

সমস্ত প্রশ্ন হবে MCQ(Multiple Choice Question)। চারটি উত্তরের মধ্যে সঠিক উত্তরটি নির্বাচন করা। উত্তরটিতে কালো কালি কলম দিয়ে ভরাট করতে হবে। এখানে ক্লিক করে নির্দেশাবলী দেখুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *